দিনাজপুরে ১২শ’ বছরের পুরনো স্থাপনার সন্ধান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ মে ২০১৭, ০৯:৪২

দিনাজপুরের বিরল উপজেলার প্রত্যন্ত অঞ্চল বুড়ি’র থানে প্রায় ১২’শ বছরের পুরনো ঐতিহাসিক স্থাপনার সন্ধান পাওয়া গেছে। ঐতিহাসিক এই স্থাপনার আনুষ্ঠানিক খনন কাজ গতকাল শুরু হয়েছে। খনন কাজ পরিচালনা করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক বিভাগের চৌকস একদল বিশেষজ্ঞ।

খনন কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিরল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেজবাউল হোসেন।

জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. স্বাধীন সেন জানান, গত ২০০৫-২০০৬ সালে গবেষণা করে বিরল উপজেলার মুল্লুক দেওয়ান দীঘি ও শঙ্কবাণী মণ্ডপসহ ১২০টি প্রত্নতাত্ত্বিক নিদর্শনের সন্ধান পাওয়া যায়। সাংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের আর্থিক সহায়তা এবং প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সহযোগিতায় খনন কাজ করা হচ্ছে। এটি খনন করতে তিন থেকে চার মাস সময় লাগবে।

তিনি বলেন, এখানে কি নিদর্শন আছে, তা খনন সম্পন্ন না করে বলা যাচ্ছে না। তবে সম্ভাবনা রয়েছে বৌদ্ধ মন্দির থাকতে পারে। যা প্রায় এক হাজার থেকে ১২’শ বছরের পুরনো।

খনন কাজের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে বিরল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল মজিদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ কে এম মোস্তাফিজুর রহমান, রাণীপুকুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ফারুক আযম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের পিএইচডি গবেষক আবির বিন কায়সার শুভ, সোহাগ আলী, শিক্ষার্থী আবু সাঈদ রাতুল, মাসুমসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/৪মে/এসএএস/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :