ইসির রোডম্যাপের সঙ্গে আগাম নির্বাচনের সম্পর্ক নেই: কাদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মে ২০১৭, ২০:৪৮ | প্রকাশিত : ২৪ মে ২০১৭, ১৪:০৫

আগামী জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপে আগাম নির্বাচনী প্রস্তুতিও রেখেছে নির্বাচন কমিশন। কিন্তু এই প্রস্তুতির সঙ্গে সরকারের মেয়াদ পূর্তির আগেই নির্বাচন হওয়ার কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, নির্বাচন হবে সরকারের মেয়াদ শেষেই।

বুধবার রাজধানীর কমলাপুরে বিআরটিসির বাস ডিপোতে এক অনুষ্ঠানে কাদের এ কথা বলেন। আগের দিন কর্মপরিকল্পনা বা রোডম্যাপের ঘোষণা দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন।

সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ পূর্তির শেষ ৯০ দিনের যে কোনো সময় হবে নির্বাচন। ২০১৪ সালের ৫ জানুয়ারি ভোটের সাত দিনের মাথায় শপথ নেয় মন্ত্রিসভা। আর সংসদের প্রথম অধিবেশন বসে ওই মাসের ২৯ তারিখ। এই হিসাবে বর্তমান সংসদে মেয়াদ আছে ২০১৯ সালের ২৮ জানুয়ারির মধ্যে। অর্থাৎ এর আগের ৯০ দিনের যে কোনো সময় নির্বাচন হতে পারে।

রোডম্যাপ ঘোষণার দিন সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা এক প্রশ্নের জবাবে বলেন, নির্বাচনের দিনক্ষণ ঠিক না হলেও আগাম নির্বাচনের প্রস্তুতিও আছে তাদের।

নির্বাচন কমিশনের এই আগাম নির্বাচনের প্রস্তুতি নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানা জল্পনা-কল্পনা চলছে মঙ্গলবার থেকেই। ইসির এই রোডম্যাপ কি আগাম নির্বাচনের ইঙ্গিত?- এমন প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, ‘সেটা বোধহয় সঠিক নয়। নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে। নির্বাচন সঠিক সময়ে সংবিধানমত ভাবেই অনুষ্ঠিত হবে।’

অন্য এক প্রশ্নের জবাবে কাদের বলেন, ‘ইসির ঘোষিত রোডম্যাপকে আমরা পজিটিভলি দেখছি। আমাদের প্রতিক্রিয়া পজিটিভ। ইতিবাচকভাবেই দেখছি আছি।’

ঢাকাটাইমস/২৪মে/জিএম/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :