বিষমুক্ত ফলপ্রাপ্তি নিশ্চিতে মনিটরিং বাড়ানোর দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মে ২০১৭, ১৫:৩৯

বিষমুক্ত নিরাপদ মৌসুমি ফল নিশ্চিত করার দাবিতে শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সামনে মানববন্ধন করেছে পরিবেশ বাচাঁও আন্দোলন (পবা) ও রাজধানীর কয়েকটি কল্যাণমূলক সংগঠন। মানববন্ধন থেকে ১০ দফা সুপারিশপত্র পেশ করা হয়।

মানববন্ধনে পবার সাধারণ সম্পাদক প্রকৌশলী আবদুস সোবহানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পবার যুগ্ম সাধারণ সম্পাদক প্রকৌশলী শাহিন আজিজ, সহ-সম্পাদক মো. সেলিম, ইয়ুথ সানের সভাপতি মাকিবুল আলম বাপ্পি ও বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সভাপতি আমিনুল ইসলাম টুকু।

মানববন্ধনে সভাপতির বক্তৃতায় পবার সাধারণ সম্পাদক আবদুস সোবহান বলেন, ‘মৌসুমি ফল উৎপাদন থেকে শুরু করে বিপণনব্যবস্থা পর্যন্ত প্রতিটি পর্যায়ে মেশানো হচ্ছে ক্ষতিকর বিষ, যা মানবদেহের জন্য খুবই ক্ষতিকর। অথচ নিরাপদ খাদ্য তৈরি, বিপণন ও বিক্রি এবং জনস্বাস্থ্যর সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে সরকার বিভিন্ন আইন প্রণয়ন করেছে, কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য বিদ্যমান আইনগুলোর যথাযথ প্রয়োগ না থাকায় এই সমস্যা দিন দিন বাড়ছে।’ তাছাড়া বাজারব্যবস্থায় খাদ্য ভেজাল নিয়ন্ত্রণে মনিটরিংব্যবস্থা জোরদার না থাকায় বাজারে ফরমালিনযুক্ত মৌসুমি ফল বিক্রি হচ্ছে বলে অভিযোগ করেন তিনি।

পবার সাধারণ সম্পাদক বলেন, ‘নিরাপদ মৌসুমি ফলের প্রাপ্তি নিয়ে জনমনে শংকা কাটছে না। কারণ বিগত দিনের অভিজ্ঞতায় আমরা দেখছি মৌসুমি ফলের বাজারজাতকরণ, বিপণন ও সংরক্ষণে ব্যাপক বিষ ও ভেজালের মিশ্রণ লক্ষ্যে করা গেছে।’ তিনি বলেন, ‘কিন্তু আমরা বিষমুক্ত নিরাপদ মৌসুমি ফল চাই, আর এর জন্য প্রয়োজন আইনগুলোর যথাযথ ও সমন্বিত প্রয়োগ নিশ্চিত করা। বিশেষ করে নিরাপদ খাদ্য আইন ২০১৩ এবং ফরমালিন নিয়ন্ত্রণ আইন ২০১৫ দ্রুত বাস্তবায়ন।’

মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম, বাংলাদেশ স্কাউড ও গাইড ফিলোশিপ পরিবেশ আন্দোলন মঞ্চ, পল্লীমা গ্রিন ও মর্ডান ক্লাবের নেতাকর্মীরা।

(ঢাকাটাইমস/২০মে/সাজ্জাদ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

কামরাঙ্গীরচর নাগরিক পরিষদ প্রতিনিধিদের সঙ্গে মেয়র তাপসের মতবিনিময়

মতিঝিলের ফুটপাতে পড়েছিল বৃদ্ধার মরদেহ

মিরপুর বিআরটিএ’তে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ৪ দালালকে সাজা

খিলক্ষেতে ৬০ কোটি টাকার খাসজমি উদ্ধার

রাজারবাগের পুকুরে ডুবে পুলিশ সদস্যের মর্মান্তিক মৃত্যু, ধরা পড়ল সিসি ক্যামেরায়

চার নারী একসঙ্গে ওয়াশরুমে! সেই রাতে গুলশানে কী হয়েছিল, জানালেন ভুক্তভোগী

রাজধানীতে ছাদ থেকে লাফ দিয়ে নারীর আত্মহত্যা

সংসদ এলাকায় ড্রোন উড়িয়ে আটক সাবেক এমপিপুত্র, ছাড়া পেলেন মুচলেকায়

গুলশানে ‘মাতাল’ হয়ে মারামারিতে জড়ানো তিন তরুণী গ্রেপ্তার, বারের বিরুদ্ধেও ব্যবস্থা

ভাষানটেকে সিলিন্ডার বিস্ফোরণ: মা ও স্ত্রীর পর না ফেরার দেশে লিটনও

এই বিভাগের সব খবর

শিরোনাম :