এবারও তিন কলেজে পরীক্ষা দিয়ে ভর্তি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ মে ২০১৭, ২০:৩৫

রাজধানীর নামকরা তিন কলেজ নটরডেম, হলিক্রস ও সেন্ট জোসেফকে লিখিত ভর্তি পরীক্ষার মাধ্যমে চলতি শিক্ষাবর্ষেও একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির অনুমতি দিয়েছে হাইকোর্ট। এ তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফলাফলের ভিত্তিতে ভর্তি করতে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনের কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করেছে আদালত।

বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন। অন্তর্বর্তীকালীন আদেশের পাশাপাশি আদালত রুল জারি করেছে। রুলে এ তিন কলেজের ক্ষেত্রে মেধা তালিকায় ভর্তির নীতিমালার ধারা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভুত ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে। শিক্ষা সচিব, ঢাকা উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও একই বোর্ডের কলেজ পরিদর্শককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

হাইকোর্টের এ আদেশে ফলে এ তিনটি শিক্ষা প্রতিষ্ঠান মেধা তালিকার পরিবর্তে ভর্তি পরীক্ষা নিয়ে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে। গত কয়েক বছর ধরে হাইকোর্টের আদেশ নিয়ে এ শিক্ষা প্রতিষ্ঠান একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম চালাচ্ছে।

হলিক্রস কলেজের অধ্যক্ষ সিস্টার শিখা এল গোমেজ, নটরডেম কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত পিয়াস রোজারিও এবং সেন্ট জোসেফ কলেজের অধ্যক্ষ ব্রাদার রবি ফিউরিফিকেশনের করা রিট আবেদনে এ আদেশ দেওয়া হয়। আদালতে রিট আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন রমজান আলী সিকদার ও তানিম হোসেন শাওন ।

গত বছরও এ তিন কলেজকে ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তির অনুমতি দিয়েছিল হাইকোর্ট। এ আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করলে আপিল আদালত সেই আবেদন খারিজ করে দেয়।

(ঢাকাটাইমস/ ১৫ মে/ এমএবি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :