ঈদে দুই শ র‍্যাপারের ‘দেশি হিপহপ ভলিউম ২’

শেখ সাইফ, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মে ২০১৭, ১২:২৫

তরুণ প্রজন্মের কাছে র‍্যাপ গান বেশ জনপ্রিয়। বিশেষ করে অ্যাকন, ফিফটি সেন্ট, টু প্যাক, লেজি, ইমিনেম, সেন পল, স্নপ-ডগ এদের গান পছন্দের তালিকায় শীর্ষে। এর ধারাবাহিকতায় বাংলাদেশেও শুরু হয়েছে র‍্যাপ গান। ২০১৫ সালে ‘দেশি হিপহপ ভলিউম ওয়ান’ নামে প্রথম র‍্যাপ গানের অ্যালবাম প্রকাশিত হয়। আ্যলবামটি ব্যপক সাড়া ফেলে। এবার ঈদুল ফিতরে প্রকাশিত হবে র‍্যাপ গানের দ্বিতীয় অ্যালবাম ‘দেশি হিপহপ ভলিউম টু’।

দ্বিতীয় অ্যালবামটিতে রয়েছে বিশেষ চমক। প্রথম অ্যালবামটিতে কাজ করেছিল ১০০ জন র‍্যাপার। অ্যালবামটিতে বাংলাদেশ ছাড়াও অংশগ্রহণ করেছিল ঘানা, জাম্বিয়া, আমেরিকা, সৌদি আরব, চীন, ভারত এবং ইউরোপের এবং প্রবাসী র‍্যাপ শিল্পী। এবারের অ্যালবামটিতে অংশগ্রহণ করেছে ২০০ জন র‍্যাপার। আ্যলবামে বাংলাদেশের বিভিন্ন জেলার র‍্যাপ শিল্পীরা অংশগ্রহণ করেছে।

কথা হয় অ্যালবামটির উদ্যোক্তা মতুজা মাহমুদ উপল লুসিফার সঙ্গে। তিনি ঢাকাটাইমসকে বলেন, ‘প্রথম গানটি স্টুডিও তে রেকর্ড করি ২০০৯ সালে । আমার একক অ্যালবাম ‘বিহিমত’ বাজারে আসে ২০১১ সালে। এরপর দুটি মিক্স অ্যালবাম এ কাজ করি ‘তামাশা’ এবং ‘1+1=3 । পরবর্তীতে আমি একটি সিরিজ বের করি ‘অমানুষ’ নামের যেটার তিনটি অ্যালবাম বের হয়েছে অমানুষ ১,২ এবং ৩ নামে।’

‘দেশি হিপহপ ভলিউম টু’ নিয়ে উপল বলেন, ‘ভলিউম ১ ছিল আমাদের করা প্রথম বিপ্লব। ভলিউম ২ দিয়ে আমরা আমাদের নিজেদের করা ইতিহাস টি আবার ভাঙবো। এবার ২০০ জন র‍্যাপার এর গান থাকবে প্রায় ১৭০ টি।’

অ্যালবাম মুক্তির বিষয়ে উপল বলেন, প্রথম অ্যালবামটি ডিজিটালি মুক্তি পাচ্ছে বিভিন্ন লোকাল এবং আন্তজাতিক ওয়েব সাইটে । লোকাল ওয়েবসাইট গুলোর মধ্যে আছে জিপি মিউজিক, এয়ারটেল-রবি ইয়োন্ডার, সূর্যরাজ্য। আন্তর্জাতিক ওয়েবসাইট গুলোর মধ্যে আছে আইটিউন, অ্যামাজন, গুগল প্লে, সাভান, গানা, বিটপোর্ট-ন্যাপস্টার, স্পোটিফাই ইত্যাদি।এরপরে বাজারে আসবে হার্ডকপি অ্যালবাম বা সিডি ।

এবারের অ্যালবামে বাংলাদেশ ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, মালায়শিয়া, ইরাক, সৌদি আরব, চীন এর প্রবাসী র‍্যাপার এবং ভারত, বসনিয়া, ঘানা, জাম্বিয়া এর বিদেশি শিল্পীরা আছেন ।

ঢাকাটাইমস/২২মে/এসএস/এজেড

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :