রমেলের মৃত্যু: দায়ীদের শাস্তি দাবিতে দীর্ঘ মানববন্ধন

রাঙামাটি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ মে ২০১৭, ১৫:৪৬

রাঙামাটির নানিয়াচরে নিরাপত্তা বাহিনীর হেফাজতে নানিয়াচর কলেজছাত্র ও পাহাড়ি ছাত্র পরিষদের নানিয়াচর উপজেলার সাধারণ সম্পাদক রমেল চাকমার মৃত্যুকে হত্যাকাণ্ড দাবি করে দোষীদের শাস্তির দাবিতে রাঙামাটি থেকে খাগড়াছড়ি জেলা পর্যন্ত দীর্ঘ মানববন্ধন করেছে পাহাড়ি ছাত্র পরিষদ ও রমেল হত্যা প্রতিবাদ কমিটি।

সোমবার সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত একযোগে এই মানববন্ধন চলে। রাঙামাটির কাউখালী বেতবুনিয়া ঘাগড়ার-রাঙামাটি-চট্টগ্রাম মহাসড়ক হয়ে মানিকছড়ি-খাগড়াছড়ি সড়কের বিভিন্ন এলাকায় এই মানববন্ধনে যোগ দেয় স্থানীয়রা।

মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, রমেল হত্যার ঘটনায় দোষীদের আইনের আওতায় এনে বিচার দাবি করা হলেও তাদের বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেয়া হয়নি। বরং এই দাবিকে বানচাল করে দিতে বিভিন্ন ষড়যন্ত্র অব্যাহত রয়েছে।

এদিকে রাঙামাটির কাউখালীর উপজেলার ঘাগড়া বাজারে চট্টগ্রাম-রাঙামাটি সড়কে মানববন্ধন করতে গেলে পাহাড়ি কিছু যুবক মানববন্ধনে হামলা চালায় বলে অভিযোগ পাওয়া গেছে। তারা মানববন্ধনকারীদের ব্যানার-ফেস্টুন কেড়ে নেয়। পরে এ ঘটনায় এক ইউপিডিএফ নেতাকে আটক করে নিরাপত্তা বাহিনী।

কাউখালী উপজেলায় দায়িত্বরত ইউপিডিএফ নেতা বাবলু চাকমা বলেন, জেএসএস সমর্থিত পিসিপির কর্মীরা রমেল চাকমার হত্যাকারীদের বিচারের দাবির চলমান কর্মসূচির ওপর নগ্ন হামলা করেছে। আমাদের কর্মী পুলক চাকমাকে আটক করা হয়েছে।

জেএসএস সমর্থিত পিসিপি কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জুয়েল চাকমা বলেন, অভিযোগটি সত্য নয়। এ আন্দোলনটি বানচালের শুরু থেকে ষড়যন্ত্র চলে আসছে।

গত ৫ এপ্রিল নানিয়াচর সদর থেকে রমেল চাকমাকে নিরাপত্তা বাহিনীর সদস্যরা আটক করে। পরে তিনি অসুস্থ হয়ে পড়লে নিরাপত্তা বাহিনীর তত্ত্বাবধানে চট্টগ্রাম মেডিকেলে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গত ১৯ এপ্রিল মারা যান তিনি। পরে নিরাপত্তা বাহিনীর তত্ত্বাবধানে রমেলকে দাহ করা হয়। এই ঘটনায় পার্বত্যাঞ্চলের প্রতিবাদের ঝড় উঠে। এই ঘটনায় জাতীয় মানবাধিকার কমিশন একটি তদন্ত কমিটি গঠন করে তদন্ত করছে। তবে এ ঘটনায় এখনো পর্যন্ত কোনো মামলা হয়নি।

(ঢাকাটাইমস/০৮মে/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :