শিশুর মেধা বিকাশে স্বাধীনতা প্রয়োজন: ফরিদপুর ডিসি

বিশেষ প্রতিবেদক (এই সময়), ফরিদপুর
| আপডেট : ১৯ মে ২০১৭, ১৫:২২ | প্রকাশিত : ১৭ মে ২০১৭, ২২:৩৮

ফরিদপুর জেলা প্রশাসক বেগম উম্মে সালমা তানজিয়া বলেছেন, ‘একটি শিশুর মেধা বিকাশের জন্য স্বাধীনতা প্রয়োজন। শিশুদের পোশাক-পরিচ্ছেদ হবে স্বাধীনপ্রিয়। শিশুরা যেন তাদের অধিকার থেকে ক্ষুণ্ন না হয় সেদিকে সবার সচেতন হতে হবে। সুতরাং, এমন একটি পরিবেশ সৃষ্টি করতে হবে- যেখানে প্রতিটি শিশু সুরক্ষিত থাকে।’

বুধবার দুপুরে ফরিদপুর জেলা প্রশাসক কার্যালয়ের আইসিটি কক্ষে ‘মানবপাচার প্রতিরোধ, শিশু অধিকার ও সুরক্ষাবিষয়ক’ প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিশু নির্যাতনের বিভীষিকা তুলে ধরে জেলা প্রশাসক বলেন, ‘যারা শিশুদের ধর্ষণ করে- তাদের গুলি করে মেরে ফেলা উচিৎ।’

নারীদের সচেতন হওয়ার আহ্বান তিনি জানিয়ে বলেন, ‘নারীদের সামাজিক প্রতিবন্ধকতা থেকে বেরিয়ে আসতে হবে। তারা যেন সামাজিকভাবে অবমাননা না হয়- সেক্ষেত্রে সকলের সচেতন হতে হবে।’

এর আগে শিশুদের অধিকার আদায়ে করণীয়, শিশু নির্যাতন ও নিপীড়নের কারণসমূহ, কীভাবে শিশুপাচার রোধ করা যায়সহ বিভিন্ন বিষয়া নিয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন সেভ দ্যা চিলড্রেনের ফ্যাসিলিটেটর সুমনা চৌধুরী।

এ সময় উপস্থিত ছিলেন- সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. মোশার্রফ আলী, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক এ এস এম আহসান আলী, সহকারী কমিশনার নুসরাত জাহান খান, এফডিএ-এর নির্বাহী পরিচালক আজাহারুল ইসলাম, শাপলা মহিলা সংস্থার নির্বাহী পরিচালক চঞ্চলা মণ্ডল, রাসিনের নির্বাহী পরিচালক আসমা আক্তার মুক্তা, ফরিদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. মাহাবুবুল ইসলাম পিকুল, বিটিভির ফরিদপুর জেলা প্রতিনিধি সাজ্জাদ বাবু, দৈনিক বাঙ্গালী খবরের স্টাফ রিপোর্টার শ্রাবণ হাসান, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক শেখ আকরামুল হক, জেলা ব্র্যাক প্রতিনিধি মো. জাহাঙ্গীর আলমসহ জেলা মানবপাচার প্রতিরোধ কমিটির সদস্যরা।

দুই দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করেন শাপলা মহিলা সংস্থার প্রজেক্ট অফিসার সুশান্ত কুমার রায়।

শাপলা মহিলা সংস্থা (এসএমএস) এর আয়োজনে এবং সেভ দ্যা চিলড্রেন ও জেলা প্রশাসনের সহযোগিতায় মঙ্গলবার থেকে দুই দিনব্যাপী এ প্রশিক্ষণের উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. এরাদুল হক।

(ঢাকাটাইমস/১৭মে/এসবি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত