২০ বছর পর দখলমুক্ত হচ্ছে বেতনা নদী

বেনাপোল (যশোর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৭, ০৯:৩৬

দীর্ঘ ২০ বছর পর যশোরের সীমান্তবর্তী উপজেলা শার্শার ঐতিহ্যবাহী বেতনা নদীটি অবৈধ দখলমুক্ত করতে মাঠে নেমেছে উপজেলা প্রশাসনসহ শতশত মানুষ। শতশত অবৈধ বাধ গুঁড়িয়ে দেয়া হচ্ছে।

প্রভাবশালী মহল দীর্ঘ ২০ বছর ধরে সরকারি এ বেতনা নদীর বিভিন্ন স্থানে অবৈধ বেড়িবাঁধ ও পাটা-বাঁধা দিয়ে জোর করে মাছ চাষ করে আসছিল। ফলে নদী দিয়ে পানি বের হতে না পেরে প্রতি বর্ষা মৌসুমে গোটা শার্শা ও বেনাপোলের কয়েকটি গ্রাম প্লাবিত হয়ে পড়ে। এছাড়া প্রতি বছর ভারত থেকে ইছামতি নদীর পানি উপচে ও বর্ষায় প্লাবিত হয় এলাকার শত শত একর ফসলের মাঠ ও ঘরবাড়ি। ক্ষতিগ্রস্ত হয় কয়েক হাজার মানুষ ও চাষি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সম্প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশে শার্শা উপজেলা প্রশাসন এই উচ্ছেদ অভিযান শুরু করেছে। সরিয়ে দেয়া হচ্ছে বেড়িবাঁধ ও পাটা।

শার্শা উপজেলা কর্মকর্তা আ: সালামের নেতৃত্বে স্বেচ্ছায় শতাধিক শ্রমিক বেতনা নদীর অবৈধ বাঁধ দখলদারদের কাছ থেকে দখলমুক্ত করতে অংশ নেন।

১৯৯৬ সালে উন্মুক্ত জলাশয়ে মাছের পোনা ছেড়ে বেতনা নদীটি আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করে উপজেলা প্রশাসন। ৪০ কিলোমিটার এ বেতনা নদীটি প্রথম বছর উন্মুক্ত থাকলেও পরে রাজনৈতিক ছত্রছায়ায় শতাধিক ব্যক্তি অবৈধভাবে দখল করে ৬৬ স্থানে বেড়িবাঁধ ও পাটা দিয়ে মাছ চাষ করতে শুরু করে। বর্ষাকালে বেড়িবাঁধ ও পাটা দেয়ার ফলে পানি নিষ্কাশন হতে না পারায় প্লাবিত হয় ফসল ও ঘরবাড়ি। চাষিরা কষ্টের ফসল ঘরে তুলতে না পেরে বিভিন্ন দপ্তরে আবেদন করলে দীর্ঘদিন পর এ অভিযান শুরু করা হয়। দখলদারদের অবৈধভাবে বাঁধ ও পাটা দিয়ে মাছ চাষ বন্ধের জন্য সরকারিভাবে নোটিশ করলেও তারা কর্ণপাত করেননি।

অভিযানে মাটি ও পাটা বাঁধ খুলে দেয়া, পাটা ও জাল জব্দ, জব্দ জাল ও পাটা পুড়িয়ে দেয়া হয়েছে।

অভিযানে অংশ নেয়া এলাকার চাষিরা বলেন, দীর্ঘদিন পর বেতনা নদী মুক্ত হওয়ায় মানুষ বন্যা ও প্লাবন থেকে মুক্ত থাকবে।

শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুস সালাম জানান, দীর্ঘদিন ধরে বেতনা নদীটি অবৈধভাবে দখল করে মাছ চাষ করে আসছে প্রভাবশালী একটি মহল। অবৈধ দখলমুক্ত করার জন্য অভিযান শুরু হয়েছে। দখলমুক্ত হলে এলাকার মানুষ উপকৃত হবে। প্রধানমন্ত্রীর উদ্দেশ্য বাস্তবায়িত হবে।

দখলমুক্ত করতে কেউ বাধা দিলে তাদের আইনের আওতায় আনা হবে বলে তিনি জানান।

(ঢাকাটাইমস/২৬এপ্রিল/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :