প্রখ্যাত পর্বতারোহী উয়েলি স্টেকের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ এপ্রিল ২০১৭, ১৮:২০ | প্রকাশিত : ৩০ এপ্রিল ২০১৭, ১৮:০৮

সুইজারল্যান্ডের প্রখ্যাত পর্বতারোহী উয়েলি স্টেক পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্টে এক অভিযানের সময় নিহত হয়েছেন। খবর বিবিসির।

নেপাল মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশনের সভাপতি অ্যাং সেরিং শেরপা বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আজ রবিবার সকালে মাউন্ট নুপসে উঠার সময় এক দুর্ঘটনায় স্টেক মারা গেছেন। ধারণা করা হচ্ছে, পর্বত থেকে পা পিছলে তার মৃত্যু হয়েছে।’

সেভেন সামিট জয়ী মিঙ্গমা শেরপা জানান, মাউন্ট এভারেস্টের নিকটবর্তী মাউন্ট নুপসের ক্যাম্প-১ এ স্টেক মারা গেছেন। তার লাশ উদ্ধার করে লুকলা বিমানবন্দরে নেয়া হয়েছে। মাউন্ট এভারেস্ট এলাকায় এটিই একমাত্র বিমানবন্দর।

মে মাসে মাউন্ট এভারেস্টে উঠার পরিকল্পনা ছিল উয়েলি স্টেকের। তার আগে নিজেকে মানিয়ে নেয়ার জন্য তিনি এই পর্বতে উঠেছিলেন।

চল্লিশ বছর বয়স্ক উয়েলি স্টেক পর্বতারোহণের জন্য বহু পুরস্কার পেয়েছেন এবং তিনি দ্রুতগতিতে পর্বতে ওঠার ক্ষমতার জন্য সুপরিচিত ছিলেন। তাকে অনেকে 'একজন কিংবদন্তী' বলেও আখ্যায়িত করেছেন এবং তাকে নিয়ে তৈরি হওয়া সিনেমা নতুন প্রজন্মের অনেককে পর্বতারোহণের প্রতি আকৃষ্ট করেছে।

তিনি অক্সিজেন ছাড়াই নতুন একটি পথ দিয়ে এভারেস্ট শৃঙ্গে ওঠার অভিযানের জন্য প্রস্তুত হচ্ছিলেন। সে সময় এক দুর্ঘটনায় তিনি নিহত হন বলে জানিয়েছেন নেপালী পর্যটন অফিসের কর্মকর্তারা।

জানা গেছে, দুর্ঘটনার সময় তিনি একাই পর্বত বেয়ে উঠছিলেন এবং সে সময় বরফের ঢাল থেকে পিছলে প্রায় ১ হাজার মিটার নিচে পড়ে গিয়ে তার মৃত্যু ঘটে বলে অনুমান করা হচ্ছে।

স্টেক ২০১২ সালে একবার অক্সিজেন ছাড়া মাউন্ট এভারেস্টে উঠেছিলেন। এছাড়া, ২০১৫ সালে ইউরোপের আল্পস পর্বতমালার ৮২টি শৃঙ্গে আরোহণ করেছিলেন মাত্র ৬২ দিনে।

পর্বতারোহণের ক্ষেত্রে তার দৃষ্টিভঙ্গী এবং কষ্ট সহ্য করার ক্ষমতার জন্য স্টেককে অনেকে ডাকতেন 'সুইস মেশিন' বলে। তার কয়েকটি অভিযান নিয়ে চলচ্চিত্রও তৈরি হয়েছে। তার মৃতদেহ হেলিকপ্টারে করে নামিয়ে এনে কাঠমান্ডু নিয়ে যাওয়া হয়েছে।

ব্রিটিশ পর্বতারোহী কেনটন কুল তার প্রতি শ্রদ্ধা জানিয়ে তাকে একজন 'অনুপ্রেরণার উৎস' বলে আখ্যায়িত করেছেন। ব্রিটিশ পর্বতারোহণ কাউন্সিল তাকে একজন কিংবদন্তী বলে বর্ণনা করে শোক প্রকাশ করেছে।

(ঢাকাটাইমস/৩০এপ্রিল/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

সকাল সকাল ভোট দিলেই মিলবে আইসক্রিম-চাউমিন! 

প্রথম নারী উপাচার্য পেল আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়

ইউক্রেন-ইসরায়েলের জন্য ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ অনুমোদন দিলো মার্কিন সিনেট 

ঘুষ নেওয়ার অভিযোগে রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী আটক

লোহিত সাগরে অভিবাসীবাহী নৌকাডুবি, নিহত অন্তত ৩৩

তীব্র গরমে বিশ্বব্যাপী বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

এই বিভাগের সব খবর

শিরোনাম :