ধান কাটার আধুনিক যন্ত্রে সুফল পাচ্ছেন কৃষকরা

মোহাম্মদ আরজু, ব্রাহ্মণবাড়িয়া থেকে
 | প্রকাশিত : ০৩ মে ২০১৭, ১০:৩৯

আধুনিক যন্ত্রপাতি দিয়ে ধান কাটা, মাড়াই ও ঝাড়াই করায় কৃষকরা খুবই লাভবান হচ্ছেন। এতে তাদের খরচ কম পড়ছে এবং শ্রমিক সংকটের সমাধান হচ্ছে।

ব্রাহ্মণবাড়িয়া কৃষি সম্প্রসারণ অফিস সূত্র জানায়, মাঠে ধান প্রায় এক সাথে পেকে যায়। তাই কাটার সময় শ্রমিক সংকট দেখা দেয়। বোরো ধান কাটার সময় আগাম বন্যা ও অতিবৃষ্টিতে ক্ষতির আশঙ্কা থাকে। শ্রমিক সংকট থাকায় দ্রুত কাটা, মাড়াই ও ঝাড়াই করা সম্ভব হয় না। কৃষকের এই সমস্যা সমাধানের লক্ষ্যে সরকার খামার যান্ত্রিকীকরণের ওপর গুরুত্ব দিয়েছে। ধান কাটার যন্ত্র রিপার, কম্বাইন্ড হারভেস্টার ও মাড়াই যন্ত্রে ৫০-৭০% ভর্তুকি প্রদানের মাধ্যমে যন্ত্রপাতি সরবরাহ করা হচ্ছে। এই কার্যক্রমে উদ্যেক্তারাও এগিয়ে আসতে শুরু করেছে।

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার রফিকুল ইসলাম পাঁচটি কম্বাইন্ড হারভেস্টার (তিনটি জাপানি ও দুটি কোরিয়ান) কিনে মাঠ পর্যায়ে ব্যবহার করে আসছেন। এতে কৃষকরা আধুনিক যন্ত্র দিয়ে ধান কাটায় আগ্রহী হচ্ছে।

ব্রাহ্মণবাড়িয়া জেলায় চলতি বোরো মৌসুমে আধুনিক কৃষি খামার তার কম্বাইন্ড হারভেস্টার দিয়ে এ পর্যন্ত ২৭৫ হেক্টর বোরো ধান কেটেছে। প্রতিদিন প্রতিটি মেশিনে ১০ হেক্টর বোরো ধান কাটা হচ্ছে। প্রতি বিঘা জমির ধান একই সাথে কর্তন, মাড়াই ও ঝাড়াই করতে খরচ নেয়া হয় দেড় হাজার থেকে দুই হাজার টাকা। শ্রমিক দিয়ে এ কাজ করতে খরচ পড়ে প্রায় সাড়ে চার হাজার টাকা। এতে কৃষকের লাভ হয় বিঘা প্রতি দুই থেকে আড়াই হাজার টাকা।

আধুনিক কৃষি মটরস এর মালিক রফিকুল ইসলাম ঢাকাটাইমসকে জানান, কম্বাইন্ড হারভেস্টারের ব্যাপক চাহিদা রয়েছে। এ জেলায় ২১টি রিপার দিয়ে ধান দ্রুত কাটা সম্ভব হচ্ছে। কম্বাইন্ড হাভেস্টার দ্বারা ধান কাটায় শ্রমিক সংকট নিরসন, দ্রুত ধান কর্তন ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা সম্ভব হচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আবু নাছের জানান, ব্রাহ্মণবাড়িয়া জেলার এ বছর এক লাখ ১১ হাজার ৯৫০ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছে যা লক্ষ্যমাত্রার চেয়ে ৫৫৭৬ হেক্টর বেশি। ইতিমধ্যে হাওর এলাকায় শতভাগ জমির ধান কাটা হয়েছে। হাওর বহির্ভূত এলাকায় প্রায় ৪৫% জমি কর্তন করা হয়েছে।

(ঢাকাটাইমস/০৩মে/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :