‘হাসিমুখে’র তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন

আরিফ হাসান, ঢাকাটাইমস
| আপডেট : ২০ মে ২০১৭, ১২:৩৩ | প্রকাশিত : ২০ মে ২০১৭, ১০:০৪
ফটো ক্রেডিট: মাহবুবুর রহমান মিশাল

‘স্বয়ংসম্পূর্ণ ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে আমাদের দৃঢ় পদচারণা’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে যাত্রা শুরু হল হাসিমুখ স্কুলের তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ কেন্দ্রের। হাসিমুখ সমাজকল্যাণ সংস্থার আয়োজনে এবং MLAB-এর সহযোগিতায় শুক্রবার বিকাল চারটায় তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ কেন্দ্রটির উদ্বোধন করা হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ছাত্রছাত্রীদের সঙ্গে নিয়ে প্রথমে ফিতা কেটে এবং পরে কেক কেটে প্রশিক্ষণ কেন্দ্রটির উদ্বোধন করেন বাংলাদেশ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, ওয়েল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সিইও সৈয়দ নুরুল ইসলাম এবং হাসিমুখ স্কুলের সেক্রেটারি নুসরাত একা। এ সময় এমসিসি’র সিইও আশরাফ আবীর সহ হাসিমুখ সমাজকল্যাণ সংস্থার অন্যান্য ভলান্টিয়ারও উপস্থিত ছিলেন।

উদ্বোধন শেষে ভলান্টিয়াররা আমন্ত্রিত অতিথিদের হাতে তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ কেন্দ্রটির জন্য তৈরি করা সিলেবাস তুলে দেন। সংস্থাটির সেক্রেটারি নুসরাত একা এবং MLAB এর সার্বিক সহযোগিতা ও তত্বাবধানে তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ কেন্দ্রটির সিলেবাস তৈরি করেন শাহরিয়ার কবির সাকি, মাহবুবুর রহমান মিশাল এবং রিশাদ রেজওয়ান। প্রশিক্ষণ কেন্দ্রটির জন্য কম্পিউটার ও ল্যাপটপ দিয়েও সহযোগিতা করেন MLAB।

তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন শেষে অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান। প্রশিক্ষণ কেন্দ্রটির ভবিষ্যত সাফল্য কামনার পাশাপাশি যেকোনো প্রয়োজনে তিনি সংস্থাটির পাশে থেকে সব ধরনের সহযোগিতারও আশ্বাস দেন।

পাঁচ বছরেরও বেশি সময় ধরে পথশিশুদের শিক্ষা ও বিভিন্ন অধিকার নিয়ে কাজ করছে হাসিমুখ স্কুল। তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধনের মধ্যদিয়ে শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যকে আরও এক ধাপ এগিয়ে দিল সংস্থাটি। প্রশিক্ষণ কেন্দ্রটি থেকে সংস্থাটির সঙ্গে জড়িত সুবিধাবঞ্চিত শিশুরা এখন থেকে পাঠ্য বইয়ের পাশাপাশি কারিগরি জ্ঞানেও নিজেদের সমৃদ্ধ করতে পারবে। কম্পিউটার শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে সেভাবেই ছাত্রছাত্রীদের গড়ে তুলবে তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ কেন্দ্রটির দায়িত্বে থাকা ভলান্টিয়াররা।

রাজধানীর পরিবাগের রাস্তা দিয়ে গেলে সহজেই চোখে পড়বে হাসিমুখ স্কুলটি। চোখে পড়বে রাস্তার উপরে চট ফেলে শিক্ষার আলোয় আলোকিত হতে বসে আছে শতাধিক কচিমুখ। আর তাদের আলোকিত করতে নিজেদের কাজ ফেলে প্রতিদিনই উপস্থিত হচ্ছেন জুলকার, মিনা, রেশমী, হাশেম, নিজাম ও রিশাদের মত বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা।

ঢাকাটাইমস/২০মে/এএইচ/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :