৫৭ ধারার বদলে নতুন আইন হচ্ছে: মন্ত্রী

হবিগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ মে ২০১৭, ১৭:৫৫ | প্রকাশিত : ০৭ মে ২০১৭, ১৭:৫৩

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, তথ্য ও যোগাযোগ আইনের বহুল আলোচিত ৫৭ ধারা জনগণের বাকস্বাধীনতা হরণ করছে এমন বিতর্ক উঠায় এটি বাতিল করা হচ্ছে। তবে এর পরিবর্তে নতুন আইন হচ্ছে। ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে সব বিষয় স্পষ্টভাবে উল্লেখ আছে। এ আইনে ন্যায়বিচার যাতে সবাই পায় সে ব্যবস্থা করা হবে।

রবিবার বেলা সাড়ে ১১টায় হবিগঞ্জে নবনির্মিত চিফ জুডিশিয়াল আদালত ভবন উদ্বোধন শেষে মন্ত্রী সাংবাদিকদের প্রশ্নে জবাবে এসব কথা বলেন। পরে স্থানীয় জেলা পরিষদ মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন তিনি।

ব্যাপক বিতর্কের মুখে সম্প্রতি আইন মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, আইসিটি আইনের ৫৭ ধারা আর থাকছে না। তবে এর পরিবর্তে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট করছে সরকার। এতে ন্যায়বিচার নিশ্চিত হবে বলে আশা করছে সরকার।

মন্ত্রী জানান, বর্তমানে ৫৭ ধারার অধীনে যে সব মামলা পরিচালিত হচ্ছে বা তদন্তাধীন রয়েছে, নতুন আইনে সে বিষয়ে নির্দেশনা থাকবে।

আইনমন্ত্রী বলেন, ‘৫৭ ধারাটি কিছু কতিপয় ব্যক্তি বারবার অপব্যবহারের চেষ্টা করে যাচ্ছিল। তাই ৫৭ ধারা বাতিল করে নতুন আইন করা হচ্ছে। যেখানে সবার ন্যায়বিচার নিশ্চিত হবে। এ আইনটি স্পষ্টকরণে নতুন ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট করা হচ্ছে। এতে কারও বিরুদ্ধে অন্যায়ভাবে অহেতুক ব্যবস্থা নেয়ার কোনো ব্যবস্থা থাকবে না।’

সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলার বিচার সম্পর্কে বলেন, ‘এটি যাতে স্বল্প সময়ের মধ্যে সব আইনি প্রক্রিয়া শেষ করে এবং দ্রুত বিচার শেষ করা হয় সে ব্যাপারে প্রসিকিউশন ব্যবস্থা নেবে।’

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহির, সংসদ সদস্য অ্যাডভোকেট আব্দুল মজিদ খান, সংসদ সদস্য অ্যাডভোকেট মাহবুব আলী, সংরক্ষিত নারী সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, জেলা ও দায়রা জজ আতাবুল্লাহ, জেলা প্রশাসক সাবিনা আলম, অতিরিক্ত পুলিশ সুপার আ.স.ম শামছুর রহমান ভূইয়া, প্রেসক্লাব সভাপতি মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা রফিক, সাধারণ সম্পাদক চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ প্রমুখ।

পরে আইনমন্ত্রী পায়রা ও বেলুন উড়িয়ে ভবন উদ্বোধন করেন। এরপর মন্ত্রী জেলা আওয়ামী লীগ আয়োজিত সুধী সমাবেশ ও অপর একটি সংগঠন আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন।

২৩ কোটি ১১ লাখ টাকা ব্যয়ে ১২ তলা বিশিষ্ট চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের পাঁচ তলা ভবন নির্মাণ করেছে হবিগঞ্জ গণপূর্ত বিভাগ।

(ঢাকাটাইমস/০৭মে/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত