বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি (ভিডিও)

গাজীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ মে ২০১৭, ১০:৩৪ | প্রকাশিত : ১৯ মে ২০১৭, ১০:২২

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে প্রথমবারের মতো জন্ম নিয়েছে জেব্রার শাবক। জেব্রা পরিবারে নতুন অতিথির আগমনে খুশি পার্কের কর্মকর্তা ও দর্শনার্থীরা। দক্ষিণ আফ্রিকা থেকে আমদানি করা জেব্রার শাবকটির বয়স এখন নয় দিন।  শাবকটি এখন সুস্থ আছেন বলে জানিয়েছে পার্ক কর্তৃপক্ষ।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহাবুদ্দিন জানান, চলতি মাসের ১২ তারিখ বিকালে স্বাভাবিকভাবে শিশু জেব্রার জন্ম হয়। জন্মের পরপরই মা জেব্রা তাকে যত্ন করে দাঁড় করিয়ে তোলে। পার্কে গিয়ে বাচ্চাটিকে মায়ের সঙ্গে ঘুরে বেড়াতে দেখা গেছে। অন্য কোনো জেব্রাকে কাছে ভিড়তে দিচ্ছে না মা জেব্রা। বাচ্চাটি এখন মায়ের দুধ পান করছে।

সপ্তাহখানেক পরে সাধারণত এরা ঘাস খেতে শুরু করে। ঘাসের পাশাপাশি জেব্রা শিশু সাত-আট মাস পর্যন্ত মায়ের দুধ পান করে। এদের বিভিন্ন ইন্দ্রিয়ের মধ্যে শ্রবণশক্তি সবচেয়ে বেশি। আর এরা রাতেই ভালো দেখে। ঘোড়ার মতো এরাও যেদিক ইচ্ছে কান ঘুরিয়ে শব্দ শুনতে পায়। ডাক-চিৎকার ছাড়াও কান দিয়ে তারা তাদের ভাব বিনিময় করে। যখন এদের মেজাজ শান্ত থাকে তখন কানও স্বাভাবিক থাকে। ভয় পেলে কান দুটো সামনের দিকে ঝুঁকে পড়ে, আর রেগে গেলে হেলে পড়ে পেছনের দিকে। আশপাশে বিপদ আছে মনে করলে তাদের কান খাড়া হয়ে থাকে।

নতুন জেব্রা শাবকের আগমনে পার্কে দর্শনার্শীদের আগমন বেড়ে গেছে বলে জানান পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহাবুদ্দিন। তিনি বলেন, নতুন জেব্রা শাবক নিয়ে দর্শনার্থীদের কৌতূহল ব্যাপক। পার্কে এসেই দর্শনার্থীরা কোর সাফারি পার্কে জেব্রার বাচ্চা দেখতে ভিড় করছেন।

কয়েকজন দর্শনার্থী জানান, এর আগে সাফারি পার্কে বাঘ, সিংহ এবং জলহস্তির বাচ্চা হয়েছে। জেব্রার বাচ্চা হয়নি। এবার জেব্রা শাবকের আগমনের খবরে বিভিন্ন প্রান্ত থেকে বিপুল দর্শনার্থী আসছেন। পার্কের পরিবেশ ও নতুন জেব্রা শাবক দেখে খুশি তারা।

পার্কের ভেটেরেনারি সার্জন নিজাম উদ্দিন জানান, প্রাকৃতিক পরিবেশে জেব্রা সাধারণত দলবেঁধে চলতে ভালোবাসে। দলে নেতৃত্বে দিতে পুরুষ জেব্রাদের মধ্যে লড়াই হয়। এতে যে জেতে তাকেই অন্যরা নেতা মেনে দলবেঁধে চলে। এদের গর্ভকাল ১২-১৩ মাস দীর্ঘ হয়। বাচ্চার জন্মের সময়টা সাধারণত বর্ষাকাল হয়ে থাকে, যখন পর্যাপ্ত নতুন ঘাস জন্মায়।

সুস্থ ও প্রাকৃতিক পরিবেশ ও যথাযথ যত্ন নেয়ার কারণেই পার্কে জেব্রার শাবকসহ বিভিন্ন প্রাণিদের বাচ্চা হচ্ছে জানিয়ে পার্কের প্রকল্প পরিচালক সামসুল আজিম জানান, সুস্থ কনজারভেটিভ পরিবেশ থাকায় জেব্রা বাচ্চা দিয়েছে যা কৌতূহলী করেছে এখানে আসা পর্যটকদের। এছাড়া একটি জিরাফেরও বাচ্চা হওয়ার কথা রয়েছে।

২০১৫ সালে অফ্রিকা থেকে পাঁচটা মর্দা ও ছয়টা মাদি জেব্রা আনা হয়। মর্দা জেব্রা চার বছরে আর মাদি জেব্রা তিন বছরে প্রাপ্তবয়স্ক হয়ে থাকে।

ঢাকাটাইমস/১৯মে/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত