হতদরিদ্র কৃষিশ্রমিকের মেয়ে আফরোজা পেলেন জিপিএ-ফাইভ

মোখলেছুর রহমান, মাগুরা
 | প্রকাশিত : ০৮ মে ২০১৭, ১৭:৫৫

এ বছর এসএসসি পরীক্ষায় যশোর শিক্ষা বোর্ডের অধীনে চতুর্থ বিষয় ছাড়াই জিপিএ-ফাইভ পেয়েছেন অতি দরিদ্র কৃষিশ্রমিকের মেয়ে আফরোজা আক্তার লিমা। বাড়ি থেকে দুই মাইল দূরের স্কুলে হেঁটে গিয়ে ক্লাস করে বাড়ি ফিরে টিউশনি করতেন তিনি। এতসবের পরও মাগুরার মহম্মদপুর উপজেলা সদরের আর.এস.কে.এইচ ইনস্টিটিউশনের বিজ্ঞান বিভাগ থেকে এসএসসিতে জিপিএ-ফাইভ পেয়েছেন লিমা।

আফরোজার বাড়ি উপজেলা সদরের গোপালপুর গ্রামে। ভবিষ্যতে বুয়েটে ভর্তি হয়ে প্রকৌশলী হওয়ার ইচ্ছা তার। সাফল্যের এ খবর শুনে আফরোজার বাড়িতে তাকে দেখতে ভিড় করছেন অনেকে।

অভাব-অনটনের কারণে দুই বেলা ঠিকমতো খাবার জুটেনি আফরোজার। সংসারের খরচ জোগাতে বাবা শহীদুল ইসলামকে অন্যের জমিতে কৃষিশ্রমিকের কাজ করেন। লেখাপড়ার প্রতি প্রচণ্ড আগ্রহ ছিল আফরোজার। শুধু অধ্যবসায় ও ইচ্ছাশক্তির জোরে এসএসসি পরীক্ষায় কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন বলে প্রতিবেশীরা মনে করেন।

আফরোজার মা নাছিমা বেগম জানান, অষ্টম শ্রেণিতে পড়ার সময় তার বিয়ে হয়ে যায়। ইচ্ছা থাকলেও পড়তে পারেননি। তাই মেয়েকে পড়াতে চান। এত কষ্ট সত্ত্বেও সে ভালো ফল করায় আমরা খুব খুশি। প্রতিদিন ৭-৮ ঘণ্টা পড়ালেখা করত আফরোজা। প্রাথমিক শিক্ষা সমাপনী এবং জেএসসিতেও টেলেন্টপুলে বৃত্তিসহ জিপিএ-৫ পায় সে। 

নাছিমা বেগমের দুই মেয়ের মধ্যে আফরোজা বড়।

বাবা শহীদুল ইসলাম বলেন, পৈত্রিকসূত্রে পাওয়া বসতবাড়ি ছাড়া কোন জমি নেই। বাড়িতে ঘর বলতে ছোট একটি দুই চালা টিনের ঘর। আফরোজা ভালো ফল করার পরও মেয়ের উচ্চশিক্ষা নিয়ে চিন্তা আরো বেড়ে গেল। অভাবের সংসার- আমি কীভাবে মেয়ের আশা পূরণ করব!

আফরোজা জানান, একদিকে সংসারের খরচ, অন্যদিকে পড়াশোনার খরচ বাবা মেটাতে পারতেন না। পরিবারে আর্থিক অনটন রয়েছে ঠিকই। তবে আমি কখনোই স্বপ্ন থেকে পিছপা হইনি। লেখাপড়াসহ বিভিন্নভাবে সহযোগিতার জন্য প্রধান শিক্ষক এ,কে.এম নাসিরুল ইসলাম, সহকারী প্রধান শিক্ষক স্বপন চক্রবর্তী, বিজ্ঞান শিক্ষক কামরুজ্জামান সুইট ও ইংরেজি শিক্ষক আকবর হাসমত হায়দারের প্রতি বিশেষ কৃতজ্ঞতা জানান তিনি।

প্রধান শিক্ষক এ.কে.এম.নাসিরুল ইসলাম জানান, আফরোজার এই সাফল্য অন্যদের অনুপ্রেরণা জোগাবে। যদি মনে প্রবল ইচ্ছা থাকে, তাহলে দারিদ্র্য কখনোই বাধা হতে পারে না। তিনি আফরোজার উচ্চ শিক্ষায় সহযোগিতার জন্য সমাজের বিত্তবানদের প্রতি আহবান জানান।

(ঢাকাটাইমস/৮মে/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত