ব্যবসায়ীদের জন্য সহায়ক সেল করবে এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মে ২০১৭, ২৩:৩২

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) নবনির্বাচিত সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন বলেছেন, ব্যাংক ঋণ সহজ ও সুদের হার কমিয়ে ব্যবসার প্রসার ও সুযোগ সৃষ্টি করতে ব্যবসায়ীদের জন্য সহায়ক সেল গঠন করা হবে।

এ সেলের মাধ্যমে নারী উদ্যোক্তা, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের বিভিন্ন সেবা দেয়া হবে বলে জানান তিনি।

শনিবার দুপুরে টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধুর সমাধি সৌধের বেদীতে শ্রদ্ধা নিবেদনের পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সফিউল ইসলাম বলেন ‘এফবিসিসিআই সহায়তা সেলের মাধ্যমে নারী উদ্যোক্তা এবং ছোট ও মাঝারি ব্যবসায়ীদের জন্য এসএমই’র যে সুযোগ সুবিধা আছে, সেগুলো নিয়ে কাজ করবে। তারা যাতে কম সুদে ঋণ নিতে পারে এফবিসিসিআই সে ব্যাপারে ভূমিকা রাখবে।

তিনি বেলন, এফবিসিসিআই মূলত ছোট ও মাঝারি ব্যাসায়ীদের জন্য বেশি কাজ করবে। আমরা প্রতিজ্ঞাবদ্ধ তাদের সুযোগ দেয়ার জন্য।

‘বর্তমানে ব্যাংকের সুদের হার শতকরা ১১/১২ ভাগ আর ফাইন্যান্স কোম্পানির সুদের হার ১৩/১৪ ভাগ উল্লেখ করে শফিউল ইসলাম বলেন, সুদের এ হার কমাতে এফবিসিসিআই এর নব-নির্বাচিত কমিটি কাজ করবে।’

এফবিসিসিআই’র নবনির্বাচিত সভাপতি বলেন, বাজার ও পণ্য বহুমুখিকরণে আমরা কাজ করছি। এর জন্য মন্ত্রণালয় কাজ করছে। আমরা ইউরোপিয় ইউনিয়ন ও নর্থ আমেরিকার বাইরেও যাওয়া চেষ্টা করছি।

আগামী দিনের চ্যালেঞ্জ সস্পর্কে তিনি বলেন, আমাদের মূলধনের স্বল্পতা রয়েছে, জমির মূল্য বেশি, অবকাঠামো উন্নতি করতে হবে। আমরা অনুরোধ করবো যারা এর দায়িত্বে আছে তারা যেন এ ব্যপারে দ্রুত কিছু সমাধান করে। যেমন বিডা হয়েছে। ওয়ান স্টপ সার্ভিস হয়েছে। আমরা দৃশ্যমান উন্নতি দেখতে চাই।

মহিউদ্দিন বলেন, বর্তমান সরকার দীর্ঘ মেয়াদী পরিকল্পনা ও ইকোনোমিক জোনসহ দক্ষিণ বাংলার যে উন্নয়ন করছে, দেখলে মনে হয় না আমরা দেশে আছি। যে উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ উঠেছে, সেটা ধারাবাহিকভাবে এগিয়ে যাক। আর সেই উন্নয়ন অব্যাহত রাখতে এফবিসিসিআই বিভিন্ন দপ্তরের সাথে যোগযোগ বৃদ্ধি করে দেশকে অর্থনৈতিক উন্নয়নে এগিয়ে নিয়ে যাবে।

শ্রদ্ধা নিবেদন শেষে গোপালগঞ্জ চেম্বার অব কমার্স এন্ডইন্ড্রাস্ট্রির পক্ষ থেকে মধ্যাহ্ন ভোজের আয়োজন করা হয়। স্থানীয় ইনডোর ক্রিয়া কমপ্লেক্সে এ আয়োজন হয়।

সেখানে গোপালগঞ্জ চেম্বারের প্রতিনিধি ও নবনির্বাচিত এফবিসিসিআইয়ের প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম এমন সুন্দর আয়োজনের জন্য সবাইবে ধন্যবাদ জানান।

এসময় সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, ‘আমরা জাতীর জনকের সমাধিতে এসেছি, আমাদের মেম্বাররা এবং আমদের কলিগরা এসেছেন শ্রদ্ধা জানোর জন্য। যার কারণে বাংলাদেশের জন্ম হয়েছে। বাংলাদেশ স্বাধীন হয়েছে। আপনাদের আতিথিয়তায় আমরা মুগ্ধ।’

(ঢাকাটাইমস/২০মে/জেআর/ইএস)

 

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত