মিলানে বাংলাদেশি ও ইতালীয় শিল্পীর যৌথ চিত্র প্রদর্শনী

কমরেড খোন্দকার, ইতালি
 | প্রকাশিত : ২০ মে ২০১৭, ২১:৩৪

মিলানে শুক্রবার অনুষ্ঠিত হলো প্রথমবারের মত বাংলাদেশি ও ইতালীয় শিল্পীর যৌথ চিত্র ও ভাস্কর্য প্রদর্শনী। বাংলাদেশ কন্স্যুলেট জেনারেল মিলানের অফিস মিলনায়াতনে সন্ধ্যায় অনুষ্ঠিত কনসাল জেনারেল রেজিনা আহমেদ এবং প্রধান অতিথি আনোনে দি ব্রিয়াঞ্জা (লেক্কো প্রভিন্স,ইতালি) শহরের মেয়র প্যাট্রিজিও সিদোতি যৌথভাবে প্রদর্শনীটি উদ্বোধন করেন।

প্রদর্শনীতে নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশি চিত্রশিল্পী খুরশিদ আলম সেলিম এবং ইতালির আনোনে ব্রিয়াঞ্জাভিত্তিক আন্তর্জাতিক প্রখ্যাত চিত্রশিল্পী ও ভাষ্কর পাওলো পল্লি-এই দুই শিল্পীর চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে।

নিবিষ্ট প্রকৃতির পর্যবেক্ষক সেলিম একজন বিমূর্ত শিল্পী, অন্যদিকে বহুমাত্রিক শিল্পী পাওলো পল্লি বিভিন্ন মাধ্যমে পেইন্টিং, ভাস্কর্য, খোদাই ও নকশার জন্য প্রসিদ্ধ। দুই শিল্পীরই বিশ্বের বিভিন্ন স্থানে একক ও যৌথ চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। বেশকিছু সম্মানজনক পুরস্কারও তাদের রয়েছে।

২০০৭ সালের বেইজিং অলিম্পিকে সেলিম একজন আমন্ত্রিত অতিথি হিসেবে অংশগ্রহণ করেন এবং তাকে অলিম্পিক পদক ও মশালে ভূষিত করা হয়।

ইতালির তিলোত্তমা নগরী মিলানে অবস্থিত কূটনৈতিকবৃন্দ,লোম্বারদিয়া অঞ্চল থেকে আগত অনেক অতিথি, প্রবাসী বাংলাদেশি ও সাংবাদিক এবং মিলানের শিল্প ও ফ্যাশন অঙ্গনের অতিথিদের উপস্থিতিতে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের কনসাল জেনারেল রেজিনা আহমেদ, মেয়র প্যাট্রিজিও সিদোতি, ওমানের কনসাল জোসেপ্পে দি পাসকেল্লি পেপে, স্কিরা পাবলিশার্স-এর আন্তর্জাতিক কমিশনভিত্তিক সম্পাদক মিজ রোজা মারিয়া ফালভো এবং শিল্পীদ্বয় বক্তব্য রাখেন।

কনসাল জেবারেল রেজিনা আহমেদ তার বক্তব্যে বলেন, এ ধরনের উদ্যোগ দু-দেশের জনগণের মধ্যে মেলবন্ধন বৃদ্ধি করতে সহায়তা করবে এবং আমার বিশ্বাস যে, বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি তৈরিতে বিশেষ ভূমিকা রাখবে।

মেয়র তার বক্তব্যে বলেন, প্রথমবারের মত তিনি বাংলাদেশ-ইতালি চিত্র শিল্পীর যৌথ অংশগ্রহণে চিত্র প্রদর্শনী আয়োজনে বাংলাদেশের এ ধরনের উদ্যোগ পরিলক্ষিত করেছেন। এজন্য তিনি অত্যন্ত আনন্দিত। তিনি আশা প্রকাশ করেন, এর ধারাবাহিকতা বজায় থাকবে।

সকলের বক্তব্যের শেষে অংশগ্রহণকারী উভয় চিত্র শিল্পীর হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন বাংলাদেশের কনসাল জেনারেল রেজিনা আহমেদ।

(ঢাকাটাইমস/২০মে/ইউরোপ ব্যুরো প্রধান/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :