‘উজানের’ চার বছরপূর্তিতে শিল্পকলায় গানের আসর

প্রকাশ | ১৯ মে ২০১৭, ১৪:১১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

প্রতিষ্ঠার চার বছর পূর্তি উপলক্ষে রবিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে লোকজ ও আঞ্চলিক গানের আসর “বেহায়া মন” পরিবেশনা করবে টিএসসিকেন্দ্রিক লোক ও আঞ্চলিক গানের দল ‘উজান’।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক।

রবিবার সন্ধ্যা ছয়টায় শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হবে।

২০১৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিকেন্দ্রিক লোক ও আঞ্চলিক গানের দল উজানের যাত্রা শুরু হয়েছিল।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে বিভিন্ন লোকগান পরিবেশনা করা হবে। এর মধ্যে থাকবে রংপুর ও কুচবিহারের কথ্যভাষায় রচিত ১৫০ বছরের প্রাচীন চটকা গান, লালন সাইঁজীর গান, রাধারমণ দত্তের ধামাল গান, রশিদ উদ্দিন সরকারের বাউল গান, শাহ আব্দুল করিমের গান, বাউল তুংসের গান, সূফী গান, ভাটি অঞ্চলের গান, আসামের বাউল নীলকন্ঠের গান, মাইজভান্ডারী গান, বাউল সামসুল হক চিশতির গান, আক্কাস দেওয়ানের বিচ্ছেদ গান, শাহ আলম সরকারের গান, বরিশালের আঞ্চলিক সারি গান, ঘাটু গান ও উজানে নিজেদের লোকগান।

গানের দলটির সভাপতি সাইফুল ইসলাম বলেন, বাংলার লোকজ সংস্কৃতি ও লোকগানকে ধারণ ও সর্বস্তরের মানুষের কাছে পৌঁছে দেয়ার প্রত্যয় নিয়ে ২০১৩ সালে উজানের যাত্রা শুরু। সেই থেকে বিভিন্ন অঞ্চলের লোকগান সংগ্রহ এবং চর্চায় কাজ করে যাচ্ছে উজানের এক দল তরুণ।

সাইফুল ইসলাম বলেন, ‘আমাদের এবারের আয়োজনে থাকছে সঙ্গীত অঙ্গনের প্রথিতযশা শিল্পী ও গবেষকদের আলোচনা। এছাড়া অতিথি শিল্পী হিসেবে গান পরিবেশন করবেন বাউল আক্কাস দেওয়ান এবং উজানের শিল্পীদের সমন্বয়ে গানের আসর “বেহায়া মন”। এছাড়া বিচ্ছেদ গান পরিবেশন করবেন প্রায় ১৫০০ গানের গীতিকার ও সুরকার বিখ্যাত বাউল শিল্পী আক্কাস দেওয়ান।

উজানের বর্ষপূর্তির এ অনুষ্ঠানটি উদ্বোধন করবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। এছাড়া বিশেষ অতিথি থাকবেন একুশে পদকপ্রাপ্ত গণসঙ্গীত সমন্বয় পরিষদের সভাপতি ফকির আলমগীর ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফসহ সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিভিন্ন স্তরের নেতাকর্মী ও সংস্কৃতিকর্মীরা।

সন্ধ্যা ছয়টায় শুরু হওয়া বর্ণাঢ্য এই আয়োজন চলবে রাত নয়টা পর্যন্ত। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

ঢাকাটাইমস/১৯মে/জেআর/এমআর