ব্রাহ্মণবাড়িয়ায় ৫ হাজার ৪৫০ হেক্টর বোরো পানিতে তলিয়ে গেছে

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ মে ২০১৭, ১১:৪৩

প্রবল বর্ষণ ও বন্যার পানিতে ব্রাহ্মণবাড়িয়া জেলার নয়টি উপজেলায় ৫ হাজার ৪৫০ হেক্টর বোরো ফসল পানিতে তলিয়ে গেছে। এতে প্রায় ৬০ কোটি টাকার ফসলহানির আশঙ্কা দেখা দিয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্র জানায়, প্রবল বর্ষণ ও বন্যার পানিতে জেলার নয়টি উপজেলায় ৫ হাজার ৪৫০ হেক্টর বোরো জমির ফসল পানির নিচে তলিয়ে গেছে। এর মধ্যে নাসিরনগর উপজেলায় ৩ হাজার ১১০ হেক্টর, ব্রাহ্মণবাড়িয়া সদরে ১৫০ হেক্টর, সরাইলে ১০০ হেক্টর, কসবায় ২০ হেক্টর, নবীনগরে ৪০ হেক্টর, বাঞ্চারামপুর উপজেলায় ৮শ হেক্টর, আখাউড়ায় ৩০ হেক্টর, আশুগঞ্জ উপজেলায় ৩০ হেক্টর ও বিজয়নগরে ৯৯০ হেক্টর জমি রয়েছে। এতে প্রায় ৬০ কোটি টাকার ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ২২ হাজার ৮০৫ জন কৃষক।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আবু নাছের জানান, চলতি বোরো মওসুমে ব্রাহ্মণবাড়িয়া জেলায় ১ লাখ ৬ হাজার হেক্টর জমিতে চাষাবাদের লক্ষ্যমাত্রায় চাষ হয়েছে ১ লাখ ১১ হাজার ৯৫০ হেক্টর। লক্ষ্যমাত্রার প্রায় ৫ হাজার ৯৫০ হেক্টর বেশি জমিতে চাষাবাদ হয়েছে। ফলনও ভাল হয়েছে। প্রবল বর্ষণও বন্যার পানিতে জেলায় ৫ হাজার ৪৫০ হেক্টর বোরো ফসল পানিতে তলিয়ে যাওয়ায় প্রায় ৬০ কোটি টাকার ফসলহানির আশঙ্কা করা হচ্ছে। তবে লক্ষ্যমাত্রার বেশি চাষ হওয়ায় ও ফলন ভাল হওয়ায় এ ক্ষতি উৎপাদনে তেমন ক্ষতি হবে না। তাছাড়া ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য ইতোমধ্যেই সরকার ৯০ মেট্রিক টন চাল ও ৫ লাখ টাকা বরাদ্দ করেছে।

(ঢাকাটাইমস/৪মে/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত