আইনজীবীদের নিয়ে অবিভক্ত সংগঠন করছে আ.লীগ

তানিম আহমেদ, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ এপ্রিল ২০১৭, ২১:২৫ | প্রকাশিত : ৩০ এপ্রিল ২০১৭, ২১:২৩
ফাইল ছবি

আইনজীবীদের একটি অবিভক্ত সংগঠন করতে প্রাথমিকভাবে একমত পোষণ করেছে আওয়ামী লীগ ও সমমনা আইনজীবীরা। ভেঙে দেয়া আওয়ামী আইনজীবী পরিষদ ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের সমন্বয়ে হবে এই সংগঠন। এতে আওয়ামী লীগ ও সমমনা আইনজীবীরা সবাই থাকবেন বলে আশা করা হচ্ছে।

রবিবার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে দলের কেন্দ্রীয় নেতা ও বিশিষ্ট আইনজীবীদের সঙ্গে বৈঠকে প্রাথমিকভাবে এমন সিদ্ধান্ত হয়েছে।

সূত্রে জানা গেছে, বৈঠকে ভেঙে দেয়া দুটি আইনজীবী সংগঠনের নেতারা প্রাথমিক সিদ্ধান্তে উপনীত হন যে, তারা একটি সংগঠন করবেন, যা হবে অবিভক্ত। যাতে সমমনা সব আইনজীবী থাকবেন। খুব শিগগিরই একটি সম্মেলনের মধ্য দিয়ে এই আইনজীবী সংগঠন আত্মপ্রকাশের জন্য প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। এরজন্যে খুব দ্রুত প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার দিক-নির্দেশনা, পরামর্শ গ্রহণ করবেন আইনজীবীরা।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আগামী এক সপ্তাহের মধ্যে আইনজীবীদের নিয়ে আরেকটি বৈঠক করবেন বলে সিদ্ধান্ত হয়েছে। আব্দুল মতিন খসরু, আইনমন্ত্রী আনিসুল হক, সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মতো সিনিয়র আইনজীবীদের উপস্থিতিতে আরেকটি বৈঠকের সিদ্ধান্ত হয়েছে আজকের বৈঠকে।

আওয়ামী লীগ মনা দুটি আইনজীবী সংগঠনের পরস্পর বিরোধ থাকায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ও ঢাকা আইনজীবী সমিতি দুটি নির্বাচনেই আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা পরাজিত হন। এ বিরোধের কারণে গত ১২ এপ্রিল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় আওয়ামী আইনজীবী পরিষদ ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ ভেঙে দেয়া হয়।

সভায় সৈয়দ রেজাউর রহমান আইনজীবীদের একক সংগঠন করতে এর সঙ্গে ব্যারিস্টার আমির-উল-ইসলাম, ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদসহ সিনিয়র আইনজীবীদের অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেন। এর জবাবে ওবায়দুল কাদের বলেন, নেত্রীর (শেখ হাসিনা) পরামর্শে যখন সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হবে, সংগঠনের চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে তখন এ ব্যাপারে সিদ্ধান্ত হবে।

সভায় আইনজীবী নেতারা যখন একে অপরের দোষত্রুটি ধরে বক্তব্য রাখছিলেন ওবায়দুল কাদের বলেন, ‘অতীত নিয়ে আর কথা বলতে চাই না, আমরা সামনের দিকে এগিয়ে যেতে চাই। তাই ভবিষ্যতের জন্যে কী করলে ভালো হবে তা নিয়ে আলোচনা করাই ভালো। কার দোষ আছে কার গুণ আছে তা নিয়ে আর কথা বলতে চাই না। আমরা ঐক্যবদ্ধভাবে সামনের দিকে এগিয়ে যেতে চাই।’

জানতে চাইলে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন ঢাকাটাইমসকে বলেন, ‘আইনজীবী নেতারা ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বৈঠকে অবিভক্ত একটি আইনজীবী সংগঠন করতে প্রাথমিক সিদ্ধান্ত গ্রহণ করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পরামর্শ করে দ্রুত এ সংগঠনটি আত্মপ্রকাশ করবে।’

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ ঢাকাটাইমসকে বলেন, ‘আমাদের দুটি আইনজীবী সংগঠন ছিল। এর একটি বিলুপ্ত এবং আরেকটির কমিটি ভেঙে দেয়া হয়েছিল গত কার্যনির্বাহী বৈঠকে। আজ দুই কমিটির এবং সিনিয়র আইনজীবী নেতাদের সাথে আমরা বৈঠক করেছি। সেখানে অভিবক্ত আইনজীবী সংগঠন গঠনের জন্যে প্রাথমিক আলোচনা হয়েছে। এজন্য আগামী এক সপ্তাহের মধ্যে আবারও আইনজীবী নেতাদের সঙ্গে বৈঠক করা হবে। সেখানে সিনিয়র আইনজীবীরা থাকবেন। তারপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শ ও সিদ্ধান্তক্রমে সম্মেলন করে আইনজীবী সংগঠনের আত্মপ্রকাশ ঘটবে।’

বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য ও আইনজীবী নেতা অ্যাডভোকেট সাহারা খাতুন, দলীটির উপদেষ্টা পরিষদের সদস্য ও আইনজীবী নেতা অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, সদস্য অ্যাডভোকেট রিয়াজুল কবির কাওসারসহ নেতারা উপস্থিত ছিলেন। আইনজীবী নেতাদের মধ্যে ছিলেন আব্দুল বাছেত মজুমদার, লায়েকুজ্জামান, আব্দুল্লাহ আবু, সৈয়দ রেজাউর রহমান, রেজাউল করিম রেজাসহ ২৪ জন আইনজীবী।

(ঢাকাটাইমস/৩০এপ্রিল/টিএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

দেশের অগ্রগতির পথে প্রধান বাধা বিএনপি: ওবায়দুল কাদের

গ্রেপ্তারি পরোয়ানার মধ্যেই প্রতিবাদ সভায় বক্তব্য দিলেন নুর

বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী 

কৃষির উন্নয়নে সমবায় পদ্ধতি চালু করার পরামর্শ প্রধানমন্ত্রীর

আজ কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী

আওয়ামী লীগ নিজেদের নৌকা নিজেরাই ডুবিয়েছে: মঈন খান

দেশের মানুষকে আর বোকা বানানো যাবে না: সালাম

নির্বাচনের পর বিরোধী দলগুলোর ওপর নানা কায়দায় নির্যাতন চালাচ্ছে আ.লীগ: মির্জা ফখরুল

বিএনপিসহ গণতন্ত্রকামী জনগণকে সরকার বন্দি করে রেখেছে: রিজভী 

গণতান্ত্রিক ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারায় বিএনপি: ওবায়দুল কাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :