র‌্যাবের তিন কর্মকর্তাকে প্রত্যাহারের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক,ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ মে ২০১৭, ১৯:০৮
ফাইল ছবি

মানবপাচারের অভিযোগে আটক আসামিদের ২৪ ঘণ্টার মধ্যে আদালতে হাজির না করে কাস্টডিতে আটকে রাখার অভিযোগে র‌্যাবের তিন কর্মকর্তাকে প্রত্যাহার করে নিজ নিজ বাহিনীতে ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেয়া হয়েছে।

তিন র‌্যাব কর্মকর্তা হলেন- মেজর ফাহিম আদনান সিদ্দিকী, এসপি মো. আব্দুর রকিব খান ও সিনিয়র ওয়ারেন্ট অফিসার দিজেন্দ্র চন্দ্র দে। এরা সবাই র‌্যাব-৩ এর সদস্য।

এক আসামির মামলা বাতিল সংক্রান্ত আবেদনের শুনানি করে বিচারপতি এম ইনায়েতুর রহীম ও বিচারপতি শহিদুল করিমের সমন্বয়ে গঠিত বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেয়।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহবুব মোরশেদ, তার সঙ্গে ছিলেন ফরহাদ হোসেন।

ইউসুফ মাহবুব মোরশেদ বলেন, চলতি বছরের জানুয়ারিতে  র‌্যাব-৩ এর খিলগাঁও ক্যাম্পের সদস্যরা  মানবপাচারের  অভিযোগে সেলিমুজ্জামান, মো. শহিদুল ইসলাম ও আনোয়ারুল আজিম নামে তিন জনকে গ্রেপ্তার করেন। পরবর্তীতে তাদের নিয়ে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে  ১৩ জানুয়ারি মো. রাশেদ খানসহ আরও কয়েক জনকে গ্রেপ্তার করেন। গ্রেপ্তার ব্যক্তিদের ২০ জানুয়ারি কোর্টে হাজির করা হয়। কিন্তু ফৌজদারী কার্যবিধির বিধান অনুযায়ী গ্রেপ্তার আসামিদের ২৪ ঘণ্টার মধ্যে আদালতে হাজিরের নিয়ম থাকলেও এ আসামিদের আদালতে হাজির করা হয়নি। পরে আসামিদের মধ্যে মো. রাশেদ খান তাদের বিরুদ্ধে করা মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন। সেই আবেদনের শুনানি নিয়ে আদালত এই আদেশ দেন।

(ঢাকাটাইমস/০৯মে/এমএবি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত