ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েই যাচ্ছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ মে ২০১৭, ১৩:১৬ | প্রকাশিত : ২২ মে ২০১৭, ১২:১২

এক সপ্তাহের মধ্যে দুইবার সফল ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। আজ সোমবার মধ্যম মাত্রার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র বা আইআরবিএম'র সফল পরীক্ষার কথা জানিয়েছে পিয়ংইয়ং। সেই সঙ্গে কিম জং যুদ্ধে ব্যবহারের লক্ষ্যে এ ক্ষেপণাস্ত্র মোতায়েনের অনুমতি দিয়েছেন বলেও খবরে উল্লেখ করা হয়।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি বা কেসিএন এর বরাত দিয়ে এ খবর দিয়েছে দক্ষিণ কোরিয়ার ইয়োনহ্যাপ সংবাদ সংস্থা। এতে বলা হয়েছে, উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের উপস্থিতিতে গতকাল ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য পুকগুকসং-টু নামের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে।

কেসিএনএ জানিয়েছে, এবারের পরীক্ষায় সাবমেরিন থেকে নিক্ষেপযোগ্য দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। কিম জং যুদ্ধে ব্যবহারের লক্ষ্যে এ ক্ষেপণাস্ত্র মোতায়েনের অনুমতি দিয়েছেন বলেও খবরে উল্লেখ করা হয়।

পুকগুকসং-টু ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি কিম জং উন নিজেই পর্যবেক্ষণ করেছেন এবং পরীক্ষার সফলতায় তিনি গভীর সন্তোষ প্রকাশ করেছেন। পাশাপাশি এ ক্ষেপণাস্ত্রকে তিনি যুদ্ধে মোতায়েন জন্য অনুমতি দিয়েছেন। ক্ষেপণাস্ত্রটিকে ‘খুবই নিখুঁত ও সফল কৌশলগত অস্ত্র’ বলে মন্তব্য করেছেন কিম জং উন।

কেসিএনএ জানিয়েছে, পুকগুকসং ক্ষেপণাস্ত্রের বিশ্বাসযোগ্যতা, নিখুঁতভাবে আঘাত হানার ক্ষমতা এবং লেট-স্টেজ ওয়ারহেড গাইডেন্স সিস্টেমকে পূর্ণাঙ্গভাবে যাচাই করা হয়েছে।

গত ফেব্রুয়ারি মাসে পুকগুকসং ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষা চালানো হয়। গতকাল চলেছে এর দ্বিতীয়দফা পরীক্ষা। এ ক্ষেপণাস্ত্রে ‘সলিড ফুয়েল’ ব্যবহার করা হয়েছে যার ফলে তাৎক্ষণিকভাবে একে নিক্ষেপ করা সম্ভব হবে। উত্তর কোরিয়া সাধারণত ক্ষেপণাস্ত্র ব্যবস্থায় ‘তরল জ্বালানি’ ব্যবহার করে।

উত্তর কোরিয়া গতকাল যে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল তা প্রায় ৫০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপান সাগরে পড়ে। যদিও টোকিও দাবি করছে, জাপানের পানি সীমার বাইরে এটি পড়েছে। সিউলের জয়েন্ট চিফ অব স্টাফের দেয়া বিবৃতিতে বলা হয়েছে, দক্ষিণ পিয়ংইয়ং প্রদেশে স্থানীয় সময় বিকাল ৪টা ৫৯ মিনিটে এ পরীক্ষা চালানো হয়।

অন্যদিকে, গত ১৪ মে দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের ক্ষমতা গ্রহণের কয়েক ঘণ্টা পরেই প্রতিবেশী উত্তর কোরিয়া আবারো দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়। উত্তর পশ্চিমাঞ্চলীয় শহর কুসং থেকে উৎক্ষেপণের পর সেটি প্রায় সাতশ কিলোমিটার পর্যন্ত উড়েছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা অব্যাহত রেখেছে উত্তর কোরিয়া। জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে পিয়ংইয়ং এ পর্যন্ত অন্তত পাঁচটি পরমাণু পরীক্ষা চালিয়েছে এবং দেশটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র তৈরি করছে।

এর আগে ৫ এপ্রিল জাপান সাগরে একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। দেশটির পূর্বাঞ্চলীয় বন্দর সিনপো থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়েছিল বলে দাবি করেছিল দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। তার আগে ৬ মার্চ উত্তর কোরিয়ার চীন সীমান্তের নিকটবর্তী তংচ্যাং-রি অঞ্চল থেকে জাপান সাগরে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। তখন দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহ্যাপ জানায়, ক্ষেপণাস্ত্রগুলো সম্ভবত আন্তঃমহাদেশীয় দূরপাল্লার ক্ষেপণাস্ত্র, যা যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম।

উত্তর কোরিয়ার যে কোনো ধরনের ক্ষেপণাস্ত্র বা পারমাণবিক পরীক্ষার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু মার্চ মাসেও দেশটি চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে, যেগুলো ১০০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপানের জলসীমায় গিয়ে পড়েছিল। সেই সময়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসন চীনে সফর করছিলেন।

(ঢাকাটাইমস/২২মে/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :