বগুড়ায় ঢেঁড়সের কেজি এক টাকা

প্রতীক ওমর, বগুড়া থেকে
 | প্রকাশিত : ২৩ মে ২০১৭, ১১:০১

উত্তরের ১৬ জেলায় ডাকা ট্রাক-লরি ধর্মঘটের কারণ অচল হয়ে পড়েছে বগুড়াসহ উত্তরের জনপদ। কাগজপত্র যাচাইয়ের নামে সড়ক-মহাসড়কে পুলিশের ‘হয়রানি’ বন্ধসহ সাত দফা দাবিতে গত রবিবার থেকে ট্রাক, ট্যাংকলরি, কাভার্ডভ্যান ও পিকআপ মালিক শ্রমিক ঐক্য পরিষদ ধর্মঘট পালন করছে। ধর্মঘটের কারণে অচল হয়ে পড়েছে উত্তরবঙ্গের পণ্যবাহী যান চলাচল। এর ফলে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন প্রান্তিক সবজি চাষিরা। তাদের মতো বগুড়ার প্রান্তিক চাষিদের অবস্থা শোচনীয়।

ধর্মঘটের কারণে উৎপাদিত সবজি নিয়ে বিপাকে পড়েছেন বগুড়ার চাষীরা। ধর্মঘটের কারণে বাইরের পাইকাররা সবজি না কেনায় মাঠে অথবা বাজারে আনার পর সেখানেই নষ্ট হচ্ছে এসব কাঁচামাল। এতে জেলার অন্যতম বড় কাঁচাবাজার মহাস্থানগড়ে প্রতিদিন গড়ে প্রায় কোটি টাকার সবজি নষ্ট হচ্ছে। খুচরা গ্রাহকরা স্বল্প পরিমাণ সবজি কিনলেও ট্রাক না চলায় ঢাকার পাইকাররা সবজি কিনছেন না। এতে অধিকাংশ সবজি নষ্ট হয়ে যাচ্ছে।

উত্তরাঞ্চলের অন্যতম সবজি বাজার মহাস্থানগড়। এখান থেকে দেশের বিভিন্ন জেলায় সবজি চলে যায়। দেশের সবজি চাহিদার বড় একটা চাহিদা এই বাজার থেকেই পুরণ হয়।

কিন্তু ট্রাক ধর্মঘটের কারণে বাজারটিতে সবজি আনলেও ক্রেতা পাচ্ছেন না চাষিরা। এসব সবজি জমিতেও রাখা সম্ভব নয়। এ কারণে সবজি নিয়ে দু:শ্চিন্তায় পড়তে হয়েছে চাষীদের।

সরেজমিনে মহাস্থানগড় বাজারে গিয়ে দেখা গেছে, সবজিতে সয়লাব পুরো বাজার। চাষিরা সবজি নিয়ে দাঁড়িয়ে থাকলেও কোনো ক্রেতার দেখা নেই। মাঝে মাঝে দুই একজন ক্রেতার দেখা মিললেও তারা খুচরা বিক্রেতা। অল্প সবজি কিনে তারা স্থানীয় বাজারেই বিক্রি করেন। যেসব পাইকাররা ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় সবজি নিয়ে যান, ট্রাক না থাকায় তারা সবজি কিনছেন না। ফলে অল্প দামে সবজি বিক্রি করতে চাইলেও পারছেন না চাষিরা।

পাইকারি বাজারটিতে গিয়ে দেখা গেছে এক কেজি ঢেঁড়স এক টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া ডাটার কেজি ৫০ পয়সা, বেগুন ৮ টাকা, করলা ১০, বরবটি তিন টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মিষ্টি কুমড়া বিক্রি করতে না পেরে অনেকে তা বাড়িতে ফেরত নিয়ে যাচ্ছেন।

মহাস্থানের এই বাজারে এমনিতেই সবজির দাম কম। এর ওপর ট্রাক ধর্মঘটের ফলে সবজি বাজারে আরও ধস নেমে এসেছে।

