কোলন ক্যানসারের ঝুঁকি কমায় বেলের শরবত

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ এপ্রিল ২০১৭, ১৩:৪২

বৈশাখের দাবদাহে পুড়ছে সারাদেশ। বৃষ্টির দেখা মিললেও কমছে না গরমের প্রবল প্রতাপ। রোদে ভাজা হতে হতে চট করে শরীর হয়ে পড়ছে পানিশূন্য। আর পানিশূন্যতার কারণে শরীর ক্লান্ত হয়ে পড়ে খুব সহজেই। আর তাই গরমে শরীর ঠিক রাখতে প্রচুর পরিমানে পানি পান করা উচিত। তবে শুধু পানিতেতো আর শরীরের ক্লান্তি যায় না। তাই ক্লান্তি কাটাতে তুলে নিতে পারেন এক গ্লাস শরবত। অবশ্য শরবততো কত রকমের হয়, কোনটা খাবেন? সমাধান সহজ, এসময় হাতের কাছেই পাবেন বেল। আর গরমে শরীরকে চাঙা করতে বেলের শরবতের ধারে কাছে কেউ নেই। বেলের শরবত যেমন সুস্বাদু, তেমনি এর রয়েছে নানান রকম ভেষজ গুণ।

দামে স্বস্তা, সহজে নষ্ট হয় না। তাই ফর্মালিনের ঝুকি একেবারেই নেই। নেই কেমিকেল দিয়ে পাকাবর কোনো সম্ভাবনাও। তাছাড়া অন্যান্য ফলের চেয়ে বেলের পুষ্টিগুণ বেশি। পুষ্টিবিজ্ঞানীরা বলেন, প্রতিদিনের শারীরিক পরিশ্রেমের পর একগ্লাস বেলের শরবত সারাদিনের ক্লান্তি দূর করতে পারে খুব সহজেই। কোষ্ঠকাঠিন্য দুর করে শরীরকে সতেজ রাখে বেলের শরবত। প্রতিদিন বেলের শরবত খেলে শরীরের ক্লান্তি দূর হয়। ভিটামিন ‘সি’ এবং ‘এ’ পর্যাপ্ত পরিমাণ রয়েছে এই ফলে।

এটা অবশ্য বেলে স্বাভাবিক খাদ্যগুণ। কিন্তু বেলের ভেষজ গুণ এর চেয়েও বহুগুণ বেশি। বেলের সবচেয়ে বড় উপকার, কোলন ক্যান্সারের মতন প্রাণঘাতি রোগের ঝুকি দারুন ভাবে কমিয়ে দেয় বেল।

বিশেষজ্ঞরা বলছেন, শুধু কোলন ক্যান্সার নয়, পাইলস, অ্যানাল ফিস্টুলা, হেমোরয়েডের মত মলদ্বার এবং অন্ত্রের যত রোগ রয়েছে তার প্রতিটির জন্যই বেল বেশ উপকারী ফল। যারা নিয়মিত বেল খান, তাদের কোলন ক্যান্সার, গ্লুকোমা, সিরোসিস, জেরোপথ্যালমিয়া হওয়ার প্রবণতা থাকে তুলনামূলকভাবে কম।

বেলের ভিটামিন ‘সি’ দেহের রোগ-প্রতিরোধ ক্ষমতাকে করে শক্তিশালী করে। এছাড়াও গ্রীষ্মকালীন ছোঁয়াচে রোগগুলোর বিরুদ্ধে যুদ্ধ করে। বেলের বীজগুলো পিচ্ছিল আঠালো এক ধরনের পদার্থে মোড়ানো থাকে। এরও রয়েছে বাড়তি উপকার। পাকস্থলীর জন্য উপকারী পরিবেশ তৈরি করে দেয় বেলের বীজ। ফলে খাবার ঠিকভাবে হজম হয়। দূর হয় কোষ্ঠকাঠিন্য। দীর্ঘ বছরের কোষ্ঠকাঠিন্য থেকে অন্ত্রের জন্য ক্ষতিকর নানা রকম অসুখ তৈরি হয়। অথচ স্বস্তার ফল বেল নিয়মিত খেলেই এ সমস্যা দূর হয়ে যায়।

এই ফলে ‘ন্যাচারাল ফাইবার’ বা আঁশের পরিমাণও অনেক বেশি। আঁশযুক্ত শাকসবজি এবং ফল হজমশক্তি বাড়িয়ে, গ্যাস-এসিডিটির পরিমাণ কমায়। ফলে হজমে সমস্যা দূর হয়ে যায়, যার ফলে মুখের ব্রণ ভালো হয়ে যায়, ত্বক সুন্দর হয়।

কি করে বানাবেন বেলের শরবত?

বেলের শরবত বানানো খুবই সহজ। শক্ত খোলস ভেঙে বড় চামচ দিয়ে ভেতরের নরম অংশটুকু পুরোটা তুলে নিয়ে আসতে হবে। তারপর একটি বড় পাত্রে নিয়ে পরিমান মতন পানি মিশিয়ে খুব ভালো করে চটকাতে হবে যাতে কোন দলা অবশিষ্ট থাকে। একটু বড় ছিদ্রের ছাকনিতে ঢেলে নিলেই আলাদা হয়ে যাবে বেলের বীজ। ছেকে বের করা তরলের সাথে স্বাদ মত চিনি বা গুড় মেশাতে পারেন। অবশ্য গুড়টাই বেলের শরবতের জন্য বেশি উপযোগী। পরিবেশনের সময় একটি দুটি পুদিনা পাতা আর সামান্য বরফ কুচি মিশিয়ে দিলেই পাবেন শীতল মুখরোচক বেলের শরবত। (ঢাকাটাইমস/২৮এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :