প্রধানমন্ত্রীর আমন্ত্রণে বাংলাদেশে সফরে ট্রাম্পের আগ্রহ

সৌদি আরব প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২২ মে ২০১৭, ১৮:৩০ | প্রকাশিত : ২২ মে ২০১৭, ১১:০২
পিআইডির ছবি

মুসলিম দেশগুলোতে জঙ্গিবাদী তৎপরতা ঠেকানোর কৌশল হিসেবে আয়োজিত ‘আরব ইসলামিক আমেরিকান সামিটে’ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ হল প্রধানমন্ত্রী শেখ হাসিনার। সংক্ষিপ্ত এই সাক্ষাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে বাংলাদেশ সফরের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। আর এই আমন্ত্রণে আগ্রহের কথা বলেছেন ট্রাম্প।

রবিবার সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ট্রাম্প ও হাসিনার মধ্যে শুভেচ্ছা বিনিময় হয়। দুই জনের পাশাপাশি ছবি প্রকাশ করেছে বাংলাদেশের সরকারি সংস্থা প্রেস ইনফরমেশন ডিপার্টমেন্ট বা পিআইডি।

সৌদি আরবে প্রকাশিত বিভিন্ন অনলাইন গণমাধ্যমে খবর অনুযায়ী সম্মেলন শেষে পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, ‘সম্মেলনে প্রধানমন্ত্রীর সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের কথোপকথন হয়েছে, শুভেচ্ছা বিনিময় হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী উনাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন। উনি (ট্রাম্প) আসবেন বলে আশা প্রকাশ করেছেন।’

গত জানুয়ারিতে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটিতে নির্বাচনে জিতে ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে শুভেচ্ছা জানিয়েছিলেন। এরপর এই প্রথম দুই জনের দেখা হল।

৫৪টি মুসলিম দেশগুলোর এই সম্মেলনে যুক্তরাষ্ট্রের যোগদান একটি অভিনব ঘটনা হিসেবেই দেখা হচ্ছে। এই সম্মেলনের আগে ট্রাম্প সৌদি বাদশাহের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। প্রায় নয় লাখ কোটি টাকার অস্ত্র বিক্রির চুক্তি ছাড়াও ১৯ লাখ কোটি টাকার বাণিজ্য চুক্তি করেন।

এই সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শনিবার রাতে সৌদি আরবের উদ্দেশে যাত্রা শুরু করেন। পরদিন সম্মেলন স্থলে পৌঁছলে তাকে স্বাগত জানান সৌদি বাদশা সালমান বিন আব্দুল-আজিজ আল সৌদ। পরে বাদশাহর দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেন হাসিনা।

এই সম্মেলনে দেয়া বক্তব্যে মুসলিম দেশগুলোতে জঙ্গি তৎপরতা বন্ধে অর্থায়ন ও অস্ত্রের ব্যবহার বন্ধের তাগিদ দেন প্রধানমন্ত্রী। মুসলিম দেশগুলোর মধ্যে সংলাপের আহ্বানও জানান তিনি।

ঢাকাটাইমস/২২মে/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :