ভিকারুননিসায় একাদশে ভর্তি পরীক্ষা দিয়ে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ মে ২০১৭, ১৫:৩৮

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার মাধ্যমে একাদশে শিক্ষার্থী ভর্তি করার আদেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়া পরীক্ষা ছাড়া মেধার ভিত্তিতে সরকারি-বেসরকারি কলেজে উচ্চ মাধ্যমিকের একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ২০১৭-১৮ কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

শিক্ষা সচিব, ঢাকা বোর্ডের চেয়ারম্যানসহ চারজনকে আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। একইসঙ্গে ভিকারুননিসা নূন কলেজের ভর্তি কার্যক্রমকে এই নীতিমালার বাইরে রাখার নির্দেশ দেয়া হয়েছে। এই আদেশের মাধ্যমে মোট চারটি কলেজকে ভর্তি নীতিমালা-২০১৭ এর বাইরে রাখার নির্দেশ দিলেন হাইকোর্ট।

ভিকারুননিসায় ছাড়া অন্য তিনটি প্রতিষ্ঠান হলো- নটরডেম কলেজ, হলিক্রস কলেজ ও সেন্ট জোসেফ কলেজ।

গত ১০ মে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য জারিকৃত নীতিমালা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ হাইকোর্টে একটি রিট করেন।

আবেদনের বিষয়ে তিনি বলেন, বোর্ডের দায়িত্ব হলো পরীক্ষা নেয়া। কলেজগুলোতে শিক্ষার্থী ভর্তি করার বিষয়ে বোর্ড কোনো নীতিমালা করতে পারে না।

তিনি বলেন, ১৯৬১ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধ্যাদেশ দ্বারাই পরিচালিত হচ্ছে শিক্ষা ব্যবস্থা। প্রায় ৪৬ বছর পরও এ নিয়ে আর কোনো আইন হয়নি। ওই অধ্যাদেশের কোথাও নেই যে, শিক্ষা বোর্ড ভর্তি প্রক্রিয়া জিপিএর মাধ্যমে সিরিয়াল করে দেবে। শত বছর পূর্ব থেকেই নিয়ম রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ভর্তি প্রক্রিয়া শুরু করবে।

তিনি আরও বলেন, ১৯৬১ সালের অধ্যাদেশে ২, ৩, ১৮ ও ৩৯ ধারায় বোর্ডের কাজ কি হবে তা নির্ধারণ করা আছে। বোর্ডের ভর্তি ও পরিচালনা সংক্রান্ত বিষয় নির্ধারণ করা। কিন্তু সরকার সার্কুলারে সেই ক্ষমতা বোর্ডকে দেয়নি। ওই অধ্যাদেশের সঙ্গে মিল রেখে ২০০৯ সালে রেগুলেশন করে এবং সেখানে ৪২ ধারায় কলেজের ভর্তি প্রক্রিয়া অধ্যক্ষের হাতে ন্যস্ত আছে। সেই অনুযায়ী সরকারি সার্কুলার এই রেগুলেশনের সঙ্গেও সাংঘর্ষিক।

গত ৭ মে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা-২০১৭ জারি করে শিক্ষা মন্ত্রণালয়। সেই নীতিমালা অনুযায়ী ৯ মে দুপুর দুইটা থেকে ভর্তি আবেদন গ্রহণ শুরু হয়েছে। অনলাইন ও মোবাইলে এসএমএসের মাধ্যমে ভর্তির আবেদন করা যাবে ২৬ মে পর্যন্ত। অনলাইনে আবেদনের ঠিকানা www.xiclassadmission.gov.bd।

নীতিমালায় বলা হয়েছে, অনলাইনে ১৫০ টাকা আবেদন ফি জমা দিয়ে সর্বনিম্ন পাঁচটি ও সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানের জন্য পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করা যাবে। এসএমএসের মাধ্যমে আবেদনের ক্ষেত্রে প্রতি কলেজের জন্য ১২০ টাকা ফি দিতে হবে। এ ক্ষেত্রেও সর্বোচ্চ ১০টি শিক্ষা প্রতিষ্ঠানকে পছন্দক্রমে রাখতে পারবেন শিক্ষার্থীরা। অনলাইন ও এসএমএসের মাধ্যমে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাবে।

ঢাকাটাইমস/১৬ মে/ এমএবি/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :