ইসলামিক সম্মেলনে সবচেয়ে লাভবান যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ মে ২০১৭, ১৪:৫১ | প্রকাশিত : ২২ মে ২০১৭, ১৪:৩৮

৩৪টি ইসলামিক দেশের উপস্থিতিতে আরব ইসলামিক আমেরিকার সম্মেলনে সবচেয়ে লাভবান হয়েছে যুক্তরাষ্ট্র, এমনটি মনে করছে আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথম বিদেশ সফরেই নয় হাজার কোটি ডলারের অস্ত্র বিক্রি করে তেলেসমাতি কাণ্ড ঘটিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের অস্টিন পি ইউনিভার্সিটির সিকিউরিটি স্টাডিজের অধ্যাপক তাজ হাশমি বলেন, যুক্তরাষ্ট্র এ সামিট থেকে সবচেয়ে বেশি উপকৃত হবে। কারণ যুক্তরাষ্ট্র সৌদি আরবের কাছে ১১০ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করছে এবং আগামী ১০ বছরে ৩৫০ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করবে। সুতরাং এখান থেকে যুক্তরাষ্ট্রই লাভবান হচ্ছে্।

এছাড়াও যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রি চুক্তির উদ্যোগ থেকে লাভবান হবে ইসরায়েল এবং সৌদি আরব। কারণ এই দুইটি দেশ ইরানকে তাদের বড় শত্রু হিসেবে মনে করে। সৌদি আরব এবং ইসরায়েল মনে করছে আণবিক শক্তি হিসেবে যে কোন সময় ইরানের আবির্ভাব হতে পারে। সেজন্য তাদের খুশি করতে ট্রাম্প সৌদি আরব, ইসরায়েল এবং উপসাগরীয় দেশগুলোর সঙ্গে আলাদাভাবে আলোচনা করছে।

শনিবারের এ অস্ত্র চুক্তি রিয়াদে ট্রাম্পের প্রথমদিনের সবচেয়ে বড় সাফল্য ছিল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন জানিয়েছেন, অস্ত্র চুক্তি ও অন্যান্য বিনিয়োগ চুক্তি মিলিয়ে মোট চুক্তির আর্থিক মূল্য ৩৫ হাজার কোটি ডলার পর্যন্ত দাঁড়াতে পারে।

চুক্তি স্বাক্ষরের পর এক অনুষ্ঠানে ট্রাম্প দিনটিকে ‘অসাধারণ’ উল্লেখ করে বলেন, যুক্তরাষ্ট্রে শত শত হাজার কোটি ডলারের বিনিয়োগ হচ্ছে, আর চাকরি, চাকরি, চাকরি। তাই আমি সৌদি আরবের সব লোককে ধন্যবাদ দিচ্ছি।

চুক্তির অর্থমূল্য সম্পর্কে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের বলেন, গতকাল যে চুক্তি হয়েছে তার মোট পরিমাণ ৩০ হাজার ৮০০ কোটি ডলারের বেশি হবে।

অস্ত্র চুক্তি সম্পর্কে হোয়াইট হাউজের মুখপাত্র সিন স্পাইসার টুইটারে দেয়া এক পোস্টে বলেছেন, এটা হচ্ছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রির ইতিহাসে সবচেয়ে বড় চুক্তি।

(ঢাকাটাইমস/২২মে/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :