চট্টগ্রামে ‘পোর্ট এক্সপো’উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ এপ্রিল ২০১৭, ১৯:৫১ | প্রকাশিত : ২৭ এপ্রিল ২০১৭, ১৯:৪৪

চট্টগ্রাম বন্দরের ১৩০ বছর পূর্তি উপলক্ষে দুই দিন ব্যাপী ‘পোর্ট এক্সপো-২০১৭’উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টায় গণভবন থেকে টেলি কনফারেন্সের মাধ্যমে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন তিনি।

এসময় প্রধানমন্ত্রী বলেন, চট্টগ্রাম বন্দর আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ সম্পদ। এ বন্দরে হতে পারে আমাদের অর্থনৈতিক মুক্তি। শুধু বাংলাদেশ নয়, প্রতিবেশি দেশ ভারত নেপাল, ভুটানেরও এই বন্দর ব্যবহারের সুযোগ রয়েছে। বন্দরের মাধ্যমে আমরা আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলেছি। এ বন্দরের ব্যবহার যতই বাড়বে ততই দেশের অর্থনীতি আরও শক্তিশালী হবে।

শেখ হাসিনা বলেন, ভৌগলিক অবস্থানের দিক থেকে বাংলাদেশের অবস্থান এমন একটা জায়গায়; যার মাধ্যমে প্রাচ্য ও পাশ্চাত্যের সেতুবন্ধ হতে পারে চট্টগ্রাম বন্দর। বন্দরের মাধ্যমে অর্থনৈতিক উন্নতির পাশাপাশি সুনামও অর্জন করতে পারি। এ লক্ষ্যে বন্দরের সুনাম বৃদ্ধির জন্য আমাদের এক হয়ে কাজ করতে হবে। 

প্রধানমন্ত্রী বলেন, আমরা ক্ষমতায় আসার পর থেকে চট্টগ্রাম বন্দরকে আধুনিকায়ন করার জন্য অনেক পদক্ষেপ নিয়েছি। এ বন্দরের সক্ষমতা বাড়াতে আমরা কাজ চালিয়ে যাচ্ছি। বন্দর শ্রমিকদের কল্যাণে আমাদের সুদৃষ্টি রয়েছে।

পোর্ট এক্সপো ২০১৭-এর মাধ্যমে বন্দরের সুনাম আরও বাড়বে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যেই ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত হবে বাংলাদেশ। এতে বন্দরের অবদান হবে অন্যতম।

বাংলাদেশে বিনিয়োগে বিদেশিদের আগ্রহী করতে প্রথমবারের মতো চট্টগ্রামে দুই দিনের পোর্ট এক্সপো আয়োজন করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। এতে বাংলাদেশের সব বন্দর, নৌ-পরিবহণ মন্ত্রণালয়ের অধীন সব সংস্থা, বন্দর ব্যবহারকারী, স্টেকহোল্ডার, ব্যবসায়ী সংগঠন, নিরাপত্তা সংস্থাগুলো অংশ নিচ্ছে। এতে ১২৮টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে।

আগামীকাল শুক্রবার পোর্ট এক্সপো-২০১৭ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

(ঢাকাটাইমস/২৭এপ্রিল/প্রতিনিধি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত