চিকিৎসক মিথ্যা বলছেন, ওজন কমেনি মিশরীয় নারীর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৭, ০৯:২০

পাঁচশ কেজি ওজনের মিশরীয় নারী এমানের ওজন কমেনি বলে দাবি তার বোনের। সম্প্রতি এমানের চিকিৎসক দাবি করেছেন মিশরীয় সেই নারীর ওজন প্রায় অর্ধেক কমে গিয়েছে। যদিও সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও পোস্ট করে এই দাবিকে ‘মিথ্যা’ বলে বর্ণনা করেছেন এমানের বোন শায়মা।

মিশরীয় নারী এমান আবদ এল আতিকে 'বিশ্বের সবচেয়ে ভারি নারী’ বলা হয়। এ বছর তাকে ভারতের মুম্বাইয়ে সাইফি হাসপাতালে এনে অস্ত্রোপচার করানো হয়। এরপর গত সপ্তাহে চিকিৎসকরা দাবি করেন এমানের ওজন ২৫০ কেজি কমেছে। কিন্তু তার বোন শায়মা সেলিম সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও পোস্ট করে দাবি করেন, চিকিৎসকদের এ দাবি মোটেও সত্য নয়।

ওই ভিডিওতে শায়মা বলেন, চিকিৎসকরা যত দাবি করছেন এমানের ওজন আসলে ততো কমেনি। এমনকি আমার বোন এখনো নড়াচড়া করতে বা কথা বলতে পারেন না।

গত সপ্তাহে মুম্বাইয়ের চিকিৎসকরা ভিডিও ফুটেজ প্রকাশ করেন, যেখানে দেখা যায় এমান বিছানার ওপর উঠে বসেছেন এবং ফেব্রুয়ারি মাসে ওই হাসপাতালে আসার পর থেকে তার ওজন ২৫০ কেজি কমেছে ।

কিন্তু শায়মা বলেন, ‘মুফাজ্জল লাড়কাওয়ালা নামের যে চিকিৎসক তার বোনের অস্ত্রোপচার করেছেন, তিনি আগে ও পরে এমানের ওজন নেন নি। তার কাছে ওজন কমার কোন প্রমাণ থাকলে তিনি তা হাজির করুন। আমার বোনের দেহে অক্সিজেনের পরিমাণ স্বাভাবিক নয়। তিনি মুখে খাবার খেতে পারছেন না, টিউবে করে তাকে খাবার দেয়া হচ্ছে।’

ডা. লাড়কাওয়ালা অবশ্য শায়মার অভিযোগ অস্বীকার করে এক টুইটে লেখেন, ‘শায়মা সেলিম আপনি মানবতাকে হত্যা করেছেন। আমি এমানের চিকিৎসা চালিয়ে যাবো।’

হাসপাতালের এক মুখপাত্র জানান, সোমবার এমানের ওজন নেয়া হয়েছে এবং তার ওজন এখন ১৭২ কেজি।

এমান ১১ বছর বয়েসে স্ট্রোক করেন। এরপর থেকে ২৫ বছর বাড়ির বাইরে বেরুতে পারেন নি। জানুয়ারি মাসে বিশেষ বিমানে করে তাকে মুম্বাই আনা হয়। সেখানে তাকে বেরিয়াট্রিক নামে বিশেষ এক অস্ত্রোপচার করে পাকস্থলীর আকার ছোট করে দেয়া হয়।

মুম্বাই হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, এখন এমান হুইলচেয়ারে বসতে পারেন। হাসপাতাল কর্তৃপক্ষ মনে করছে যে এমানের চিকিৎসা প্রায় শেষ এবং তাকে এখন মিশরের আলেকজান্দ্রিয়ায় ফেরত পাঠানো যেতে পারে।

যদিও এতে শায়মা সেলিম অসন্তুষ্ট হয়েছেন।

(ঢাকাটাইমস/২৬এপ্রিল/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গাজায় আরও ৭১ ফিলিস্তিনির প্রাণহানি 

ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল মিয়ানমারের জান্তা: জাতিসংঘ

রাফাহতে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী: নেতানিয়াহু

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

এই বিভাগের সব খবর

শিরোনাম :