উত্তর কোরিয়ার নেতাকে 'বেশ বুদ্ধিমান', বললেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ মে ২০১৭, ০৯:৩৫

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে একশো দিন পূর্ণ উপলক্ষে মার্কিন সিবিএস টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠান 'ফেস দা ন্যাশন'-য়ে এক সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে অনেক বুদ্ধিমান নেতা বলে উল্লেখ করেছেন।

ট্রাম্প বলেন, কিমের বাবা মারা যাবার পর ২৬ কি ২৭ বছর বয়সে তিনি ক্ষমতায় আসেন। এত কম বয়সে একজন ক্ষমতায় এসেছেন, সেটা নিশ্চয়ই অনেকে ছিনিয়ে নেয়ার চেষ্টা করেছে। কিন্তু তিনি সেটা ধরে রেখেছেন, অবশ্যই কিম বুদ্ধিমান ব্যক্তি।

তবে উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক হামলার সম্ভাবনার বিষয়টি বাতিল হয়ে যায়নি বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । তিনি বলেন, দেশটি যদি ক্রমাগত পারমাণবিক কর্মসূচি অব্যাহত রাখে তাহলে এমনটি হতেও পারে। টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেন পিয়ংইয়ং যে সংঘাতের সূচনা করছে তাতে লাখ লাখ মানুষ নিহত হতে পারে। তবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধে চীনের প্রেসিডেন্ট উত্তর কোরিয়ার ওপর যথেষ্ট চাপ প্রয়োগ করছে বলে মনে করেন প্রেসিডেন্ট ট্রাম্প।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রেক্ষাপটে চলমান উত্তেজনার মধ্যে ট্রাম্প এমন মন্তব্য করলেন। মাত্র একদিন আগেই শনিবার উত্তর কোরিয়ার একটি ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়, ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপের কিছু পরেই সেটি বিস্ফোরিত হয়। তার একদিন আগেই প্রেসিডেন্ট ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেন উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা অব্যহত রাখলে সংঘাত শুরু হতে পারে।

টেলিভিশন অনুষ্ঠানে পিয়ংইয়ংয়ের ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে প্রশ্ন করা হলে এ বিষয়ে আলোচনা করতে চাননি ট্রাম্প। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সব পদক্ষেপের বিষয়েই ঘোষণা দেয়া উচিত নয়। এটি একটি দাবা খেলার মতো বিষয়। তিনি তার পরিকল্পনা বা চিন্তাভাবনার কথা মানুষকে জানাতে চান না বলেও মন্তব্য করেছেন।

আন্তর্জাতিক চাপ সত্ত্বেও উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা অব্যাহত রেখেছে। ধারণা করা হয়, দেশটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নির্মাণের চেষ্টা করছে যেটি যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম হবে।

(ঢাকাটাইমস/১মে/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

মধ্যপ্রাচ্যে বৈরী আবহাওয়া: আকস্মিক বন্যার পেছনে আছে কৃত্রিম বৃষ্টিপাতেরও ভূমিকা

তিন হিজবুল্লাহ যোদ্ধাকে হত্যার দাবি ইসরাইলি সেনাবাহিনীর, পাল্টা হামলা হিজবুল্লার

শিগগির পাকিস্তান সফরে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

ইউক্রেন যুদ্ধে ৫০ হাজারের বেশি রুশ সেনা নিহত

মৃত্যুদণ্ড থেকে বাঁচাতে ৩৪ কোটি রুপির তহবিল

মোদিকে নির্বাচনে নিষিদ্ধ করার দাবিতে দিল্লি হাইকোর্টে মামলা

ইসরায়েলে ইরানি হামলার জন্য দায়ী নেতানিয়াহু: এরদোয়ান

কারাগার থেকে সরিয়ে গৃহবন্দি সু চি 

রেকর্ড বৃষ্টিপাতে বিপর্যস্ত আরব আমিরাত, ওমানে বন্যায় ১৮ জনের মৃত্যু  

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে যুক্তরাষ্ট্র ও ইইউ

এই বিভাগের সব খবর

শিরোনাম :