সাব্বির নয়, তিন নম্বরে মোসাদ্দেককে নামানো হোক

খন্দকার জামিল উদ্দিন
 | প্রকাশিত : ১৮ মে ২০১৭, ১৬:৩৩

বুধবার হেরে যাওয়ায় পরের ম্যাচটা আমাদের জন্য ‘ডু অর ডাই’ হয়ে গেল। এখন আয়ারল্যান্ডের বিপক্ষে আমাদের জিততেই হবে। জিততে হবে নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচটা। নইলে র‌্যাঙ্কিংয়ে আমরা পাকিস্তানের পিছনে নেমে যাব। এ জন্য আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ।

বুধবার নিউজিল্যান্ডের বিপক্ষে জেতা উচিৎ ছিল আমাদের। তামিম-সৌম্য মিলে ৭২ করলেন। ৪০ ওভার ২০০ পৌঁছানোর পর স্কোর হলো ২৫৭। আমি মনে করি ২০-২৫ রান কম হয়েছে আমাদের। আমরা ফিনিশিং দিতে পারিনি। ২৮০-২৯০ রান হতে পারত।

এই ম্যাচ থেকে টিম ম্যানেজমেন্টের শিক্ষা নিতে হবে। বিশেষ করে সাব্বিরের ব্যাপারে। তিন নম্বর পশিজনটা দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমার মনে হয় তিন নম্বরে সাব্বির নয়, মোসাদ্দেককে নামানো উচিৎ। মোসাদ্দেক ধরে খেলে ইনিংস নির্মাণ করতে জানে। নিউজিল্যান্ড ম্যাচে প্রথম ১৫ বলে সে ৫ রান তুলেছে। পরে বল ও রানের সঙ্গে এডজাস্ট করে নিয়েছে।

কিন্তু সাব্বির সবসময় মেরে খেলতে চায়। তাই ওর জন্য পাঁচ বা ছয় নম্বর স্থানটাই উপযুক্ত। এই পশিজনেই সে সবচেয়ে সফল হযেছে। এটা দলের জন্য ভালো ব্যাপার হবে বলে মনে করি। মিরাজ উইকেট ধরে খেলে। তার হাতে অতো স্ট্রোক নেই। অন্যদিকে সাব্বির মেরে খেলে। তাই সাব্বির পাঁচ বা ছয় নম্বরে নামলে দলে ভালো কম্বিনেশন গড়ে উঠবে।

গত ম্যাচে মাশরাফি ও সাকিবকে দেখে আমি হতাশই হয়েছি। ব্যাট হাতে ব্যর্থ হওয়ার পর সাকিবের বোলিংও ছিল খুব সাধারণ মানের। সে বিশ্বসেরা অলরাউন্ডার। তার কাছ থেকে দল সেরকমই কিছু আশা করে। কিন্তু এ ম্যাচে তার বোলিং দেখে আমি হতাশ হয়েছি। অতীতে দেখেছি, উইকেট না পেলেও ব্যাটসম্যানদের চাপে রেখেছেন সাকিব। কিন্তু এ ম্যাচে খুবই ঢিলেঢালা বোলিং করলেন তিনি। সাকিবকে সেরা ফর্মে ফিরতে হবে। মাশরাফিরও একই অবস্থা। তাকেও আরো ভালো করতে হবে।

গত ম্যাচে একটা ভালো দিক লো টপ অর্ডারে বেশ কয়েকজন রান পেয়েছেন। ওপেনিং ভালো হয়েছে। রান পেয়েছেন মুশফিক, রিয়াদ মোসাদ্দেক। তবে এর মধ্য থেকে দুই একজনকে আরেকটু বড় ইনিংস খেলা দরকার ছিল। অন্তত একজন ৮০-৯০ করলে ম্যাচের ভাগ্য অন্যরকম হতে পারত।

মোস্তাফিজের বোলিং দেখে ভালো লাগলো। উইকেট স্লো ছিল। এই ধরনের কন্ডিশনে ওর কাটারগুলো কাজে দেয়। সে চমৎকার বল করলো। কিন্তু অন্য কেউ সেভাবে তাকে সাপোর্ট দিতে পারেনি। যদিও রুবেল মোটামুটি ভালো বল করেছে।

খন্দকার জামিল উদ্দিন: সাবেক বিসিবি পরিচালক ও ক্রিকেট বিশ্লেষক।

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত