জেএসএসকে সন্ত্রাসী দল বানানোর ষড়যন্ত্র হচ্ছে: সন্তু লারমা

রাঙামাটি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মে ২০১৭, ১৭:৪৫

পার্বত্য চট্টগ্রামের জনসংহতি সমিতির (জেএসএস) সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা বলেছেন, ‘জেএসএসকে সন্ত্রাসী দল বানাতে নানা ষড়যন্ত্র করছে সরকার। জেএসএস নেতাকর্মীদের হাতে অস্ত্র ধরিয়ে দিয়ে সন্ত্রাসী বানিয়ে গ্রেপ্তার করা হচ্ছে। তাদের নামে মিথ্যা মামলা দেয়া হচ্ছে। তাদের অমানুষিক নির্যাতন করা হচ্ছে। অনেককে এলাকাছাড়া করা হয়েছে। সরকার সেনাবাহিনী দিয়ে এসব ষড়যন্ত্র করছে।’ ১৯৯৭ সালের পার্বত্য চুক্তির বাস্তবায়ন এবং এই আন্দোলনকে বাধাগ্রস্ত করতে ষড়যন্ত্র হচ্ছে বলে অভিযোগ করেন তিনি।

শনিবার সকালে রাঙামাটির ক্ষুদ্র নৃ গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রাঙ্গণে জেএসএস সমর্থিত ছাত্র সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ২২ তম কেন্দ্রীয় সম্মেলন উপলক্ষে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সন্তু লারমা বলেন, ‘জেএসএস সন্ত্রাসী দল নয়। জেএসএস পাহাড়ের নিপীড়িত নির্যাতিত মানুষদের অধিকার আদায়ের আন্দোলন করে। সরকার পার্বত্য চট্টগ্রামের স্থায়ী সমস্যার সমাধানের জন্য ১৯৯৭ সালে সরকার জনসংসংহতির সমিতির সাথে পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষর করে। কিন্তু সরকার চুক্তি বাস্তবায়নে কোনো উদ্যোগ নিচ্ছে না, এর বিপরীতে চুক্তি বাস্তবায়নের আন্দোলন যেন বেগবান হতে না পারে সরকার সে ষড়যন্ত্র করছে। নেতাকর্মীদের জেলে পাঠানো হচ্ছে। বিপরীতে যারা চুক্তিবিরোধী তাদেরকে সরকার জামাই আদরে রাখছে।’

জেএএস সভাপতি বলেন, ‘পার্বত্য চট্টগ্রাম দুইভাবে শাসন হয়। একটি কেন্দ্রীয় সরকারের অন্যটি সেনাবাহিনী দিয়ে। দীর্ঘ কয়েক যুগ ধরে পার্বত্য চট্টগ্রামে সেনা শাসন বজায় আছে। এখানে গণতান্ত্রিক পরিবেশ নেই।’

অনুষ্ঠানে পিসিপির কেন্দ্রীয় সভাপতি বাচ্চু চাকমার সভাপতিত্বে আরও বক্তব্য দেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক মহীউদ্দিন মাহি, বসু মিত্র চাকমা, রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক ডা. আমিরুল ইসলাম, শিক্ষক শিশির চাকমা, এমএন লারমা মেমোরিয়াল ফাউন্ডেশনের আহ্বায়ক বিজয় কেতন চাকমা প্রমূখ।

(ঢাকাটাইমস/২০মে/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :