‘বাস বে’ রেখে মূল সড়কে যাত্রী উঠানামা, যানজট

নজরুল ইসলাম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মে ২০১৭, ০৮:৩০

শিক্ষার্থী সুমাইয়া তাহমিন ও আফরোজা সুলতানা, চাকরিজীবীসহ বেশ কয়েকজনকে দীর্ঘ সময় বাসের জন্য ফার্মগেট মূল সড়কে দাঁড়িয়ে বাসের জন্য অপেক্ষা করতে দেখা গেল। অথচ যাত্রী উঠানামার জন্য সেখানে আছে বেশ বড়সড় একটি বাস বে।

এই যাত্রীদের কেউ যাবেন মহাখালী, কেউ যাবেন বনানী, আবার কেউ বা যাবেন উওরা। বাস বে ছেড়ে কেন তারা মূল সড়কে? জানতে চাইলে একজন বলেন, ‘বাস বেতে খুব কম বাসই দাঁড়ায়। রাস্তায় না দাঁড়াইলে সারাদিন বাস বেতেই দাঁড়াইয়া থাকতে হইব; বাসায়, ইউনির্ভাসিটিতে কিংবা অফিসে আর যাওয়া লাগবো না।’

ঢাকার সবচেয়ে বেশি যানবাহন চলাচলকারী জায়গাগুলোর অন্যতম ফার্মগেট। নিয়ম না মেনে যত্রতত্র বাস থামিয়ে যাত্রী তোলা-নামা করানোর ফলে যানজট তীব্র হচ্ছে। ফার্মগেটে গিয়ে দেখা যায়, যতগুলো বাসস্ট্যান্ড আছে, তার বেশির ভাগে বাস থামছে নির্দিষ্ট স্থান ছেড়ে মূল সড়কের ওপরে।

আনন্দ সিনেমা হলের সামনে বাস থামার জন্য বাস বে করা হয়েছে। কিছু বাস সেখানে থামলেও বেশির ভাগ বাস সিনেমা হলের আগে মূল সড়কে দাঁড়িয়ে যাত্রী তোলা-নামা করছে।

একই পরিস্থিতি উল্টোপাশে। মিরপুর, মোহাম্মদপুর, সাভার, উত্তরা থেকে আসা গাড়িগুলো ফার্মগেটে যেন যাত্রী উঠানামা করতে পারে সে জন্য ফুটওভার ব্রিজের নিচে দুটি বাস বে করা হয়েছে। কিন্তু দিনভর সেগুলো বলতে গেলে ফাঁকাই পড়ে থাকে। যাত্রী উঠানামা চলে মূল সড়কে। আর যাত্রীর জন্য ডাকাডাকি করতে থাকা বাসগুলো পাশাপাশি দাঁড়িয়ে পেছনের গাড়ির স্বাভাবিক গতি আটকে দেয়। ফলে দেখা দেয় যানজট।

এমনও দেখা গেছে, সামনের ফাঁকা রাস্তা থাকলেও পেছনের রাস্তায় দীর্ঘ যানজট। এই পরিস্থিতিটা রাজধানীতে সবচেয়ে বেশি দেখা যায় বিমানবন্দর সড়কে। বনানী থেকে উত্তরার পথে যেতে খিলক্ষেতের অনেক আগেই দীর্ঘ যানজটে পড়তে হয় প্রায় প্রতিদিন। কারণ খিলক্ষেতে যে এলাকায় বাস বে করা হয়েছে বাসগুলো দাঁড়ায় তার আগে মূল সড়কে। আর পাশাপাশি দাঁড়িয়ে থাকা বাসগুলো চার লেনের সড়কটিকে সংকুচিত করে এক লেন বানিয়ে ফেলে। এর প্রভাবে দীর্ঘ যানজট দেখা যায়।

একই পরিস্থিতি দেখা যায় উল্টো দিকের সড়কেও। খিলক্ষেত মোড়, বিশ্বরোড় মোড়, জোয়ারসাহারা এবং রেডিসন হোটেলের আগ, বনানীর কাকলী মোড়ে নিত্য যানজট দেখা যায় বাস বেতে না থেমে না মেনে বাসের মূল সড়কে দাঁড়িয়ে যাত্রীর জন্য ডাকাডাকি বা যাত্রী উঠানামার জন্য। এই বিশৃঙ্খলভাবে যাত্রী উঠানামা রাজধানীর যানজটের এটা এক বড় কারণ।

রাজধানীকে যত্রতত্র যাত্রী উঠানামা বন্ধে বাস বে গুলো করা হয়েছে এক যুগেরও বেশি সময় আগে। কিন্তু এই সময়েও এগুলোর ব্যবহার নিশ্চিত করতে পারেনি পুলিশ। আর এ বিষয়ে বাহিনীটির কোনো তৎপরতাই চোখে পড়ে না। তাদের সামনেই বাস বে ছেড়ে মূল সড়কে চলে যাত্রী উঠানামা।

যেখানে-সেখানে বাস থামানোর এ প্রবণতার জন্য চালকদের পাশাপাশি দায় আছে যাত্রীদেরও। তারা বাসস্টপে যাওয়ার প্রযোজন মনে করে না, মোড়ে মোড়ে ভিড় করে বাসের জন্য। কখনো কখনো পথের মাঝে বাস থামান।

রাজধানীর বিভিন্ন মোড়ে সরেজমিনে দেখা গেছে, প্রতিটি মোড়ে যাত্রীর ভিড়্। বাসগুলো ট্রাফিক সিগন্যাল পেরিয়েই সেখানে থেমে যাচ্ছে। তাতে পেছনের গাড়িগুলো এগোনোর পথ বন্ধ হচ্ছে। নির্ধারিত সময়ে যতসংখ্যক গাড়ি সিগন্যাল পেরোনোর কথা, তার সামান্যই কেবল যেতে পারে। ফলে পেছনে যানজট দীর্ঘ হয়, আর সামনে ফাঁকা পড়ে থাকে রাস্তা।

এই চিত্র শাহবাগ, বাংলামোটর, ফার্মগেট, বনানী, মহাখালী, সিটি কলেজের সামনে, সাইন্সল্যাব মোড়, মালিবাগসহ প্রায় সব মোড়েই। কোথাও কোথাও ডিএমপির ‘এখানে বাস থামাবেন না, থামলেই রেকারিং’ লেখা সাইনবোর্ড বসানো আছে, কিন্তু এর দিকে খেয়ালই নেই কারও। যানবাহন নিয়ন্ত্রণে দায়িত্বরত ট্রাফিক পুলিশের সামনেই ওঠানো-নামানো হচ্ছে যাত্রী।

কাওরান বাজার সার্ক ফোয়ারার সামনে থেকে বাসে ওঠার চেষ্টা করছিলেন নাম প্রকাশে অনিচ্ছুক এক যাত্রী। তিনি ঢাকাটাইমসকে বলেন, ‘আমার ইচ্ছা আমি যেহান থেকে উডি, আপনার চুলকায় ক্যা।’ আবার তিনি বলেন, ‘উনি আমারে জ্ঞান দিতে আইছে।’

এ বিষয়ে ঢাকা মহানগর ট্রাফিক পুলিশের অতিরিক্ত কমিশনার মোসলেহ উদ্দিন আহমেদ ঢাকাটাইমসকে বলেন, ‘যেখানে-সেখানে বাস যেন না থামতে পারে, সে জন্য আমরা ব্যবস্থা নেই। তবে চালক আর যাত্রীদের সচেতনতাও জরুরি।’ তিনি বলেন, ‘আমরা মাঝে মাঝে রেকার দিয়ে বাস আটকে রাখি। আইন অনুযায়ী ব্যবস্থা নিই, জরিমানা করি। বিভিন্ন সময় বাস মালিকদের এ ব্যপারে বোঝানো হয়। তবে যাত্রীদেরও সচেতন হতে হবে। তারা যেন বাসে ওঠার জন্য যেখানে-সেখানে ভিড় না করে।’

(ঢাকাটাইমস/২২মে/এনআই/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

পুরান ঢাকায় বাবার সঙ্গে অভিমান করে স্কুল শিক্ষার্থীর আত্মহত্যা

প্রীতি উরাংয়ের মৃত্যু: বিচার চায় সচেতন নাগরিক সমাজ

তীব্র তাপপ্রবাহে জনসাধারণের মাঝে পানি, খাবার স্যালাইন বিতরণ বিএনপির

মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে: সালাম

ঢাকা মেডিকেলে এক কারাবন্দিকে মৃত ঘোষণা

ভাষানটেকে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৫, বাকি একজনও আশঙ্কাজনক

মুগদা-মান্ডা সড়কে অভিযান: ব্যক্তিগত সম্পত্তি ভাঙচুর ও মারধরের অভিযোগ  

মোহাম্মদপুরে তিতাসের এমডির বাসার সামনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে থাকবে না ফিটনেসবিহীন বাস, জুন থেকে মাঠে নামছে বিআরটিএ

আজ ৩ ঘণ্টা গ্যাস থাকবে না রাজধানীর বেশ কিছু এলাকায়

এই বিভাগের সব খবর

শিরোনাম :