হাওরবাসীকে বাঁচাতে বিনা সুদে ঋণের দাবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ এপ্রিল ২০১৭, ১৭:৩৫

বন্যায় ক্ষতিগ্রস্ত হাওরবাসীর জন্য বিনা সুদে ব্যাংক ঋণের দাবি জানিয়েছে ‘পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা’ নামের একটি সংগঠন। তারা বলেছে, এনজিও ও মহাজনদের ঋণের সুদ-আসল থেকে কৃষকদের বাঁচাতে বিনা সুদের ব্যাংক ঋণ জরুরি।

আজ শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংগঠনটি। ‘হাওরে মানবিক বিপর্যয়: পাশে দাঁড়ন’ শীর্ষক সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানও।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা। উপস্থিত ছিলেন সংস্থাটির সাধারণ সম্পাদক পীযূষ রঞ্জন পুরকায়স্থ টিটু।

মড়কে মাছ ও জলজ প্রাণী মারা যাওয়ায় আগামী তিন-চার বছর হাওর ইজারা না দেয়ার দাবি জানান সৈয়দা রিজওয়ানা হাসান। তিনি বলেন, অন্তত তিন-চার বছর হাওরগুলো ইজারা দেয়া ঠিক হবে না, যাতে প্রাকৃতিকভাবে মাছ আবার ফিরে আসতে পারে। যদি এখন ইজারা দেয়া হয়, তাহলে যেটুকু মাছ তুলে তা-ও নেবে ইজারাদাররা।

প্রকৃত মৎস্যজীবীদের ইজারা দেয়ার সরকারি নীতির কথা উল্লেখ করে রেজওয়ানা বলেন, ‘কিন্তু এই ইজারা প্রকৃত মৎস্যজীবীরা পায় না। কারণ ইজারা নিতে লাগে ২০-৩০ লাখ টাকা। আবার জেলেদের নামে সমবায় সমিতি হয়, কিন্তু ইজারা নেয় প্রভাবশালীরা।’ তাই ইজারা প্রথা পুনর্মূল্যায়ন করা উচিত বলে মন্তব্য করেন তিনি।

হাওরে বন্যায় ক্ষয়ক্ষতির চিত্র তুলে সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশের সাতটি জেলার ৩৭৩টি হাওর এলাকার ১১ লাখ ৩৪ হাজার মানুষ এই অকাল বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব হাওরের ২২ লাখ টন ধান নষ্ট হয়েছে। এ ছাড়া ২ হাজার টন মাছ মারা গেছে। এক হাজার টন সব্জির ক্ষতি হয়েছে। ৩০ হাজার হাঁস মারা গেছে। মোট ১৩ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে এই বন্যায়।

এই বিপর্যের মধ্যে হাওর এলাকার কৃষকরা ঋণ পরিশোধ নিয়ে মহাসংকটে আছে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে। বলা হয়, প্রধানমন্ত্রী ব্যাংক ঋণের সুদ মওকুফের ঘোষণা দিয়েছেন। কিন্তু ব্যাংক ঋণের চেয়ে এনজিওদের ঋণের পরিমাণ বেশি। এনজিও থেকে মহাজন বা গ্রামের প্রভাবশালী ও দোকানদারদের ঋণের পরিমাণ আরও বেশি। এসব ঋণ থেকে হাওরের কৃষকদের মুক্ত করতে এবং তাদের সহজ শর্তে বিনা সুদে ঋণ দেয়ার প্রদান জরুরি।

একই সঙ্গে ফসল ঘরে তুলতে না পারা হাওরবাসীর আয়-উপার্জন করে বেঁচে থাকতে জলাশয়গুলো মুক্ত করে দেয়ার দাবি করা হয় সংবাদ সম্মেলনে।

(ঢাকাটাইমস/২৯এপ্রিল/এমএবি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

কামরাঙ্গীরচর নাগরিক পরিষদ প্রতিনিধিদের সঙ্গে মেয়র তাপসের মতবিনিময়

মতিঝিলের ফুটপাতে পড়েছিল বৃদ্ধার মরদেহ

মিরপুর বিআরটিএ’তে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ৪ দালালকে সাজা

খিলক্ষেতে ৬০ কোটি টাকার খাসজমি উদ্ধার

রাজারবাগের পুকুরে ডুবে পুলিশ সদস্যের মর্মান্তিক মৃত্যু, ধরা পড়ল সিসি ক্যামেরায়

চার নারী একসঙ্গে ওয়াশরুমে! সেই রাতে গুলশানে কী হয়েছিল, জানালেন ভুক্তভোগী

রাজধানীতে ছাদ থেকে লাফ দিয়ে নারীর আত্মহত্যা

সংসদ এলাকায় ড্রোন উড়িয়ে আটক সাবেক এমপিপুত্র, ছাড়া পেলেন মুচলেকায়

গুলশানে ‘মাতাল’ হয়ে মারামারিতে জড়ানো তিন তরুণী গ্রেপ্তার, বারের বিরুদ্ধেও ব্যবস্থা

ভাষানটেকে সিলিন্ডার বিস্ফোরণ: মা ও স্ত্রীর পর না ফেরার দেশে লিটনও

এই বিভাগের সব খবর

শিরোনাম :