ঢাবিতে ছাত্র-শিক্ষক হাতাহাতি

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মে ২০১৭, ১৮:৪২

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রসংসদ (ডাকসু) নির্বাচন ও সিনেটে ছাত্র প্রতিনিধির দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের হাতাহাতির ঘটনা ঘটেছে।

সোমবার দুপুর ১২টার দিকে ছাত্রফন্টের কর্মীরা ডাকসু নির্বাচনের দাবিতে মিছিল নিয়ে ঢাবির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের ভেতরে গেলে পনেরো থেকে বিশজন শিক্ষক তাদের বাধা দেয়। এসময় সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনের ভোট গ্রহণ চলছিল।

ঘটনরা সময় ভিডিও ধারণ করতে গেলে নিউজ২৪ এর ক্যামেরাম্যানকে বাধা দেয় কয়েকজন শিক্ষক। একইসময়ে ছবি তোলার সময় এনটিভি অনলাইনের ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবেদকের মোবাইল ছিনিয়ে নেয় নেওয়ার অভিযোগ ওঠেছে।

বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুযায়ী সিনেটে পাঁচজন ছাত্র প্রতিনিধির কথা বলা হলেও ২৭ বছর ধরে এর বাস্তবায়ন নেই। শিক্ষার্থী প্রতিনিধি ছাড়া সিনেট নির্বাচন অবৈধ মনে বলে করছেন আন্দোলনকারীরা।

আন্দোলনকারীরা সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে একত্রিত হয়ে সবাইকে এই আন্দোলনে তাদের সঙ্গে শরিক হওয়ার জন্য আহ্বান জানান। পরে তারা সিনেট ভবনের দিকে যায়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এক পর্যায়ে শিক্ষকরা আন্দোলনকারীদের উপর চড়াও হলে সেখানে একটি বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়। ছাত্রফন্টের কর্মীরা শিক্ষদের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, আমরা শান্তিপূর্ণভাবে সেখানে আন্দোলন করছিলাম। ওইসময় ঢাবির শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. রহমত উল্লাহ ও সহকারী প্রক্টর রবিউল ইসলামের নেতৃত্বে ১৫ থেকে ২০জন শিক্ষক আমাদেরকে প্রতিহত করার চেষ্টা করে। এমনকি সেই সময় তারা আমাদের গায়ে পর্যন্ত হাত তুলেন।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ এম আমজাদ ঢাকাটাইমসকে বলেন, সিনেট নির্বাচন চলাকালীন তারা কেন মিছিল নিয়ে সিনেটের ভেতরে আসবে। তারা সিনেটে কেন আন্দোলন করবে। তাদের তো ক্যাম্পাসে আন্দোলন করার কথা ছিল। কিন্তু সেটা তারা করেনি। এজন্য আমাদের কয়েকজন জুনিয়র শিক্ষক তাদেরকে বাইরে পাঠানোর চেষ্টা করেছিল। তবে শিক্ষকরা কারো ওপর চড়াও হয়নি বলে জানান তিনি।

রবিবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ইভেন্ট খোলার মাধ্যমে মানববন্ধনের ডাক দেয় সাধারণ শিক্ষার্থীরা। পরে মানববন্ধন শুরু হলে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্রসংগঠনের নেতাকর্মীরা এতে যোগ দেয়। মানববন্ধনে তারা মুখে কালো কাপড়, কালো ব্যাজ ধারণ করেন।

এরশাদের পতনের পর থেকে ডাকসু নির্বাচন হয় না। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে রাষ্ট্রপতি আবদুল হামিদ নির্বাচনের উদ্যোগ নিতে তাগিদ দেন। তবে এখন পর্যন্ত দৃ্শ্যমান কোনো উদ্যোগ নেই।

(ঢাকাটাইমস/২২মে/ঢাবি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :