ম্যানহোলে মৃত্যু: ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ পেল পরিবার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ মে ২০১৭, ২২:৩৯ | প্রকাশিত : ২১ মে ২০১৭, ২২:৩৭
ফাইল ছবি

রাজধানীর পুরানা পল্টনের বক্স কালভার্ট রোডে ওয়াসার ম্যানহোলে পড়ে এক ব্যক্তি মারা যাওয়ার ঘটনায় আপিল বিভাগের আদেশে নিহতের পরিবার দুই দফায় ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ পেয়েছে। এর মধ্যে ২৫ লাখ দিয়েছে ঢাকা ওয়াসা এবং ২৫ লাখ দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

রবিবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ঢাকা দক্ষিণ করপোরেশন ও ওয়াসা কর্তৃপক্ষের বিরুদ্ধে জারি করা রুল নিষ্পত্তি করে দিয়েছে।

আজ ঢাকা ওয়াসার পক্ষে ব্যারিস্টার রিমি নাহরিন এফিডেভিট আকারে প্রতিবেদন উপস্থাপন করে বলেন, গত সপ্তাহে ওয়াসার পক্ষ থেকে আপিল বিভাগের নির্দেশে ক্ষতিপূরণের অর্ধেক হিসেবে নিহতের পরিবারকে ২৫ লাখ টাকা তুলে দেয়া হয়েছে।

এ সময় রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস উপস্থিত ছিলেন। এর আগে গত রবিবার আদালতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে আপিল বিভাগের নির্দেশনা অনুযায়ী ক্ষতিপূরণের অর্ধেক হিসেবে নিহতের পরিবারকে ২৫ লাখ টাকা দেয়ার কথা জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। সে হিসেবে দুই দফায় ৫০ লাখ টাকা পেল নিহত শানু মিয়ার পরিবার।

ঘটনার বিবরণ থেকে জানা যায়, গত ৬ মার্চ সন্ধ্যায় পল্টনে ম্যানহোলে পড়ে ৫০ বছর বয়সি শানু মিয়া নামে এক দৃষ্টি প্রতিবন্ধী মারা যান। এ নিয়ে বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদ আমলে নিয়ে গত ৭ মার্চ হাইকোর্ট স্বপ্রণোদিত হয়ে ওয়াসার এমডিসহ দুজনকে তলব করেন ও তাদের লিখিত ব্যাখ্যা দাখিল করার নির্দেশ দেন।

অন্তর্বর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুল জারি করা হয়। এ বিষয়ে ১৯ মার্চ শুনানি হয়। এদিন আদালত এক আদেশে দায়িত্বে অবহেলার জন্য ঢাকা ওয়াসা ও ডিএসসিসির কয়েকজন প্রকৌশলীসহ ছয়জনের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দেন।

এছাড়া নিহতের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার বিষয়ে কী পদক্ষেপ নেয়া হয়েছে তা আদালতকে জানাতে বলা হয়েছে। মামলা করার আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন ডিএসসিসির প্রকেশৗলীরা। এ আবেদনের ওপর ৩০ মার্চ শুনানি শেষে আপিল বিভাগ আদেশ দেন। আদেশে তাদের বিরুদ্ধে মামলার আদেশ বাতিল করেন। তবে ছয় সপ্তাহের মধ্যে ওয়াসা ও ডিএসসিসিকে ক্ষতিপূরণ হিসেবে ৫০ লাখ টাকা নিহতের পরিবারকে দেয়ার নির্দেশ দেন।

(ঢাকাটাইমস/২১মে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

কামরাঙ্গীরচর নাগরিক পরিষদ প্রতিনিধিদের সঙ্গে মেয়র তাপসের মতবিনিময়

মতিঝিলের ফুটপাতে পড়েছিল বৃদ্ধার মরদেহ

মিরপুর বিআরটিএ’তে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ৪ দালালকে সাজা

খিলক্ষেতে ৬০ কোটি টাকার খাসজমি উদ্ধার

রাজারবাগের পুকুরে ডুবে পুলিশ সদস্যের মর্মান্তিক মৃত্যু, ধরা পড়ল সিসি ক্যামেরায়

চার নারী একসঙ্গে ওয়াশরুমে! সেই রাতে গুলশানে কী হয়েছিল, জানালেন ভুক্তভোগী

রাজধানীতে ছাদ থেকে লাফ দিয়ে নারীর আত্মহত্যা

সংসদ এলাকায় ড্রোন উড়িয়ে আটক সাবেক এমপিপুত্র, ছাড়া পেলেন মুচলেকায়

গুলশানে ‘মাতাল’ হয়ে মারামারিতে জড়ানো তিন তরুণী গ্রেপ্তার, বারের বিরুদ্ধেও ব্যবস্থা

ভাষানটেকে সিলিন্ডার বিস্ফোরণ: মা ও স্ত্রীর পর না ফেরার দেশে লিটনও

এই বিভাগের সব খবর

শিরোনাম :