মেরিন ড্রাইভ সড়কে খুলবে পর্যটন শিল্পের নতুন দুয়ার

বলরাম দাশ অনুপম, কক্সবাজার থেকে
 | প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৭, ০৮:১৯

স্বপ্নের কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের উদ্বোধন হচ্ছে আগামী ৬ মে। আর এই স্বপ্নের সড়কটি উদ্বোধন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার আসছেন। এই সড়কটি উদ্বোধনে যেমন পর্যটন শিল্পের নতুন দুয়ার উন্মোচিত হবে ঠিক তেমনি কক্সবাজার-টেকনাফবাসীর যাতায়াতে কমে আসবে দূরত্ব।

জানা যায়, বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত উখিয়া-টেকনাফের উপকূল দিয়ে নির্মাণ করা হয়েছে এই সুন্দরতম আকর্ষণীয় সড়কটি। সড়কটির একপাশে রয়েছে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকতের উপকূলে সারি সারি ঝাউ গাছের অপরূপ দৃশ্য। আরেক পাশে রয়েছে সৌন্দর্যের লীলাভূমি প্রাকৃতিক দৃশ্যঘেরা বড় বড় পাহাড় পর্বত। সেই পাহাড়ে রয়েছে বিভিন্ন প্রজাতির গাছের বাগান যা একবার দেখলে বারবার দেখতে ইচ্ছে করবে।

এই সড়কটি উদ্বোধন হওয়ার সাথে সাথে উখিয়া-টেকনাফের লাখ লাখ মানুষের মাঝে ফিরে আসবে নতুন আসার আলো। উন্নয়নের জোয়ারে বদলে যাবে এই এলাকার মানুষের জীবনযাত্রা। আর মাত্র কয়েকদিন পর উখিয়া-টেকনাফে আগমন করবে দেশি-বিদেশি হাজার হাজার পর্যটক। পর্যটকদের পদভারে মুখরিত হবে দীর্ঘতম সমুদ্র সৈকতের চিত্র। সেই সুযোগকে কাজে লাগিয়ে বিভিন্ন ধরনের বাণিজ্য করে সফলতা পাবে এই এলাকার গরিব-দুঃখী মেহনতি মানুষগুলো। আর খুব কম সময়ে দেশের বিভিন্ন এলাকায় যাতায়াত করতে পারবে এই এলাকার সাধারণ মানুষ।

আগামী ৬ মে কক্সবাজার ও উখিয়া-টেকনাফের মেরিন ড্রাইভ সড়ক উদ্ভোধন করতে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপলক্ষে উখিয়া-টেকনাফের মানুষের মাঝে বয়ে যাচ্ছে মনমাতানো আনন্দ। মেরিন ড্রাইভ সড়কটি উদ্বোধন করার পাশাপাশি সীমান্তবর্তী টেকনাফ সাবরাংয়ে প্রস্তাবিত বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠিত করার বাস্তবায়ন আরও একধাপ এগিয়ে যাবে বলে আশা করছেন এই এলাকার সচেতন মহল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরে তারিখ যতই ঘনিয়ে আসছে ততই ব্যস্ততা বেড়ে গেছে মেরিন ড্রাইভ সড়কটির কাজের বাস্তবায়নকারী সেনাবাহিনীর প্রকৌশল নির্মাণ ব্যাটালিয়ন ১৬ ইসিবি সদস্যদের।

১৯৯৯ সালে ৪৮ কিলোমিটার দৈর্ঘ্যের কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কটি নির্মাণের জন্য একটি প্রকল্প গৃহীত হয়। তখন প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ২০৩ কোটি ২১ লাখ টাকা। এ সময় সড়ক ও জনপদ বিভাগ কক্সবাজার কলাতলী পয়েন্ট থেকে সড়ক নির্মাণ কাজ শুরু করে। সওজ বিভাগের ঠিকাদার কর্তৃক নির্মিত কলাতলী মোড় থেকে পাইওনিয়ার হ্যাচারী পর্যন্ত প্রায় দুই কিলোমিটার সড়ক সাগরের প্রবল ঢেউয়ের ধাক্কায় সামলাতে না পেরে সাগরে বিলীন হয়ে যায়। পরবর্তী সময়ে মেরিন ড্রাইভ সড়ক নির্মাণের দায়িত্ব দেয়া হয় সেনাবাহিনীর প্রকৌশল নির্মাণ ব্যাটালিয়নকে। বর্তমানে সড়কটি ৪৮ কিলোমিটার দৈর্ঘ্য থেকে বেড়ে ৮০ কিলোমিটারে উন্নীত করা হয়েছে। ২০১৪ সালের জুলাই থেকে নতুন করে নির্মাণ কাজ শুরু করেন সেনাবাহিনীর ১৬ ইসিবির সদস্যরা।

এ ব্যাপারে উখিয়া-টেকনাফ আসনের সাংসদ আবদুর রহমান বদি ঢাকাটাইমসকে বলেন, কক্সবাজার জেলাবাসীর স্বপ্নের মেরিন ড্রাইভ সড়কটি প্রথমে জেলা শহর থেকে উখিয়া উপজেলার ইনানি পর্যন্ত নির্মাণ করার পরিকল্পনা ছিল। আমি নবম জাতীয় সংসদে প্রস্তাব দিই সড়কটি টেকনাফের শাহপরীর দ্বীপ পর্যন্ত সম্প্রসারণের জন্য। এর পরিপেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক ইচ্ছায় এটি সম্প্রসারনের উদ্যোগ নেয়া হয়। এখন সড়কটি শুধু কক্সবাজার বা গোটা দেশের নয় বরং বিশ্বের অন্যতম দর্শনীয় ও নান্দনিক একটি সড়কে পরিণত হয়েছে।

সাংসদ বলেন, সড়কটি উখিয়া-টেকনাফের মানুষের জীবনযাত্রার মান বদলে দেবে। পিছিয়ে থাকা এই জনপদ সমৃদ্ধ হবে অর্থনৈতিকভাবে। পুরো দেশের পর্যটনের বিকাশের ক্ষেত্রে এই সড়ক নতুন সম্ভাবনার দ্বার খুলে দেবে।

(ঢাকাটাইমস/২৬এপ্রিল/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেনী সরকারি কলেজে শিক্ষার্থীদের গণইফতারে ছাত্রলীগের হামলা, আহত ১০

মধ্যরাতে ফের মিয়ানমারের গুলির শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত

উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক, দুর্ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি

বরগুনা প্রেসক্লাবের নামে ভুয়া কমিটি গঠনের অভিযোগ 

ঝিনাইদহে বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানে জরিমানা

যারা ট্রেনে আগুন দেয় তারাই ভাড়া বৃদ্ধির গুজব ছড়ায়: রেলমন্ত্রী

আলফাডাঙ্গায় দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

মানিকগঞ্জে ব্যবসায়ী হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন

সিলেটে পিকআপ-লেগুনা সংঘর্ষে একই পরিবারের ৫ জন নিহত

অবন্তিকার আত্মহত্যার ঘটনায় অভিযুক্ত প্রক্টর ও সহপাঠী রিমান্ডে

এই বিভাগের সব খবর

শিরোনাম :