স্থানীয় যেসব ব্যবসায়ী অল্প দামে মহাস্থান থেকে উল্লেখিত দরে সবজি কিনছেন, অন্য বাজারে গিয়ে সেই সবজি কয়েকগুণ বেশি দামে বিক্রি করছেন। এতে মাঠে ঠকছে কৃষক আর বাজারে ঠকছে সাধারণ ভোক্তা।

মহাস্থানে যে বেগুন ৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে, সেখান থেকে ১১ কিলোমিটার দূরে বগুড়া শহরে সেই বেগুন বিক্রি হচ্ছে ৬০ টাকা দরে। এছাড়া ঢেঁড়স কেজিপ্রতি ৪০ টাকা, করলা ৩০ টাকা, মূলা ১৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এর ফলে কৃষক এবং সাধারণ ভোক্তরা ঠকছেন।

মহাস্থানের সবজি বাজারে গিয়ে কথা হয় রায়মাঝিরা এলকার বেগুন চাষি রফিকুল ইসলামের সঙ্গে। তিনি পাঁচ বিঘা জমিতে বেগুন চাষ করে ইতোমধ্যে দশ হাজার টাকার বিক্রি করেছেন। বর্তমান বাজারে বেগুন ৮ টাকায় বিক্রি করছেন। এতে তেমন কোনো লাভ হচ্ছে না বলে জানান। বলেন- ‘খরচ বাড়ি যাওয়ায় লাভ বেশি হয় না। পাইকাররা এই দামের বেশি কিনছেন না।’

মহাস্থানের সংসারদীঘি এলাকার সবজি চাষি রায়হানুল হক বলেন, মহাস্থানগড়ের সবজি বাজারের মূল ক্রেতা কুষ্টিয়া, যশোর, ঢাকা, ফরিদপুরসহ দেশের বিভিন্ন জেলার পাইকাররা। তারা এ বাজার থেকে প্রতিদিন বিভিন্ন ধরনের সবজি পাইকারি দরে কেনেন। বর্তমানে ট্রাক ধর্মঘটের ফলে পাইকাররা তাদের সবজি কিনছেন না। ফলে তারা সবজি নিয়ে বিপাকে পড়েছেন।

ঢেঁড়স নিয়ে এসেছেন চন্ডিহারা এলাকার কৃষক আজগর আলী। ঢাকাটাইমসকে তিনি জানান, ‘প্রতিদিন জমি থাকি ৫ মণ করে ঢেঁড়স তুলি। প্রতিদিন না তুললি জমিতেই এগুলো নষ্ট হয়। ট্রাক না চলায় ঢেঁড়স তুলতি পারছি না। বাজারে কেনার কেউ না। তাই লস গুনবার লাগছি।

মহাস্থান সবজি বাজার ইজারাদার আজমল হাজী জানান, ট্রাক ধর্মঘটের ফলে এখানকার সাধারণ কৃষক চরম আর্থিক লোকসানের শিকার হচ্ছে। এই ধর্মঘট চলমান থাকলে উত্তরাঞ্চলের এই এলাকার সবজি চাষিরা পথে বসে যাবে। এজন্য তারা ধর্মঘট প্রত্যাহারের দাবি জানান।

এদিকে কাগজপত্র যাচাইয়ের নামে সড়ক-মহাসড়কে পুলিশের ‘হয়রানি’ বন্ধসহ সাত দফা দাবিতে উত্তরবঙ্গে ডাকা ট্রাক-লরি ধর্মঘট আজ পর্যন্ত চলার কথা থাকলেও গতকাল সেই সময়সীমা বাড়িয়ে বুধবার সকাল পর্যন্ত করা হয়। তাদের ঘোষণা অনুযায়ী আগামীকাল সকাল ছয়টায় ধর্মঘট শেষ হবে।

ঢাকাটাইমস/২৩মে/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :