যাপন

যুবকের চুল, তরুণের দাড়ি

তানিয়া আক্তার
 | প্রকাশিত : ৩০ এপ্রিল ২০১৭, ১২:২৭

ছেলেদের চুল-দাড়ি-গোঁফ ফ্যাশনে নানা ধারা আছে। প্রতি বছরই সংযোজিত হচ্ছে নতুন স্টাইল। আবার পুরনোগুলোও পরিবর্তিত হচ্ছে যুগের তালে। পরিবেশ, দেশ, পেশা, ব্যক্তিত্ব, রুচিভেদে কাটে-ছাঁটেও আছে ভিন্নতা। বৈশ্বিক তাপে চুল কিংবা দাড়ি-গোঁফের যতœ নেওয়াও জরুরি। চলতি বছরের চুল ও দাড়ি-গোঁফে বিশ্বজুড়ে এসেছে পরিবর্তন।

কোরিওগ্রাফার ও র‌্যাম্প মডেল বুলবুল টুম্পা চুল ও দাড়িতে ছেলেদের ফ্যাশন প্রসঙ্গে বলেছেন, ‘ফ্যাশনে নিয়তই পরিবর্তন আসে। পোশাক কিংবা চেহারার জনপ্রিয় লুক বিশ্বব্যাপী সমাদৃত। আমাদের দেশেও ফ্যাশনে ছেলেরা এখন অনেক এগিয়ে। দাড়ি-গোঁফ আর চুলের ছাঁটে ভিন্নতায় চেহারার লুক পরিবর্তন করে প্রতিনিয়ত। পোশাকের পাশাপাশি চেহারার নতুনত্ব তাদের আরো ফ্যাশনেবল করে তোলে।’

স্টাবল কাট

ফ্যাশনে চলতি বছরে মুড়ানো দাড়ি জনপ্রিয়তার শীর্ষে। স্টাবল বিয়ার্ড কাট নামে পরিচিত। কিছুটা মুড়ানো অর্থাৎ খোঁচা খোঁচা দাড়ি-গোঁফ রাখতে হবে। স্টাবল কাটেও ভিন্নতা আছে। এ কাটের ভিতরে রয়েছে ছোট, মাঝারি এবং বড় স্টাবল কাট । ব্যক্তিত্ব ও পেশার উপর এটি নির্ভর করে। তবে একই কাটে ফরমাল এবং রকি লুক পাওয়া যায়। তাই ফ্যাশন সচেতন তরুণদের বেশ জনপ্রিয় স্টাবল কাট। আবার এই কাটের বিশেষ সুবিধা হলো সব ধরনের মুখের গড়নে মানিয়ে যায়। দাড়ি-গোঁফের স্টাবল কাটের সঙ্গে ছোট কিংবা মাঝারি চুল ফ্যাশনেবল ভাব নিয়ে আসে। তবে দাড়ি-গোঁফের এই কাটের স্থায়িত্বকাল চার থেকে পাঁচ দিনের মতো। গত বছরেও এর বিশেষ চাহিদা ছিল।

বৃত্তাকার দাড়ি, স্পাইক চুল

কয়েক বছরজুড়ে বৃত্তাকার দাড়ির ফ্যাশনের রাজত্ব ছিল। এই বছরেও খ্যাতির ঘাটতি হয়নি। যাদের মুখের গড়ন গোলাকার তারা বেছে নিতে পারবে সার্কেল বা বৃত্তাকার দাড়ির কাট। হরমোনগত কারণে দাড়ি-গোঁফের আধিক্য না থাকলে ছোট পরিসরে রাখা এই ফ্যাশনটি জনপ্রিয়তা পাচ্ছে। এই কাটের সঙ্গে মিলিয়ে চুলে স্পাইক ছাঁট স্মার্ট লুক নিয়ে আসে। কারণ স্পাইক কাট এখন বেশ জনপ্রিয়। গোলাকার মুখের গড়নের তরুণদের কানের দুই পাশে চুল একটু ছোট রাখতে হবে যাতে চেহারাটা ভালোমতো ফুটে উঠে।

দাড়ি-গোঁফের সঙ্গে খোঁপা

ছেলেদের ফ্যাশনে বিগত বছরের পাশাপাশি এই বছরেও যোগ হয়েছে বান বা খোঁপা। ছেলেরা লম্বা চুলগুলো চারদিক থেকে টেনে মাথার মাঝখানটাতে খোঁপা করে। তবে এর সঙ্গে দাড়ি-গোঁফ ছোট রাখলে বেমানান লাগে। বড় কিংবা মাঝারি দাড়ি রাখলে ক্যাজুয়াল ভাবের পাশাপাশি অনেকটা রাফ লুকও নিয়ে আসে।

ছোট চুলে দাড়ি-গোঁফ

গরমে ছেলেরা আরামের ফ্যাশনটাও অটুট রাখতে চায়। তাই ছোট চুলের সঙ্গে দাড়ি- গোঁফ তরুণদের বিশেষ পছন্দ। ট্রেন্ডি কিছু ছাঁট যেমন সাইড সুইপ, ব্যাক ব্রাশ উইথ সাইড শেইপ, সামার বাউন্স ডিসকানেক্টেড, লং অন টপ ইত্যাদি কাটগুলোর সঙ্গে দাড়ি রাখতে দেখা যায় খোঁচা খোঁচা বা এর থেকে একটু বড়। তবে একই সঙ্গে চুল ছোট কিংবা মাঝারি মানায়। তবে মুখের শেইপের সঙ্গে মিলিয়ে কাটাই ভালো।

মাঝবয়সীদের ফ্যাশনে

একটু বয়সীদের অর্থাৎ চল্লিশোর্ধ্বদের অনেকটা মুড়ানো অর্থাৎ একদমই খোঁচা দাড়ি-গোঁফ ব্যক্তিত্ব এবং দায়িত্বশীল একটা আমেজ এনে দেয়। ক্লিন অ্যান্ড হাইলি গ্রোমড স্টাবল কাট তরুণদেরও পছন্দের তালিকায় রয়েছে। যাদের দাড়ি কম তাদের ফ্যাশনে আদর্শ এই কাট। তাই ফ্যাশনে চলতি বছরে সেরা দাড়ির কাটের মধ্যে এটি একটি।

টপ নট ও দাড়ি-গোঁফ

টপ নট স্টাইল মানেই চুলের ঝুটির ফ্যাশন। এটি এখন বেশ আকর্ষণীয় লুক। আর এমন চুলের সঙ্গে দাড়ি-গোঁফ যোগ করেছে ফ্যাশনে ভিন্নমাত্রা। তবে টপ নটের সঙ্গে একটু পাতলা এবং কম দাড়ি বেশি ফ্যাশনেবল।

জেনে নিন -গরমের দিনে চুলের ত্বকে ধুলো আর ঘাম আটকে চুল বেশি ময়লা হয়। বাইরে থেকে এসে অবশ্যই ভালো মানের শ্যাম্পু দিয়ে নিয়মিত চুল পরিষ্কার রাখতে হবে।

-চুল এবং দাড়ি কাটার ধরন যেমনই হোক না কেন সেখানে ঠিকমতো বাতাস চলাচল হচ্ছে কি না তা নিশ্চিত করতে হবে। -ব্যক্তিত্ব ও রুচিভেদে চুল ও দাড়ি-গোঁফ কাটা উচিত।

- চুল ও দাড়ি-গোঁফ ছাঁটার ধরন এমন রাখা উচিত যাতে গরমে আরামের পাশাপাশি ফ্যাশনটাও অটুট থাকে। -প্রতি মাসে একবার করে চুল কাটানোর চেষ্টা করবেন। তবে দাড়ি-গোঁফের ক্ষেত্রে স্টাইল পরিবর্তন করতে চাইলে দীর্ঘদিনও রাখা যেতে পারে।

-দাড়ি-গোঁফে খাবার যাতে আটকে না থাকে খেয়াল রাখতে হবে। নিয়মিত আচড়াতে হবে। যাতে রক্তসঞ্চালন ঠিক থাকে।

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :