শিরোপার কাছে রিয়াল, সুযোগ খুঁজছে বার্সা

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ মে ২০১৭, ১১:৪২ | প্রকাশিত : ১৫ মে ২০১৭, ১১:১৯
ফাইল ছবি

মৌসুমের একেবারে শেষপ্রান্ত। ক’টা দিন পরেই লা লিগার শিরোপা ছুঁয়ে দেখবে বিজয়ী দল। দুই প্রতিদ্বন্দ্বী বার্সেলোনা আর রিয়াল মাদ্রিদের কেউ একজন ঘরে তুলবে স্বপ্নের মুকট। সর্বশেষ অবস্থা বলে দিচ্ছে, এনরিকে নয় শিরোপার সুবাস পাচ্ছেন জিনেদিন জিদানের দল। ৩৭ ম্যাচ থেকে ৮৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে বার্সেলোনা। দুইয়ে থাকা রিয়ালের অর্জন ৩৬ ম্যাচে ৮৭। গোল ব্যবধানে এগিয়ে আছে কাতালানরা। বার্সার গোল ব্যবধান (+৭৭) আর রিয়ালের (+৬০)।

বার্সার হাতে আছে আর মাত্র এক ম্যাচ। ওই ম্যাচ বড় ব্যবধানে জিতলেও মেসিদের পয়েন্ট হবে ৯০। আর লস ব্লাঙ্কোসদের হাতে এখনও দুই ম্যাচ। তারা খুব করে চাইবে দুটো ম্যাচ জিতে শিরোপা উৎসব করতে। কিন্তু বার্সার সামনে প্রতিপক্ষ অনেকটাই সহজ। মৌসুমের শেষ ম্যাচে পুচকে দল এইবারের মুখোমুখি হবে বার্সা। পক্ষান্তরে রিয়ালের বাকি দুটি ম্যাচই লড়াই করে জিততে হবে।

সেল্টা ভিগো এবং মালাগাকে হারাতে পারলে লা লিগার চ্যাম্পিয়ন হওয়ার তকমাটা ঝুলিতে পুরবেন রোনালদো-বেলরা। কাজটা কতটা সহজ হবে সেটা সময়ই বলে দেবে। তবে রিয়াল এক ম্যাচ হারলে সুযোগটা পেয়ে বসবে বার্সা। তখন রিয়াল আর বার্সার পয়েন্ট সমান থাকলেও গোল ব্যবধানে চ্যাম্পিয়ন হয়ে যাবে কাতালানরা।

আবার শেষ ম্যাচে কোনো কারণে বার্সা ড্র বা হেরে গেলে রিয়ালের চ্যাম্পিয়ন হওয়ার পথটা একেবারে পানির মতো সহজ হয়ে যাবে। বাকি দুই ম্যাচের একটিতে জিতলেই লা লিগার মুকুট পেয়ে যাবেন জিদানের ছাত্ররা।

এতসব বিশ্লেষণকে পাশ কাটিয়ে শিরোপা দৌড়ে এগিয়ে আছে রিয়ালই। দুর্দান্ত ফর্মে থাকা দলটিকে আটকাতে পারবে সেল্টা কিংবা মালাগা? একশোতে ৯৮ শতাংশ রিয়ালের পক্ষে রায় দেবে। বাকিটা অঘটনের উপর ছেড়ে দেয়া যায়। কারণ বড় কোনো অঘটন না ঘটলে রিয়াল দুই ম্যাচই জিতে নেবে।

উল্লেখ্য, ১৯৫০ এর দশক থেকে এখন পর্যন্ত রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা ফুটবল ক্লাব এ প্রতিযোগিতায় একচ্ছত্র আধিপত্য বিস্তার করে আছে। রিয়াল মাদ্রিদ ৩২ বার এবং বার্সেলোনা ২৪ বার চ্যাম্পিয়ন হয়েছে। বর্তমান চ্যাম্পিয়নধারী হিসেবে রয়েছে ফুটবল ক্লাব বার্সেলোনা।

দ্বৈত রাউন্ড-রবিন পদ্ধতিতে প্রতিযোগিতার রূপরেখা প্রণীত হয়। প্রত্যেকটি দল একে-অপরের বিপক্ষে নিজ মাঠ ও অন্যের মাঠে লড়াইয়ে নামে । ৩৮ খেলায় অংশ নিবে প্রত্যেক দল। জয়ের জন্যে দল পাবে ৩ পয়েন্ট, ড্রয়ে ১ পয়েন্ট এবং পরাজিত হলে কোনরূপ পয়েন্ট বরাদ্দ থাকবে না। দলীয় অবস্থান নির্ধারিত হবে সর্বমোট পয়েন্টের মাধ্যমে।

(ঢাকাটাইমস/১৫মে/জেইউএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

আইপিএলে একই ম্যাচে জরিমানা গুনলেন দুই অধিনায়কই

বঙ্গবন্ধু স্টেডিয়ামে ১৬০০ মিটার দৌড়: অনুপস্থিত পাঁচ ক্রিকেটার

বঙ্গবন্ধু স্টেডিয়ামে ফিরে স্মৃতিকাতর শাহরিয়ার নাফিস, আছে আক্ষেপও

রোনালদো নেই, সাদিও মানের জোড়া গোলে আল নাসরের জয়

সেমিফাইনালের আগে নিষেধাজ্ঞায় এমিলিয়ানো মার্টিনেজ

বঙ্গবন্ধু স্টেডিয়ামে ১৬০০ মিটার দৌড়ালেন মাহমুদউল্লাহ-শান্তরা

‘অনেক বেশি ক্ষুধার্ত ছিলাম, পেট ভরেনি এখনও’- ৫ উইকেট নিয়ে নাসুম

দুই হলুদ কার্ড পাওয়ার পরও মাঠ ছাড়েননি মার্টিনেজ, ফুটবল আইন কি বলে?

নিশ্চিত হলো ডিপিএলের সুপার লিগের ৬ দল

মুস্তাফিজের ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা ক্রিকেটার

এই বিভাগের সব খবর

শিরোনাম :