১৯ বিশ্ববিদ্যালয়কে ৩২ কোটি টাকা দিল ইউজিসি

সিরাজুম সালেকীন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ মে ২০১৭, ১৮:০৭

দেশের ১৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়কে বিভিন্ন খাতে কাজের জন্য সাড়ে ৩২ কোটি টাকা বরাদ্দ দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় ও ইউজিসির মধ্যে একটি চুক্তি হয়েছে।

বিশ্ববিদ্যালয়গুলো এই তহবিল থেকে ৪৮টি সাব-প্রজেক্ট এর কাজ করবে। এর মধ্যে বিজ্ঞান, ব্যবসায়িক ও মানবিক শাখার শিক্ষার্থীদের পড়াশোনার মান বাড়াতে আধুনিক কম্পিউটার ল্যাব নির্মাণ, গ্রন্থাগারের বই বৃদ্ধি, আসবাবপত্র নির্মাণ, ডিজিটাল ক্লাশ রুমসহ বিভিন্ন প্রকল্প। আগামী ১৭ মাসের মধ্যে প্রকল্পগুলো বাস্তবায়ন করতে হবে।

ইউজিসি সদস্য ইউসুফ আলী মোল্লার সভাপতিত্বে সোমবার এই চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন ইউজিসির চেয়ারম্যান আবদুল মান্নান। এছাড়া আরো উপস্থিত ছিলেন গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত, মোহাম্মদ খালেদ, অজিৎ কুমার দেবনাথ প্রমুখ।

ইউজিসি চেয়ারম্যান সাব-প্রজেক্ট ম্যানেজারদের (এসপিএম) প্রকল্পে বরাদ্ধের অর্থ সঠিক সময়ে যথাযথভাবে ব্যবহারের জন্য আহবান জানান।

এ বিষয়ে ইউজিসির প্রকল্প কর্মকর্তা গৌতম চন্দ্র রায় ঢাকাটাইমসকে জানান, এই প্রকল্প পেতে দেশের সকল পাবলিক বিশ্ববিশ্ববিদ্যালয় ইউজিসিতেতে একটি প্রস্তাব পাঠায়। সেটা যাচাই বাচাই করে প্রকল্প বরাদ্দ দেওয়া হয়। এবার ১৯ টি বিশ্ববিদ্যালয় বরাদ্দ পেয়েছে। প্রকল্পের জন্য বরাদ্ধকৃত টাকাই সময় কাজ শেষ করে থাকে। কেউ কাজ না করতে পারলে অর্থ ফেরত নেওয়া হয় বলে তিনি জানান।

বরাদ্দ পেল যারা

বরাদ্দ পাওয়া ১৯টি বিশ্ববিদ্যালয়গুলো হল: ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্সেস ইউনিভার্সিটি এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

ঢাকাটাইমস/১৫মে/এসএস/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন ও দ্রুত সেবা প্রদানে নির্দেশ উপাচার্যের

বরিশালে ভিবিডির 'হিটস্ট্রোক প্রতিরোধ ও সচেতনতা' বিষয়ক ক্যাম্পেইন

সনদ জালিয়াতি: কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আলী আকবর খানকে অব্যাহতি

এই বিভাগের সব খবর

শিরোনাম :