ক্রিকেট নিয়ে পাকিস্তানের সাথে সম্পর্ক ক্লিয়ার করুন

শেখ আদনান ফাহাদ
 | প্রকাশিত : ২৮ এপ্রিল ২০১৭, ২১:৩৭

খেলাধুলা কি রাজনীতির বাইরে? মোটেও না। খেলাধুলায় যেমন রাজনীতি থাকতে পারে, আবার কোনো কোনো ক্ষেত্রে খেলাধুলা রাজনীতির বড় অনুঘটকগুলোর একটাও। খেলার মাঠ কোনো কোনো ক্ষেত্রে শিক্ষা বা ধর্মীয় প্রতিষ্ঠান থেকেও সমাজ এবং সংসারে বড় ভূমিকা রাখতে পারে। বিশেষ করে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের বেলায় ক্রিকেট খেলা এমনই গুরুত্ব বহন করে। এখানে ক্রিকেট খেলার সাথে জড়িয়ে যায় ধর্ম, দল ও সরকার।

পাকিস্তান থেকে যুদ্ধ করে আলাদা হয়ে মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে ১৯৭১ সালে। বয়সে নবীন হলেও মানব উন্নয়ন নানা সূচকে বাংলাদেশ পাকিস্তান তো বটেই, ভারত থেকেও অনেক ক্ষেত্রে এগিয়ে গেছে। যেমন সম্প্রতি যুক্তরাষ্ট্র-ভিত্তিক পিউ রিসার্চ সেন্টার এর একটি গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রদায়িক অসহিষ্ণুতার হিসেবে বিশ্বে ভারতের অবস্থান চারে। ভারতের উপরে আছে শুধু ইরাক, সিরিয়া এবং নাইজেরিয়া! সাম্প্রদায়িক সহিংসতার বিচারে পাকিস্তানের অবস্থাও ভারত থেকে ভালো!! পাকিস্তান স্থান পেয়েছে ১০ নম্বরে। প্রথম ১০ দেশের তালিকায় বাংলাদেশের নাম নেই। ঠিক কত নম্বরে বাংলাদেশ আছে, আগ্রহীরা একটু খুঁজে দেখুন। এমন অনেক ক্ষেত্রেই বাংলাদেশ এগিয়ে আছে।

ক্রিকেটে বাংলাদেশ অর্জনের দিক থেকে অনেক পিছিয়ে থাকলেও শক্তিতে এখন ভারত ও পাকিস্তানের সমান সমান বলা যায়। অর্জনের দিক থেকেও পেছনে ফেলা যাবে। শুধু সময় এবং ব্যবস্থাপনার বিষয়। স্বাধীন বাংলাদেশে সামাজিক আলোড়ন সৃষ্টিতে সবকিছুকে পেছনে ফেলেছে ক্রিকেট। বলা যায়, দল-মত এমনকি ধর্ম নির্বিশেষে ক্রিকেট বাংলাদেশের সব মানুষকে, বিশেষ করে তরুণ প্রজন্মকে এক ছাতার নিচে আনতে পারছে ক্রিকেট। এক ক্রিকেটকে ঘিরেই এদেশের মানুষ এখন একটা প্লাটফর্মে আসে। তাই ক্রিকেট বাংলাদেশের জন্য খুব গুরুত্বপূর্ণ বিষয়।

‘পাকিস্তান’ শব্দটা বাংলাদেশের জন্য খুব স্পর্শকাতর। পাকিস্তানী সেনাবাহিনী ১৯৭১ সালে তৎকালীন পূর্বপাকিস্তানে স্বাধীনতাকামী মানুষদের নিশ্চিহ্ন করতে গণহত্যা চালিয়েছিল। ৩০ লাখ মানুষকে এরা হত্যা করেছে নয় মাসে। দুই লাখ নারীর উপর পাশবিক নির্যাতন চালায় পাকিস্তানীরা। ‘পূর্বপাকিস্তান’ নাম মুছে ফেলে স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠায় বীর বাঙালিও পাল্টা মুক্তিযুদ্ধ শুরু করে। ১৬ ডিসেম্বর, ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে মুক্তিযুদ্ধে বিজয় লাভ করে। এত বড় গণহত্যা বিশ্ব ইতিহাসে বিরল। সেই গণহত্যার, ধর্ষণের বিচার এখনো হয়নি। স্থানীয় দোসরদের বিচার হচ্ছে, কিন্তু পাকিস্তানীদের হয়নি। পাকিস্তান ক্ষমা পর্যন্ত চায়নি। কোটি কোটি ডলার আমরা এখনো পাকিস্তানের কাছে পাওনা আছি।

এমন একটা রাষ্ট্রের সাথে আমাদের সম্পর্ক এখনো আছে। কূটনৈতিক, বাণিজ্যিক সম্পর্ক এবং খেলাধুলার সম্পর্ক। রাজনৈতিক সম্পর্কও কি নাই? জামাতের নেতৃবৃন্দের এদেশে বিচার হলে, লাহোর-করাচিতে এদের পক্ষে মিছিল হয়, সংসদে নিন্দা প্রস্তাব পাশ হয়।

যে দেশকে আমরা এত ঘৃণা করি, সে দেশের জামা কাপড় কিনতে বাণিজ্যমেলার স্টলে ভিড় করি। পাকিস্তানী মুরগী খাই। পাকিস্তানী ক্রিকেটাররা এদেশে খুবই জনপ্রিয়। পাবলিককে দোষ দিয়ে লাভ নেই। কারণ রাষ্ট্র নিজেই এখনো পাকিস্তানের সাথে সম্পর্ক রেখে চলেছে। পাকিস্তানী ছেলে-মেয়েরা এদেশে পড়াশুনা করে। পাকিস্তানীরা এদেশে ব্যবসা করে। ঢাকায় পাকিস্তানী হাইকমিশন আছে। পাকিস্তানেও বাংলাদেশ মিশন আছে।

ক্রিকেটে পাকিস্তানের সাথে বাংলাদেশের শুধু পাবলিকের জনপ্রিয়তার সম্পর্ক না। বিসিবি এবং পিসিবি ভালোই সম্পর্ক বজায় রাখে। বাংলাদেশের প্রিমিয়ার লীগ (বিপিএল) এ ‘শত্রু’ রাষ্ট্র পাকিস্তানী ক্রিকেটাররা অন্যতম বড় আকর্ষণ হয়ে খেলেন। অন্যদিকে ‘বন্ধু রাষ্ট্র’ ভারত থেকে বিপিএলে খেলোয়াড় আসায় নিষেধাজ্ঞা আছে বিসিসিআই এর।

পাকিস্তান সর্বশেষ ঘটনায় বাংলাদেশে খেলতে আসবেনা বলে জানিয়ে দিয়েছে। যে পাকিস্তানে কেউ খেলতে যায়না, সে পাকিস্তান আমাদের দেশে খেলতে আসতে অপারগতা জানায়! এটা আমাদের জন্য অপমানজনক। এক্ষেত্রে আমি দায়ী করব আমাদের ক্রিকেট বোর্ডকেই। পাকিস্তানের খেলোয়াড় ছাড়া আমাদের বিপিএল হয়না। প্রতিদানে পাকিস্তানও আশা করে আমাদের খেলোয়াড়রা পাকিস্তানে যাবে।

পাকিস্তান সুপারলীগ এর ফাইনাল লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে বাংলাদেশী খেলোয়াড় যাবে কি না, প্রশ্নে অনেক বিতর্ক দেখা গেছে ফেসবুকে। জাতিকে এমন অনাকাঙ্ক্ষিত বিতর্কে জড়াতে সুযোগ করে দিচ্ছে খোদ বিসিবি। হয় পাকিস্তানের সাথে সব সম্পর্ক ছিন্ন করুন, নতুবা পাকিস্তানে দল পাঠান। দুই নৌকায় পা দেয়ার ফল কখনোই ভালো হতে পারেনা। এক্ষেত্রে তৃতীয় কোনো দল বা রাষ্ট্রের দাবার ঘুঁটি হওয়ার কোনো মানে হয়না।

লেখকঃ সহকারী অধ্যাপক, সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :