বুধবারের জনসভা নিয়ে আশা-সংশয়ে ফখরুল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ মে ২০১৭, ২৩:০৩ | প্রকাশিত : ২২ মে ২০১৭, ২০:০৯

বেগম খালেদা জিয়ার কার্যালয়ে পুলিশি তল্লাশির প্রতিবাদে বুধবার সোহরাওয়ার্দী উদ্যানে সরকার বিএনপিকে জনসভা করতে দেবে বলে আশা করছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। একই সঙ্গে তিনি সংশয়ের কথাও বলেছেন।

সোমবার গণমাধ্যমকর্মীদের সঙ্গে ঢাকা মহানগর (দক্ষিণ) বিএনপির নতুন কমিটির মতবিনিময় সভায় বিএনপি মহাসচিব এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, ‘আমরা আশা করবো সরকারের শুভবুদ্ধির উদয় হবে। আমাদেরকে জনসভা করার সুযোগ দেবে।’

তবে বিএনপি মহাসচিব নিজেই আবার বলেন, ‘আমরা জানি না সরকার আমাদের জনসভা করতে দেবে কি দেবে না।’

গত এক বছরে সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপি সমাবেশ ডেকেও অন্তত দুইবার পিছিয়ে আসতে বাধ্য হয়েছে অনুমতি না পাওয়ায়। একে সরকারের অগণতান্ত্রিক সিদ্ধান্ত হিসেবে দেখছে দলটি।

গত শনিবার খালেদা জিয়ার গুলশান কার্যালয়ের তল্লাশি চালায় পুলিশ। এর আগে ডাকা একাধিক সমাবেশের অনুমতি না পেলেও এই তল্লাশির প্রতিবাদে বুধবার সোহরাওয়ার্দী উদ্যানেই সমাবেশ ডেকেছে বিএনপি।

বর্তমান সরকারের আমলটাই বাংলাদেশের জন্য সবচেয়ে খারাপ সময় বলে দাবি করেন ফখরুল। তিনি বলেন, ‘একটা খারাপ সময় যাচ্ছে। বাংলাদেশের জন্য এটা সবচেয়ে খারাপ সময়। এখানে গণতন্ত্রের মুখোশ পরে একদলীয় শাসন, শুধু তাই নয় একব্যক্তির শাসন চলছে।’

এই অবস্থার মধ্যেও তাদের গণতান্ত্রিক আন্দোলনে গণমাধ্যমকর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন বিএনপি মহাসচিব।

‘আপনাদের দায়িত্ব সম্পর্কে আমার কিছু বলার নেই। কারণ আপনারা তা ভালো জানেন। কিন্তু আপনাদেরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানোর দায়িত্ব আমার আছে। কারণ আমরা দীর্ঘদিন ধরে গণতন্ত্রের জন্য সংগ্রাম করছি। এতে আপনারা যে ভুমিকা করেছেন সেজন্য শুধু ধন্যবাদ নিয়ে আপনাদের ছোট করা যাবে না। আপনারা জীবনের ঝুঁকি নিয়েছেন’-বলেন বিএনপি মহাসচিব।

খালেদা জিয়ার গুলশানের কার্যালয়ে পুলিশি তল্লাশির ঘটনা গণমাধ্যম ফলাও করে প্রচার করায় ধন্যবাদ জানান ফখরুল। বলেন, ‘আপনারাই নন, বিদেশি গণমাধ্যমও গুরুত্ব সহকারে খবর প্রকাশ করেছে।’

চেয়ারপাসনের কার‌্যালয়ে হামলাকে শুধু কার্যালয়ে নয়, গণতন্ত্রের ওপর, মানুষের ওপর হামলা বলেও দাবি করেন বিএনপি মহাসচিব।

ফখরুল বলেন, ‘মিডিয়ার সঙ্গে জনগণের বাদ দিয়ে গণতন্ত্রকে ফলপ্রসু করা যাবে না। আজকে খুবই দুর্ভাগ্য আমরা দীর্ঘকাল ধরে গণতন্ত্রের জন্য আন্দোলন করছি। আমরা খুব খারাপ সময় দেখেছি। ১৯৭৫ সালে একদলীয় শাসন চাপিয়ে দিয়ে চারটি পত্রিকা রেখে বাকিসহ বন্ধ করে দেয়া হয়েছিলো। কাজ হারিয়ে অনেক সাংবাদিক রাস্তায় হকারের কাজ করেছে। আজকে অনেক চ্যানেল, পত্রিকা হয়েছে। কিন্তু আপনাদের অনেক বৈরী পরিবেশের মধ্যে কাজ করতে হচ্ছে। আপনারা যা বলতে চান, লিখতে চান সেগুলো লিখতে পারেন না। তারপরও যে আপনারা কাজ করছেন এটা আমাদের জন্য, গণতন্ত্রকামী মানুষের জন্য অনেক বড় পাওয়া।’

ঢাকা মহানগর বিএনপির নতুন কমিটিতে নবীন-প্রবীণের সমন্বয় হয়েছে দাবি করে ফখরুল বলেন, ‘আমাদের এখন আশা বেড়ে গেছে। আগামী দিনের আন্দোলন সংগ্রাম নিয়ে আমরা আশাবাদী।’

ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিব উন নবী খান সোহেলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, মহানগরের সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার প্রমুখ বক্তব্য রাখেন।

(ঢাকাটাইমস/২২মে/বিইউ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :