সবজি বিক্রেতা থেকে বিশ্ববিদ্যালয়ের আচার্য!

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ মে ২০১৭, ১০:৪৮ | প্রকাশিত : ০৪ মে ২০১৭, ১৩:৫১

সবজি বিক্রেতা থেকে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও দুটি আইটি কলেজের প্রধান তিনি! এছাড়া পালন করছেন কয়েকটি সাধারণ কলেজ ও স্কুলের প্রধানের দায়িত্বও। বলা হচ্ছে, ভারতের আসামের বাঙালি মুসলমান মাহবুবুল হকের কথা।

মাহবুবুল হক আসামের প্রতিবেশি রাজ্য মেঘালয়ে অবস্থিত ইউনিভার্সটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির আচার্য। তাছাড়া তিনি এডুকেশন, রিসার্চ, অ্যান্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (ইআরডি) চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

আসামের বদরপুরে প্রতিষ্ঠিত খায়রুন্নেসা বেগম উইমেন্স কলেজ, সেন্ট্রাল পাবলিক স্কুল, সেন্ট্রাল পাবলিক স্কুল, গুয়াহাটি সেন্ট্রাল আইটি কলেজ, রেজিওনাল ইন্সটিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ও সেন্ট্রাল পাবলিক স্কুল পাথরকান্দি করিমগঞ্জের প্রতিষ্ঠাতাও তিনি। এছাড়া নর্থ-ইস্ট ফোরাম ফর টেকনিক্যাল ইনস্টিটিউশনের প্রেসিডেন্ট এবং ভারত সরকারের ন্যাশনাল কমিশন ফর মাইনরিটি এডুকেশন প্রকল্পের সমন্বয়ক হিসেবেও কাজ করছেন মাহবুবুল হক।

এপ্রিল মাসে সম্প্রতি ভারত সফরে গিয়ে বাংলাদেশের ইন্ডিপেনডেন্ট পত্রিকার বিশেষ প্রতিবেদক হুমায়ুন কবীর ভুইয়া সাক্ষাৎ করেন মাহবুবুল হকের সঙ্গে। এ বিষয়ে ফেসবুকে লিখলে বেশ আলোচনা শুরু হয়। একজন সাধারণ মানুষ নিজের পরিশ্রমের জোরে সুপ্ত প্রতিভাকে বিকশিত করে সমাজে তার বিশেষ নজির স্থাপন করেন মাহবুব।

গত ২৭ এপ্রিল গৌহাটি অফিসে হুমায়ূন কবীর ভুইয়ার সঙ্গে একান্ত আলাপে নিজের জীবনের সংগ্রাম আর সাফল্যের গল্প তুলে ধরেন মাহবুবুল হক। সেখানে তিনি জানান, কীভাবে প্রথম জীবনের একজন সাধারণ সবজি ব্যবসায়ী থেকে বর্তমানের অবস্থায় এসেছেন।

ফেসবুকে মাহবুবুল হকের ছবি পোস্ট করে হুমায়ুন কবীর ভুইয়া লিখেছেন, ‘এই ভদ্রলোকের নাম মাহবুবুল হক ইআরডিএফ। তিনি একটা বিশ্ববিদ্যালয়, দুটি আইটি কলেজ এবং কয়েকটি সাধারণ কলেজ এবং স্কুলের প্রধান। আগাগোড়া একজন সাধারণ ইসলামি পোশাকের এই মানুষটি বিখ্যাত ভারতীয় বিশ্ববিদ্যালয় আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার এপ্লিকেশন এর ওপর মাস্টার্স ডিগ্রি নিয়েছেন এবং তিনি একজন প্রগতিশীল মানুষ’।

হুমায়ূন কবীর ভূইয়া জানিয়েছেন, মাহবুবুল হক প্রথম জীবনে ছিলেন একজন সবজি বিক্রেতা। নিজের কষ্টের অতীত নিয়ে তিনি মোটেও বিব্রত নন, বরং সংগ্রামী অতীতের কথা বলতে মাহবুব গর্ববোধ করেন।

সাংবাদিক হুমায়ূন কবীর জানিয়েছেন, মেঘালয়ের ক্যাম্পাসে পৌঁছলে শিক্ষকরা তাকে অভিনন্দন জানান। বিশ্ববিদ্যালয়ের শ খানেক ছাত্র-ছাত্রীর সামনে তাকে বক্তৃতা দিতে বলা হয়। মাহবুবুল হক সম্পর্কে জেনে অভিভূত হুমায়ূন কবীর বাংলাদেশের নতুন প্রজন্মের ছেলে-মেয়েদের উদ্দেশ্য লিখেছেন, ‘আজ তুমি যা, তা নিয়ে উদ্বিগ্ন হইয়ো না। শুধু ভাব, মেধা আর শ্রম দিয়ে ভবিষ্যতের জন্য তুমি কী করতে পার? শুধু পরিশ্রম করে যাও। জীবনে সমৃদ্ধি অর্জনে কঠোর পরিশ্রমের কোনো বিকল্প নেই’।

ঢাকাটাইমস/৪মে/এসএএফ/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন ও দ্রুত সেবা প্রদানে নির্দেশ উপাচার্যের

বরিশালে ভিবিডির 'হিটস্ট্রোক প্রতিরোধ ও সচেতনতা' বিষয়ক ক্যাম্পেইন

সনদ জালিয়াতি: কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আলী আকবর খানকে অব্যাহতি

প্রচণ্ড দাবদাহের কারণে অনলাইনে ক্লাস নেবে কুবি

প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের সংশোধিত ফল প্রকাশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :