আড়াই লাখ রুপিতে বানানো হবে মোদির মতো নেতা

প্রকাশ | ১৯ মে ২০১৭, ১৪:৩৪ | আপডেট: ১৯ মে ২০১৭, ১৪:৪৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মতো ‘নেতা’ তৈরির জন্য এবার কোর্স চালু করছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ(আরএসএস)’র ঘনিষ্ঠ প্রতিষ্ঠান। আরএসএস ও বিজেপির প্রয়াত নেতা রামভাউ মালগির নামে তৈরি মহারাষ্ট্রের এই প্রতিষ্ঠান অগস্ট মাস থেকে নয় মাসের আবাসিক কোর্স চালু করতে চলেছে। রাজনৈতিক নেতা তৈরি করা যার লক্ষ্য।

যেকোনো বিষয়ের স্নাতকেরা এই স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্সের জন্য আবেদন করতে পারবেন। তবে নয় মাসের এই কোর্সের জন্য আড়াই লাখ রুপি গুণতে হবে। বুধবার থেকেই আবেদন নিতে শুরু করেছে প্রতিষ্ঠানটি। এর কর্ণধার হলেন বিনয় সহস্রবুদ্ধে।

বিজেপির সহ-সভাপতি বিনয় বলেন, ‘সব বিষয়ে কোর্স আছে। কিন্তু ভাল নেতা কী করে হওয়া যায়, তা নিয়ে কোনও পাঠ্যক্রম নেই। এই কোর্স এমনভাবে সাজানো হয়েছে, যাতে প্রশাসনিক দক্ষতাও বাড়ে, আবার নেতৃত্বের সব গুণও ফুটে ওঠে।’

এই সুযোগে মোদি বন্দনার সুযোগ হাতছাড়া করেনি বিজেপি নেতারা।

নরেন্দ মোদি সরকারের মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, ‘রাজনীতি সম্পর্কে সাধারণ মানুষের ধারণা, যার কিছু হয় না, সেই যায় রাজনীতিতে। সব সময় ধরে নেয়া নয়, এটি অপদার্থদের আখড়া। কিন্তু নরেন্দ্র মোদি দেখিয়ে দিয়েছেন, বিশ্বাসযোগ্যতা বজায় রেখে দক্ষ প্রশাসনের মাধ্যমে সুদঢ় নেতৃত্ব দেয়া সম্ভব।’

প্রতিষ্ঠানের লোকজন বলছেন, রাজনীতিতে যাতে আরও ভালো লোক আসে, তার জন্যই যুবক-যুবতীদের তৈরির চেষ্টা হচ্ছে। এমনকী মহাত্মা গান্ধীও বলেছিলেন, রাজনীতিতে ভাল লোক আসেন না বলেই খারাপ লোকেদের ভিড়।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

(ঢাকাটাইমস/১৯মে/এসআই)