১১ কোম্পানির ইপিএস প্রকাশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৭, ১৩:২৬

পুঁজিবাজারে তালিকাভুক্ত ১১ কোম্পানির তৃতীয় প্রান্তিকের (জুলাই ১৬-মার্চ ১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। আজ বুধবার ডিএসইর ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে। কোম্পানিগুলো হলো: আইসিবি, আইডিএলসি, শমরিতা হাসপাতাল, রেনউইক যজ্ঞেশ্বর, ইভিন্স টেক্সটাইল, মিরাকল ইন্ডাস্ট্রিজ, কাশেম ড্রাইসেলস, আর্গন ডেনিমস, শ্যামপুর সুগার, ঝিলবাংলা সুগার ও আনোয়ার গ্যালভানাইজিং।

আইসিবি: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) লিমিটেড তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৩৩ পয়সা। গত বছর একই সময়ে যা ছিল ১ টাকা ৩ পয়সা। এ সময়ে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ৫ টাকা ৬৭ পয়সা, গত বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৬০ পয়সা। কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ৭১ টাকা ৮ পয়সা। শেষ ৩ মাসে (জানুয়ারি-মার্চ) কোম্পানির শেয়ারপ্রতি আয় হয়েছে ২ টাকা ৩২ পয়সা। গত বছরের একই সময়ে লোকসান ছিল ১১ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানির সমন্বিত আয় হয়েছে ৩ টাকা ৩৮ পয়সা। গত বছরের একই সময়ে যা ছিল ৮ পয়সা।

আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড: কোম্পানিটি গত ৩১ মার্চ সমাপ্ত প্রান্তিকে শেয়ার প্রতি ১ টাকা ৮৬ পয়সা আয় করেছে। একই সময়ে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮০ পয়সা। গত বছর একই প্রান্তিকে কোম্পানির বেসিক ইপিএস ছিল ১ টাকা ১২ পয়সা। গত বছর ইপিএস ছিল ১ টাকা ১১ পয়সা। ৩১ মার্চ, ২০১৭ তারিখে আইডিএলসির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ২৮ টাকা ৯৭ পয়সা।

শমরিতা হাসপাতাল: জানুয়ারি-মার্চ প্রান্তিকে কোম্পানিটি শেয়ারপ্রতি ১ টাকা ৭১ পয়সা আয় করেছে। গত বছর এ সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ৫৭ পয়সা। প্রতিবেদন অনুসারে, ৩১ মার্চ তারিখে কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ৫১ টাকা ৬৬ পয়সা। ২০১৬ সালের ৩১ মার্চ কোম্পানিটির এনএভি ছিল ৫০ টাকা ৩৮ পয়সা।

রেনউইক যজ্ঞেশ্বর: তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩৩.৩৮ টাকা (নেগেটিভ)। গত বছর একই সময়ে ইপিএস ছিল ২.২১ টাকা। ৩০ জুন ২০১৬ পর্যন্ত এনএভি ছিল ৩৫.৬৮ টাকা (নেগেটিভ)। এদিকে গত তিন মাসে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির ইপিএস হয়েছে ০.৮৩ টাকা, যা এর আগের বছর একই সময়ে ছিল ০.৭৬ টাকা। ইভিন্স টেক্সটাইল: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি ইভেন্স টেক্সটাইল লিমিটেডের জুলাই-মার্চ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.১৫ টাকা। শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৪.৬৯ টাকা। গত বছর একই সময়ে ইপিএস ছিল ১.১৪ টাকা এবং ৩০ জুন ২০১৬ পর্যন্ত এনএভি হয়েছিল ১৪.২৮ টাকা (নেগেটিভ)। এদিকে গত তিন মাসে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির ইপিএস হয়েছে ০.৩৬ টাকা, যা এর আগের বছর একই সময়ে ছিল ০.২৯ টাকা।

মিরাকল ইন্ডাস্ট্রিজ: জুলাই ১৬ থেকে মার্চ ’১৭ পর্যন্ত ৯ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮৯ টাকা, যা এর আগের বছর একই সময়ে ছিল ০.৭১ টাকা। আলোচিত সময়ে ইপিএস ২৫.৩২ শতাংশ বেড়েছে। সর্বশেষ গত ৩ মাসে কোম্পানির ইপিএস হয়েছে ০.৩৬ টাকা। গত বছর একই সময়ে যা ছিল ০.৩৫ টাকা। এ সময় কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৪৩.২০ টাকা। যা ৩০ জুন, ২০১৬ শেষে ছিল ৪২.৩১ টাকা।

কাশেম ড্রাইসেল: কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৮৩ টাকা, যা এর আগের বছর একই সময়ে ছিল ১.৭৯ টাকা। সর্বশেষ গত তিন মাসে কোম্পানির ইপিএস হয়েছে ৩৪ পয়সা। গত বছর একই সময়ে যা ছিল ৩৩ পয়সা। এ সময় কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৪৪.৫৩ টাকা, যা গত বছর একই সময়ে ছিল ৪৮.০৪ টাকা।

আর্গন ডেনিমস: কোম্পানিটির জুলাই-মার্চ সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৭০ টাকা, যা গত বছর ছিল ১.৯৪ টাকা। সর্বশেষ গত তিন মাসে (জানুয়ারি-মার্চ) কোম্পানির ইপিএস হয়েছে ০.৯৭ টাকা। গত বছর একই সময়ে যা ছিল ০.৬২। এ সময় কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৫.৩৯ টাকা।

শ্যামপুর সুগার মিলস: গত নয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৪৩.৬২ টাকা, যা গত বছর একই সময়ে ছিল ৫১.৭২ টাকা। সর্বশেষ গত তিন মাসে (জানুয়ারি-মার্চ) কোম্পানির লোকসান হয়েছে ৮.৬৩ টাকা, যা গত বছর একই সময়ে ছিল ১২.৫০। এ সময় কোম্পানিটির শেয়ার প্রতি দায় (এনএভি) হয়েছে ৬৩১.২৪ টাকা।

ঝিলবাংলা সুগার মিলস: কোম্পানিটির জুলাই-মার্চ সময়ে শেয়ার প্রতি লোকসান হয়েছে ২৬.৯৮ টাকা, যা গত বছর একই সময়ে ছিল ৪০.২৭ টাকা। সর্বশেষ গত তিন মাসে (জানুয়ারি-মার্চ) কোম্পানির লোকসান হয়েছে ২.৯৬ টাকা। যা গত বছর একই সময়ে ছিল ১১.২১। এ সময় কোম্পানিটির শেয়ার প্রতি দায় (এনএভি) হয়েছে ৩৯৭.৭১ টাকা।

আনোয়ার গ্যালভানাইজিং : কোম্পানিটির জুলাই-মার্চ প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮৮ টাকা, যা গত বছর একই সময়ে ছিল ০.৭১ টাকা। সর্বশেষ ৩ মাসে (জানুয়ারি-মার্চ) কোম্পানির ইপিএস হয়েছে ০.৪২ টাকা, যা গত বছর একই সময়ে ছিল ০.৩৪ টাকা। অর্থাৎ বর্তমানে সময়ের ব্যবধানে কোম্পানিটির ইপিএস ২৪ শতাংশ বেড়েছে। এ সময় কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৮.৬৫ টাকা।

(ঢাকাটাইমস/২৬এপ্রিল/মোআ)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা