গাছ কেটে বনসাই রোপনের দায় ডিসিসির নয়: আনিসুল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মে ২০১৭, ২০:৪৩

বিমানবন্দর সড়কে আসল গাছ কেটে বামন গাছ বা বনসাই রোপনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের কোনো দায় নেই বলে জানিয়েছেন মেয়র আনিসুল হক। তিনি বলেছেন, এই সড়কের যাবতীয় উন্নয়ন, আধুনিকায়ক, সৌন্দর্যবর্ধনের দায়িত্ব সড়ক ও জনপথ (সওজ) বিভাগের। রাস্তাটি পরিস্কার-পরিচ্ছন্ন করা ছাড়া আর কোনো দায়িত্ব ডিএনসিসি পালন করে না।

শনিবার নিজের ফেসবুক পেজে মেয়র আনিসুল এ কথা লেখেন। একই দিন সকালে ঢাকাটাইমসে “বিমানবন্দর সড়কে ‘আসল’ গাছের জায়গায় ‘নকল’ গাছ” শিরোনামে প্রতিবেদন প্রকাশ হয়। এতে বলা হয়, ভিআইপি এ সড়কের ধারের কৃষ্ণচূড়া, রাঁধাচূড়া এবং অন্যান্য নানান জাতের গাছ কেটে বিদেশ থেকে আমদানি করা বনসাই গাছ লাগানো হয়েছে। বড় বড় দেশি গাছ কেটে আমদানি করা ১২-১৫ ফুট উচ্চতার বনসাই গাছ লাগানোর ফলে এ প্রকল্পের কার্যকারিতা নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে সরকারের সংশ্লিষ্ট দপ্তরও।

সম্প্রতি এয়ারপোর্ট থেকে বনানী ওভারপাস পর্যন্ত সড়কটির সৌন্দর্য বর্ধনের কাজ শুরু হয়েছে। তারই অংশ হিসেবে গত একমাস ধরে চীন থেকে আমদানি করা বনসাই গাছ লাগানো হচ্ছে। এরমধ্যেই প্রায় ৯৬টি গাছ লাগানো হয়ে গেছে। এই সড়কটিতে এমন আরও এক হাজার বনসাই গাছ লাগানো হবে। এয়ারপোর্টের বিপরীত দিকের দেশি গাছগুলো এর মধ্যেই কেটে ফেলা হয়েছে।

এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে এই উদ্যোগের সমালোচনা হচ্ছে। কেন গাছ কেটে এই ধরনের বনসাই লাগাতে হবে-এই প্রশ্ন উঠেছে জোরেশোরে। এর মধ্যেই মেয়র আনিসুল তার বক্তব্য দিলেন।

মেয়র লেখেন, ‘এয়ারপোর্ট রোডের ফুটপাথ ধরে সম্প্রতি যে সৌন্দর্যবর্ধন আপনারা দেখছেন তা নিয়ে বিভিন্ন আলোচনা বিভিন্ন মাধ্যমে দেখতে পাচ্ছি। আপনাদের অবগতির জন্য বলছি, এই কাজে ডিএনসিসির কোনো যুক্ততা নেই।’

আনিসুল হক আরও লেখেন, ‘এই রাস্তার যাবতীয় উন্নয়ন, আধুনিকায়ন, সৌন্দর্যবর্ধনের জন্য কোনো গাছ কেনা বা আমদানির সঙ্গেও ডিএনসিসি জড়িত নয়। আমার জানামতে এই কাজে সরকারের একটি টাকাও খরচ করতে হয়নি। এর ব্যয়ভার সম্পূর্ণ বহন করছে ‘ভিনাইল ওয়ার্ল্ড’ নামের একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি জানিয়েছে, এয়ারপোর্ট রোডে তারা কোনো বিজ্ঞাপন লাগাতে চাইলে ডিএনসিসির অনুমোদন নিয়ে নেবে।’

ঢাকা উত্তর সিটি করপোরেশন তার ফেসবুক পেজে মেয়রের এই বক্তব্যটি প্রকাশ করেছে।

ঢাকাটাইমস/২০মে/এএকে/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

স্বস্তি নেই মাছ-মাংসে, ফের বাড়ছে আলু-পেঁয়াজের দাম 

ট্রেনে ঈদযাত্রা: ৮ এপ্রিলের টিকিট বিক্রি শুরু

ঢাকায় কর দিয়ে ২৬৮০ বিয়ে 

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

এই বিভাগের সব খবর

শিরোনাম :