সবুজ ঢাকার কল্পনায় ৩০০ শিল্পীর আঁচড়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ মে ২০১৭, ২০:৪৯ | প্রকাশিত : ২০ মে ২০১৭, ১৮:০১

সবজু ঢাকা তৈরিতে দেশের বিখ্যাত ৩০০ শিল্পী চিত্রকর্ম আঁকলেন। তাদের সম্মিলিত চিত্রকর্মের মাধ্যমে শিল্পীরা ঢাকা শহরকে কেমন সবুজ দেখতে চান, সবুজ ঢাকা কীভাবে বিনির্মাণ করা যায় সেটাই প্রকাশ করলেন।

শনিবার রাজধানীর শিল্পকলা একাডেমিতে এ চিত্রকর্ম আঁকার আয়োজন করা হয়। ঢাকা উত্তর সিটি করপোরেশন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে আয়োজনটি করে। ‘শিল্পীর চোখে সবুজ ঢাকা’ শীর্ষক এ চিত্রকর্ম ক্যাম্পের উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পী সমরজিৎ রায় চৌধুরী।

সবুজ ঢাকা চিত্রকর্ম আঁকার অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শিল্পী মনিরুল ইসলাম অলকেশ ঘোষ, বীরেন সোম, কঁনকচাপা চাকমা, গুলশান আরা, তরুন ঘোষ, রোকেয়া সুলতানা এবং নাদিম আহমেদ প্রমুখ।

সবুজ ঢাকার চেয়ারম্যান রুপাই ইসলাম জানান, ক্যাম্পেইনে আঁকা চিত্রকর্মগুলো বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে প্রদর্শনী করা হবে। এরপর চিত্রকর্মগুলো বিভিন্ন করপোরেট অফিসে গাছের বিনিময়ে হস্তান্তর করা হবে। সেই গাছ দিয়ে ঢাকাকে সবুজ ঢাকায় পাল্টে দেয়ার কাজ শুরু হবে।

আনিসুল হক বলেন, ‘এটি একটি ঐতিহাসিক ঘটনা যে, আমাদের সিনিয়র শিল্পী থেকে আমাদের জুনিয়র শিল্পীরা এই চিত্রকর্ম অংকনে অংশগ্রহণ করেছেন। ১৯৫২ সাল থেকে আমাদের স্বাধীনতা যুদ্ধের প্রতিটি ক্ষেত্রে আমাদের চিত্রশিল্পীরা তাদের চিত্রকর্ম দিয়ে আন্দোলনকে জাগিয়ে তুলেছিলেন। সবুজ ঢাকা বিনির্মানেও তারা একই রকমভাবে অবদান রাখবেন।’

মেয়র বলেন, ‘ঢাকা উত্তর সিটি করপোরেশন সব ধরনের শিল্পীদের তাদের নিজস্ব চিত্রকর্ম প্রকাশ, বিকাশ এবং উপস্থাপন করতে পারে সে উদ্যোগ নিয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে এরকম চার থেকে পাঁচটি জায়গা তৈরি হয়ে যাবে। যাতে নতুন নতুন শিল্পীরা ও পুরনো শিল্পীরা তাদের চিত্রকর্ম তৈরি ও প্রদর্শন করতে পারেন। যারা নাটক করেন তারা তাদের নাটক প্রচার করতে পারবেন।’

(ঢাকাটাইমস/২০ মে/এমএবি/কেএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :