দেশে জেডটিই-বাংলালিংকের ভার্চুয়াল এসডিএম

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ মে ২০১৭, ১১:৩৯

মোবাইল ইন্টারনেটের প্রযুক্তি, এন্টারপ্রাইজ এবং টেলিকমিউনিকেশন সেবা দানকারী একটি বৃহৎ আন্তর্জাতিক প্রতিষ্ঠান জেডটিই কর্পোরেশন এবং দেশের অন্যতম শীর্ষস্থানীয় ডিজিটাল কমিউনিকেশন সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালিংক বাংলাদেশে বিশ্বের সবচেয়ে বড় ভার্চুয়াল এসডিএম (সাবস্ক্রাইবার ডাটা বেসড ম্যানেজমেন্ট) প্লাটফর্মের মাধ্যমে ৬০ মিলিয়ন গ্রাহকের মাইগ্রেশনের সফলতার ঘোষণা দিয়েছে। মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে জেডটিই ও বাংলালিংকের কর্মকর্তাদের উপস্থিতিতে এই ঘোষণা দেয়া হয়।

এই রূপান্তর বাংলাদেশের ডিজিটাল অগ্রযাত্রায় একটি গুরুত্বপূর্ণ মাইলফলক তৈরি করেছে। এই ভার্চুয়াল এসডিএম বর্তমানে বিশ্বের সর্ববৃহৎ ভিএসডিএম প্লাটফর্ম। এটি বাংলালিংকের মূল কোম্পানি ভিয়নকে দক্ষ ডাটা ম্যানেজমেন্ট অর্জনে ও সেবার প্রাপ্যতা নিশ্চিত করতে সহায়তা করবে।

ভার্চুয়াল এসডিএম প্লাটফর্মের উন্নত ভার্চুয়ালাইজেশন প্রযুক্তির মাধ্যমে হার্ডওয়্যার ও সফটওয়্যারকে আলাদা করতে সাহায্য করে এবং ব্যবস্থাপনা ও পরিচালন খরচ কমানো, ফাইভজি ও আইওটি-এর মতো সেবা এবং নেটওয়ার্কের ধারাবাহিক পরিবর্তন মোকাবেলা করা, সহনীয় ও সহজ পদ্ধতিতে চাহিদা পূরণের জন্য বাণিজ্যিক অব-দ্যা-শেলফ (সিওটিএস) হার্ডওয়্যার ব্যবহার করে।

মাল্টি-নেটওয়ার্ক ও উচ্চ ক্ষমতার চাহিদা পূরণের জন্য এটি উচ্চ ধারণক্ষমতা সম্পন্ন মাল্টি-এনই ডাটাবেইস সমাধান ব্যবহার করে। এই অনলাইন প্রযুক্তিটি উচ্চগতির গ্রাহক সেবা নিয়ে আসবে এবং গ্রাহকরা এই ডিজিটাল পরিবর্তনের সুফল পাবে। বাংলালিংকের ৬০ মিলিয়ন গ্রাহক এই নেটওয়ার্ক ভার্চুয়ালাইজেশনের সুবিধা ভোগ করবে।

বাংলালিংকের সিইও এরিক অস বলেন, ‘আমাদের সহযোগী প্রযুক্তি প্রতিষ্ঠানের সহায়তায় ভার্চুয়াল এসডিএম প্লাটফর্মের সফল বাণিজ্যিকীকরণের মাধ্যমে আমরা একধাপ এগিয়ে গেলাম।’

(ঢাকাটাইমস/২৫মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :