পরবর্তী ফসল উঠা পর্যন্ত হাওরবাসীকে সহায়তা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৭, ১৫:৩৯

হাওরে সরকারি সহায়তা পরবর্তী ফসল না পাওয়া পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ত্রাণ ও দুর্যোগ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। তিনি বলেন, ১০ টাকা, ১৫ টাকা ও বিনামূল্যে চাল বিতরণ কর্মসূচি অব্যাহত থাকবে। হাওরের ছয় জেলার কৃষকদের জন্য এ সহায়তা অব্যাহত রাখা হবে।

বুধবার সচিবালয়ে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।

তিনি জানান, হাওরে ভানবাসী মানুষের পাশে দাঁড়াতে আমার মন্ত্রণালয়ের সব কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। তাদেরকে স্টান্ডবাই রাখা হয়েছে। যেকোনো সময় তারা ক্ষতিগ্রস্ত মানুষের পাশে যাতে দাঁড়াতে পারে সেই ব্যবস্থা করা হয়েছে।

মন্ত্রী জানান, হাওর এলাকার একজন মানুষও না খেয়ে থাকবে না। আমরা সব প্রস্তুতি নিয়েছি। ১০০ দিনের কর্মসূচি চলমান আছে। প্রতিমাসে হতদরিদ্র কৃষককে ৩০ কেজি চাল ও ৫০০ টাকা করে দেয়া হবে। তিন লাখ ৩০ হাজার পরিবারকে এই সহযোগিতা দেয়া হবে। ছয় লাখ পরিবারকে সরকার ভিজিএফ এবং ওএমএস কর্মসূচির আওতায় সহায়তা দেবে।

ত্রাণ ও দুর্যোগ মন্ত্রী বলেন, ‘ওই এলাকার মানুষের কিছু দাবি রয়েছে। দাবিগুলোর মধ্যে আছে- ক্ষুদ্র ঋণের কিস্তি আদায় বন্ধ এবং বিদ্যুৎ বিল মওকুফ করা। সে বিষয়ে আমরা এনজিওগুলোকে অনুরোধ করেছি। তারা যেন আগামী এক বছর কিস্তির টাকা আদায় না করে। আর বিদ্যুৎ মন্ত্রণালয়কে অনুরোধ করব তারা যেন বিদ্যুৎ বিল না নেয়। অন্তত গরিব অসহায় কৃষকদের মুখের দিকে তাকিয়ে তারা যেন কৃষকের এক বছরের বিদ্যুৎ বিল মওকুফ করে দেন।’

এক প্রশ্নের জবাবে মায়া বলেন, ‘আমরা এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। খাদ্য এখন আমাদের উদ্বৃত্ত থাকে। হাওরে ফসল হানিতে কোনো প্রভাব পড়বে না। আমাদের যে খাদ্য মজুদ আছে তা দিয়ে আল্লাহ না করুক আগামীতেও যদি বন্যা হয় তাও আমরা মোকাবেলা করতে পারব।’

হাওরবাসীর পাশে থাকতে হবে এবং ওই অঞ্চলের শিক্ষার্থীরা যেন শতভাগ উপবৃত্তি পায় সেটি নিশ্চিত করতে হবে বলে জানান ত্রাণমন্ত্রী।

(ঢাকাটাইমস/২৬এপ্রিল/এমএম/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :