রাশিয়ার তিন ‘ঘাতক উপগ্রহ’ দুই বছর পর আবার সক্রিয়

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ মে ২০১৭, ১৬:৫২ | প্রকাশিত : ২২ মে ২০১৭, ১৬:৪৬

রাশিয়ার তিনটি কৃত্রিম উপগ্রহ প্রায় দুই বছর নিষ্ক্রিয় থাকার পর হঠাৎ করেই তৎপর হয়ে উঠছে। এ তিন কৃত্রিম উপগ্রহকে ২০১৩ থেকে ২০১৫ সালের মধ্যে কক্ষপথে স্থাপন করা হয়েছিল।

কসমস-২৪৯১, ২৪৯৯ এবং ২৫০৪ নামের এ তিন উপগ্রহকে নিয়মিত যোগাযোগ উপগ্রহ পাঠানো কর্মসূচির আড়ালে কক্ষপথে পাঠানো হয়েছিল। অবশ্য কক্ষে স্থাপনের পর এ তিন উপগ্রহের তৎপরতায় দেখা গিয়েছিল অস্বাভাবিকতা। এতে পর্যবেক্ষকদের নজর পরে এ তিনের ওপর। কিন্তু তারপরই হঠাৎ করেই উপগ্রহগুলো নিষ্ক্রিয় হয়ে যায়।

দীর্ঘ দু’বছর পুরোপুরি নিষ্ক্রিয় থাকার পর হঠাৎ তৎপর হওয়ায় বিস্মিত হয়েছেন পশ্চিমা পর্যবেক্ষকরা। ধারণা করছেন, মহাকাশ যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। রহস্যজনক উপগ্রহগুলোকে তারা ‘রাশিয়ার ঘাতক উপগ্রহ’ হিসেবে অভিহিত করেছেন তারা।

পর্যবেক্ষকদের দাবি, পৃথিবীর সঙ্গে কোনো যোগাযোগ না রেখেই মহাকাশে দীর্ঘ নিষ্ক্রিয়তার পর কৃত্রিম উপগ্রহ আবার পুরোপুরি সচল হয়ে উঠতে পারে কিনা তা নিয়ে হয়তো পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে রাশিয়া।

এছাড়া কৃত্রিম উপগ্রহকে আড়াল বা লুকিয়ে রাখার একটি কৌশল হতে পারে এগুলোকে নিষ্ক্রিয় করে রাখা। তাতে একে কক্ষপথের আবর্জনা হিসেবে ভুল করা হবে। পরে সময় মতো তা আবার হয়ে উঠবে সক্রিয়।

এর একটি গত মাসে চীনের বাতিল আবহাওয়া উপগ্রহের মাত্র ১১৮৩ মিটার দূর দিয়ে অতিক্রম করেছে। মহাকাশে একে ‘বিপজ্জনকভাবে গা ঘেঁসে যাওয়া’ হিসেবে বিবেচনা করা হয়। এছাড়া কসমস-২৪৯৯ নিজে থেকেই অস্বাভাবিক আচরণ করছে বলে দেখতে পাওয়ার দাবি করেছেন পশ্চিমা পর্যবেক্ষকরা।

পশ্চিমা গবেষকরা মনে করছেন, পরবর্তী প্রজন্মের মহাকাশ অস্ত্র পরীক্ষার অংশ হিসেবে এগুলোকে কক্ষে পাঠানো হয়েছে। অবশ্য রাশিয়াই এককভাবে কেবল মহাকাশ অস্ত্র নিয়ে পরীক্ষা করছে না। এরই মধ্যে যুক্তরাষ্ট্র, সুইডেন, জাপান ও চীন মহাকাশ অস্ত্রের পরীক্ষা করেছে। কৃত্রিম উপগ্রহ রক্ষণাবেক্ষণের নামে চালানো হয়েছে এসব পরীক্ষা।

সূত্র: পার্স টুডে

(ঢাকাটাইমস/২২মে/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গাজায় আরও ৭১ ফিলিস্তিনির প্রাণহানি 

ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল মিয়ানমারের জান্তা: জাতিসংঘ

রাফাহতে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী: নেতানিয়াহু

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

এই বিভাগের সব খবর

শিরোনাম :