শাহবাগে ডিপ্লোমা মেডিকেল শিক্ষার্থী-পুলিশ সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ মে ২০১৭, ১৮:০৪ | প্রকাশিত : ১৮ মে ২০১৭, ১৪:০৯

চার দফা দাবিতে আন্দোলনরত বঙ্গবন্ধু ডিপ্লোমা মেডিকেল স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের শিক্ষার্থীদের সঙ্গে রাজধানীর শাহবাগে পুলিশের দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার বেলা ১২ থেকে সাড়ে তিনটা পর্যন্ত এ ঘটনা ঘটে। বেলা পৌঁনে ৫টার দিকে শেষ খবর পাওয়া পর্যন্ত শিক্ষার্থীরা শাহবাগ জাতীয় জাদুঘর থেকে টিএসসি পর্যন্ত সড়ক অবরোধ করে রেখেছেন। ওই রোড দিয়ে কোনো ধরনের যান চলাচল করছে না। শিক্ষার্থীরা দাবি, পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় দেড়শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন। এছাড়া শতাধিক শিক্ষার্থীকে পুলিশ গ্রেপ্তার করেছে।

ম্যাটস শিক্ষার্থীদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সোহেল খন্দকার বলেন, পুলিশের লাঠিপেটা ও কাঁদানে গ্যাসে প্রায় তিনশতাধিক শিক্ষার্থী আহত হয়েছে। এছাড়া দেড়শতাধিক শিক্ষার্থীকে পুলিশ আটক করেছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তিনি।

উচ্চশিক্ষার সুযোগ ও কর্মসংস্থান সৃষ্টিসহ চার দফা দাবিতে গত ২৬ এপ্রিল থেকে আন্দোলন করছে ম্যাটস শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবিগুলো হলো- উচ্চশিক্ষার ব্যবস্থা করা। মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং কোর্সের শিক্ষার্থীদের জন্য মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ নামে স্বতন্ত্র বোর্ড গঠন। ইন্টার্নি শিক্ষার্থীদের জন্য নীতিমালা প্রণয়ন এবং ভাতা দেয়া।

আন্দোলনকারীরা জানিয়েছেন, দাবি আদায়ে শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে। আজ সকাল ১০টা থেকে তারা কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হন। বেলা পৌঁনে ১২টার দিকে আন্দোলনকারীরা স্মারকলিপি দেয়ার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে রওনা দেয়। তবে পুলিশ শহীদ মিনারেই বাধা দেয়। এতে দুই পক্ষের মধ্যে ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এরপর শিক্ষার্থীরা পুলিশের বাধা ডিঙ্গিয়ে জাতীয় জাদুঘরের সামনে এলে পুলিশ তাদের বাধা দেয়। এসময় আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও জলকামান থেকে গরম পানি নিক্ষেপ করা হয়। শিক্ষার্থীরাও শাহবাগ রাস্তায় বেশ কয়েকটি বাস, মাইক্রোবাস ও ট্যাক্সি ক্যাব ভাঙচুর করে।

(ঢাকাটাইমস/ ১৮ মে/ এমএবি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত